বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল রাশিয়া 

আপডেট : ১৩ এপ্রিল ২০২৪, ১৩:৫৪

রাশিয়ার ইয়ারস সিরিজের ক্ষেপণাস্ত্র। ছবি: স্পুৎনিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালিয়েছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে। রাশিয়ার আস্ত্রাখান অঞ্চলের কাপুস্তিন ইয়ার রেঞ্জে এই পরীক্ষা চালানো হয়। 

রুশ সংবাদমাধ্যমের আরটির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সশস্ত্র বাহিনী এই আন্তমহাদেশীয় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এ বিষয়ে রুশ সামরিক বাহিনী জানিয়েছে, ভলগোগ্রাদের কাছে অবস্থিত একটি আন্তবাহিনী পরীক্ষণ ঘাঁটি থেকে রাশিয়ার কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনী ‘সফলভাবে সচল ও ভূমি উভয়ভাবে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থার একটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।’ 

রুশ সশস্ত্র বাহিনীর বিবৃতিতে পরীক্ষাটি সফল হয়েছে দাবি করে বলা হয়, ‘পরীক্ষাটি সফল হয়েছে এবং তা দেশের কৌশলগত নিরাপত্তা নিশ্চিত করতে দেশীয় ক্ষেপণাস্ত্রের উচ্চমাত্রার নির্ভরযোগ্যতার বিষয়টিও প্রমাণ করেছে।’ 
 
তবে পরীক্ষায় কোন ধরনের আইসিবিএম ব্যবহার করা হয়েছে তা জানায়নি রাশিয়া। তবে দেশটি বর্তমানে আরএস-২৪ ইয়ারস (যা ন্যাটো দুনিয়া এসএস-২৯ নামে পরিচিত) সিরিজের আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে। এই ক্ষেপণাস্ত্র পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এবং এটিকে যেকোনো জায়গায় বহন করে নিয়ে যাওয়ার উপযোগী করে তৈরি করা হয়েছে। 

ইয়ারস ক্ষেপণাস্ত্রকে রুশ ভাষায় ‘পারমাণবিক অস্ত্র প্রতিরোধী রকেট’ হিসেবে আখ্যা দেওয়া হয়। এটি সাম্প্রতিক বছরগুলো রুশ সশস্ত্র বাহিনীতে জায়গা করে নিয়েছে। এর আগে, রুশ সশস্ত্র বাহিনীর আরটি-২ পিএম-২ টপল-এম সিরিজের ক্ষেপণাস্ত্র ব্যবহার করত। এটি ন্যাটো দুনিয়ায় এসএস-২৭ নামে পরিচিত ছিল। 

ইয়ারস ক্ষেপণাস্ত্র আসার পর রাশিয়া আরটি-২ পিএম-২ টপল-এম সিরিজের ক্ষেপণাস্ত্রব্যবস্থা পুরোপুরি বাদ দিয়ে দেয়। ইয়ারস ক্ষেপণাস্ত্র একাধিক থার্মোনিউক্লিয়ার ওয়ারহেড বহন করতে পারে। এটিকে যেকোনো গাড়ি বা যেকোনো সাইলো থেকে উৎক্ষেপণ করা যায়। রাশিয়া বিগত কয়েক বছর ধরেই ইয়ারসের আরও আধুনিক ভার্সন তৈরির চেষ্টা করছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    আকস্মিক ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা ঋষি সুনাকের

    ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি ইউরোপের ৩ দেশের, কার্যকর ২৮ মে

    মহাকাশ প্রযুক্তিশিল্প গড়তে রাশিয়ার দ্বারস্থ মিয়ানমার

    জনসংখ্যার হ্রাস নিয়ে উদ্বেগে পৃথিবীর দুই-তৃতীয়াংশ দেশ, বিশেষজ্ঞদের পরামর্শ

    ব্রিটেনের রাজা চার্লসের চেয়েও ধনী প্রধানমন্ত্রী ঋষি ও তাঁর স্ত্রী

    হামলার পর কিরগিজস্তান ছেড়ে পালিয়ে দেশে এসেছে পাকিস্তানি শিক্ষার্থীরা 

    সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি 

    মালাবদলের সময় কনেকে বরের চুমু, ভারতে আহত ৬ 

    সংবিধানের ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি ১১ জুলাই

    কোনো কিছু বোঝার আগেই যুক্তরাষ্ট্রের কাছে অঘটনের শিকার বাংলাদেশ

    ২০২৪ এর গ্রীষ্মকালীন জুয়েলারি ট্রেন্ডে যা আছে

    জনগণ সরকারের বিরুদ্ধে ফুঁসে উঠেছে: মির্জা ফখরুল