সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

ইসরায়েলে ড্রোন-রকেট হামলা হয়েছে ইয়েমেন-লেবানন থেকেও

আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ১১:১৩

ইসরায়েলের আকাশে হিজবুল্লাহর ছোড়া রকেট। ছবি: সংগৃহীত  সিরিয়ার ইরানি দূতাবাসে হামলায় শীর্ষ কমান্ডার নিহত হওয়ার প্রতিশোধ হিসেবে ইসরায়েলে হামলা চালানোর ঘোষণা দিয়েছিল তেহরান। বিষয়টি নিয়ে অনেক জল্পনা-কল্পনার পর নজিরবিহীনভাবে ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। সেই সঙ্গে দেশটিতে ড্রোন ও রকেট হামলা চালানো হয়েছে ইয়েমেন ও লেবানন থেকেও। 

বার্তা সংস্থা এএফপির পৃথক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার রাতে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি একাধিক ড্রোন হামলা চালিয়েছে। নিরাপত্তাবিষয়ক বেসরকারি সংস্থা অ্যামব্রে জানিয়েছে, ইরানের সঙ্গে সমন্বয় করে ইয়েমেনের হুতিরা ইসরায়েলের দিকে বেশ কয়েকটি ড্রোন পাঠিয়েছে। 

অ্যামব্রে এক বিবৃতিতে বলেছে, ‘সশস্ত্র ড্রোনের সাহায্যে ইসরায়েলের দিকে হামলা চালিয়েছে বলে জানা গেছে। এই ড্রোনগুলো ইরানের সঙ্গে সমন্বয় করে পাঠানো হয়েছিল।’ অ্যামব্রে জানিয়েছে, প্রাথমিকভাবে তাঁরা মূল্যায়ন করেছে হুতিরা ‘ইসরায়েলি বন্দরগুলোকে সম্ভাব্য লক্ষ্যবস্তু হিসেবে নির্ধারণ করেছে।’ 

এদিকে একই সময়ে লেবাননভিত্তিক ইরানের প্রক্সি গোষ্ঠী হিজবুল্লাহও সিরিয়ার কাছ থেকে দখল করে নেওয়া ইসরায়েলি ভূখণ্ড গোলান মালভূমি লক্ষ্য করে ঝাঁকে ঝাঁকে রকেট নিক্ষেপ করেছে। ইরান ইসরায়েলের দিকে হামলা শুরুর ঘণ্টাখানেক পর হিজবুল্লাহ এই হামলা চালায়। 

ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ গাজায় চলমান যুদ্ধ শুরুর পর থেকে নিয়মিতভাবে ইসরায়েলের সঙ্গে আন্তসীমান্ত লড়াই চালিয়ে যাচ্ছে। এক বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, তারা গোলান মালভূমিতে তিনটি ইসরায়েলি সামরিক অবস্থান লক্ষ্য করে কয়েক ডজন কাতিউশা রকেট নিক্ষেপ করেছে। 

এর আগে গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা হয়। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হয়। ইসরায়েল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই এর জন্য দায়ী করে আসছে। 

জবাবে গতকাল শনিবার ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে বেশ কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান। গতকাল শনিবার রাতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে ইরান। 

আইডিএফ বলেছিল, একঝাঁক ড্রোন উৎক্ষেপণ করা হয়েছে। ড্রোনগুলো ইসরায়েলে পৌঁছাতে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে। ইরান ১০০টিরও বেশি ড্রোন উৎক্ষেপণ করেছে। এক ইসরায়েলি সামরিক কর্মকর্তা এ তথ্য দিয়েছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

    সৌদি আরবে প্রচণ্ড গরমে ১৯ হজযাত্রীর মৃত্যু

    গাজাবাসীর ঈদ আনন্দ কেড়ে নিয়েছে ইসরায়েল 

    আল-আকসার ঈদের জামাতে ৪০ হাজার মুসল্লি 

    গাজায় আক্রমণে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের

    রাফাহে প্রাণ হারাল আরও ৮ ইসরায়েলি সেনা

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন

    সুন্দরবনে ১২০ বোতল কীটনাশকসহ নৌকা জব্দ

    ন্যায্যমূল্য না পেলে চামড়া ভারতে পাচারের শঙ্কা, সতর্ক অবস্থানে বিজিবি

    সুপার এইটে ওঠার পর আরেক সুখবর পেল বাংলাদেশ

    উত্তরে শতভাগ, দক্ষিণে ৭৫ শতাংশ কোরবানির বর্জ্য অপসারণ

    ঈদ উপলক্ষে শিক্ষার্থীদের খাসির মাংস ও পোলাও খাওয়াল জবি