বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি ও বুয়েটের অবস্থান নিয়ে বিভ্রান্তি

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৩১

বিশ্বসেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের ২ বিশ্ববিদ্যালয় দাবিতে ভাইরাল পোস্ট। ছবি: ফেসবুক সম্প্রতি বিষয়ভিত্তিক র‍্যাংকিং-২০২৪ প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস)। পাঁচটি ক্ষেত্রে ৫৫টি পৃথক বিষয়ে বিশ্বের দেড় হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এই র‍্যাংকিংয়ে স্থান পেয়েছে। এই তালিকায় বাংলাদেশ থেকে জায়গা পেয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। 

তালিকায় বাংলাদেশ থেকে এ দুই বিশ্ববিদ্যালয়ের স্থান পাওয়া নিয়ে সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে, ‘বিশ্বসেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের ৪১, পাকিস্তানের ১৭ ও বাংলাদেশের ২ বিশ্ববিদ্যালয় (ঢাবি ও বুয়েট)।’ 

‘তানভীর স্যার’ নামের ৮ লাখ ৫১ হাজার ফলোয়ারের একটি ফেসবুক পেজ থেকে আজ শুক্রবার (১২ এপ্রিল) রাত ৭টা ৩৫ মিনিটে এমন দাবিতে প্রচারিত পোস্টটি সবচেয়ে ভাইরাল হতে দেখা গেছে। পোস্টটিতে এক ঘণ্টার মধ্যে ৬ হাজার রিয়েকশন পড়েছে। একই তথ্য প্রচার করতে দেখা গেছে প্রকাশনী সংস্থা জয়কলিকেও। এই পেজে সন্ধ্যা সাড়ে ৬টায় দেওয়া একটি পোস্টে ৩ হাজারের বেশি রিয়েকশন পড়েছে। 

কিউএস বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে বুয়েট ও ঢাবির অবস্থান নিয়ে প্রচারিত তথ্যগুলো কতটুকু সঠিক? 

তথ্যগুলোর সত্যতা যাচাইয়ে কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) ওয়েবসাইটে গিয়ে এ বছরের বিষয়ভিত্তিক র‍্যাংকিং তালিকা পাওয়া যায়। র‍্যাংকিং তৈরিতে ব্যবহৃত ৫টি ক্ষেত্র হলো—ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ, লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ও ন্যাচারাল সায়েন্স। 

এর মধ্যে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্ষেত্রে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবস্থান ৩০৫তম। বিশ্ববিদ্যালয়টির স্কোর ৬৪ দশমিক ৫ স্কোর। একই ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান সেরা ৫০০–এর পর। র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৫০১–৫৫০ এর মধ্যে। 

সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টের ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪৫১–৫০০-এর মধ্যে। আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫০১–৫৫০–এর মধ্যে। 

লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ও ন্যাচারাল সায়েন্সে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় জায়গা পায়নি। 

এই র‍্যাংকিং থেকে দেখা যাচ্ছে, কিউএস বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং ২০২৪-এ কেবল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির ক্ষেত্রেই সেরা ৫০০-এর মধ্যে বাংলাদেশ থেকে এককভাবে বুয়েট জায়গা করে নিয়েছে। এই ক্ষেত্রে ঢাবির অবস্থান ৫০০-এর বাইরে। আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ ক্ষেত্রেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫০১-৫৫০-এর মধ্যে। শুধুমাত্র সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টের ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪৫১-৫০০-এর মধ্যে।

কিউএস বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্ষেত্রে বুয়েটের অবস্থান। ছবি: কিউএস র‍্যাংকিং সুতরাং, ‘বিশ্বসেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের দুই বিশ্ববিদ্যালয়ের (ঢাবি ও বুয়েট) জায়গা পাওয়ার তথ্যটি পুরোপুরি সঠিক নয়। 

প্রসঙ্গত, কিউএস বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং ২০২৩-এ উপমহাদেশের দেশগুলোর মধ্যে সেরা ৫০০-এর তালিকায় ভারতের ৪১, পাকিস্তানের ১১ ও বাংলাদেশের ২টি বিশ্ববিদ্যালয় (বুয়েট ও ঢাবি) জায়গা পেয়েছিল। ওই বছর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্ষেত্রে বুয়েটের অবস্থান ছিল ৩৩৫তম, স্কোর ছিল ৬৪ দশমিক ৪ স্কোর। 

সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টের ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৪৫১–৫০০–এর মধ্যে। 

অর্থাৎ, গত বছরের তুলনায় কিউএস বিষয়ভিত্তিক র‍্যাংকিংয়ে বুয়েটের অবস্থান ৩০ ধাপ এগিয়েছে। অন্যদিকে সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টের ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান অপরিবর্তিত রয়েছে। 

ওই বছর আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ, লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন, ন্যাচারাল সায়েন্সে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    রাজ–বুবলির বিয়ের গুজব যেভাবে ছড়াল

    ফ্যাক্টচেক

    নাইট ক্লাবের নামে ইয়াজিদিদের ধর্মীয় আচারের ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    বঙ্গবন্ধু টানেল ছিদ্র হয়ে পানি ঢুকছে দাবিতে চীনের ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ঘূর্ণিঝড় রিমালে ভাঙা ঘরে মা–সন্তানের করুণ দৃশ্য ভাইরাল, ছবিটি সত্যি নয়

    ফ্যাক্টচেক

    ঐশ্বরিয়া রাই ফের মা হয়েছেন দাবিতে ভাইরাল ছবিগুলো এডিটেড

    ফ্যাক্টচেক

    ময়মনসিংহে ৮০ বছরের বৃদ্ধের অষ্টাদশী স্ত্রী— ভাইরাল ভিডিওটি সত্যি নাকি নাটক

    রাজশাহীর পবায় ফারুক ও মোহনপুরে আফজাল হলেন উপজেলা চেয়ারম্যান

    করারোপে ক্ষতিগ্রস্ত হবে তথ্যপ্রযুক্তি খাত

    এক দিন সূচক বেড়ে কমল দুই দিন

    বিসিএস লিখিত: ইংরেজি বিষয়ে ১০ পরামর্শ

    তেল নেই জেনারেটরে, ৭ হাসপাতালে দুর্ভোগ

    সারাংশ ও সারমর্ম লিখন পদ্ধতি