মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

সেকশন

 

বিদ্যালয়ে উপস্থিতি কম

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:২১

স্কুল খুললেও শিক্ষার্থীদের খুব একটা দেখা পাওয়া যাচ্ছে না কাউনিয়ার মেনাজ উদ্দিন নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে। ছবি: আজকের পত্রিকা সারা দেশের মতো কাউনিয়ায় গত রোববার থেকে স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজ খুলে দেওয়া হয়েছে। কিন্তু শিক্ষার্থী সংকটে ভুগছে উপজেলার মেনাজ উদ্দিন নিম্নমাধ্যমিক বিদ্যালয়টি।

সূত্র জানায়, বিদ্যালয় চালুর প্রথম দিনে ১৫৫ শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল মাত্র দশজন। পরের দুই দিন সোম ও মঙ্গলবার একজন শিক্ষার্থীরও দেখা পাওয়া যায়নি। আর গতকাল বুধবার বিদ্যালয়ে এসেছিল ১৮ জন।

কাউনিয়ার শহীদবাগ ইউনিয়নের সাধু কুঠিরঘাট গ্রামে ২০০০ সালে মেনাজ উদ্দিন নিম্নমাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। বিদ্যালয়ে চলতি বছরে ১৫৫ ছাত্রছাত্রী অধ্যয়ন করছে। তাদের মধ্যে ষষ্ঠ শ্রেণিতে ৬২, সপ্তম শ্রেণিতে ৬১ ও অষ্টম শ্রেণিতে অর্থাৎ জেএসসি পরীক্ষার্থী আছে ৩২ জন। এর মধ্যে ২৫ ছাত্রছাত্রী উপবৃত্তি পায়।

সরেজমিনে গত মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে বিদ্যালয়ে দেখা যায়, কার্যালয় ও সাত শ্রেণিকক্ষ বন্ধ রয়েছে। সব কক্ষের দরজায় তালা ঝুলছে, জানালাও বন্ধ। বিদ্যালয়ে একজন শিক্ষার্থীর উপস্থিতিও পাওয়া যায়নি। বিদ্যালয়ের মাঠে রাখা হয়েছে সড়ক নির্মাণের বিটুমিনের বেশ কিছু ড্রাম ও পাথর। স্থানীয় মানুষেরা গবাদিপশু মাঠে ছেড়ে দিয়ে ঘাস খাওয়াচ্ছে।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন বলেন, গত রোববার থেকে স্কুল খোলা রয়েছে। প্রথম দিন ১০ থেকে ১২ জন ছাত্রছাত্রী উপস্থিত হয়েছিল। কিন্তু সোমবার শিক্ষকেরা সবাই এসেছিলেন তবে একজন শিক্ষার্থীও উপস্থিত হয়নি। আর মঙ্গলবার তিনি অসুস্থ থাকার কারণে স্কুলের কার্যক্রমে কিছুটা ব্যত্যয় হয়েছে।

প্রধান শিক্ষক আবুল হোসেন জানান, এলাকাটি শ্রমিক অধ্যুষিত হওয়ায় অনেক ছাত্রছাত্রী মা-বাবার সঙ্গে ঢাকায় চলে গেছে।

যোগাযোগ করা হলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আরিফ মাহমুদ বলেন, ‘সব স্কুল খোলা থাকার কথা। তবে নন এমপিওভুক্ত বেশ কিছু নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে কিছুটা সমস্যা হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষে অবগত করা হয়েছে। মেনাজ উদ্দিন নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের বিষয়টি দেখা হচ্ছে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    জেলায় শনাক্ত ও মৃত্যুহীন একদিন

    মাসে অর্ধকোটি টাকা কেনাবেচা

    ফেরেনি ৩ হাজার শিক্ষার্থী

    নওয়াববাড়ি এখন রিসোর্ট

    নকলায় ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন ঘোষণা

    অস্ত্রোপচার বন্ধ, দুশ্চিন্তা

    ‘স্পিড মানি’র গতি

    স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুপ্রতিবেদন নিয়ে প্রশ্ন

    ছানার পুডিং

    অভিনয়ের নেশা

    স্থাপনাটি পুকুরের মাঝখানে

    ১৫ বছর ধরে দাঁড়িয়ে আছে সেতুর পিলার