বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

দীপিকা পাড়ুকোন কন্যাসন্তানের মা হয়েছেন! এডিটেড ছবি ভাইরাল

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৩৩

বলিউড অভিনেত্রী দীপিকা পাডুকোন কন্যা সন্তানের মা হয়েছেন দাবিতে ফেসবুক পোস্ট। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ‘বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন কন্যাসন্তানের মা হয়েছেন’ দাবিতে সোশ্যাল মিডিয়ায় একটি তথ্য ভাইরাল হয়েছে। ‘এফকিউওবি’ নামের বলিউড ফ্যাশন-সম্পর্কিত একটি পেজ থেকে ৫ এপ্রিল দীপিকা পাড়ুকোনের কোলে একটি শিশুর ছবিসহ এমন তথ্য প্রচার করা হয়। পোস্টটিতে দাবি করা হয়, দীপিকা কন্যাসন্তানের মা হয়েছেন, তাঁর স্বামী রণবীর সিং তথ্যটি নিশ্চিত করেছেন। 

পোস্টটির কমেন্টবক্সে আপডেটজিল্লা (Updatezilla) নামের একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনকে সূত্র হিসেবে উল্লেখ করা হয়েছে। গত শুক্রবার (৫ এপ্রিল) প্রকাশিত এই প্রতিবেদনেও একই দাবি করে বলা হয়েছে, রণবীর সিং বিষয়টি নিশ্চিত করে একটি পোস্ট দিয়েছেন। ওই পোস্টে রণবীর-দীপিকা জুটি তাঁদের নবজাতক সন্তানের ছবিও শেয়ার করেছেন। তবে রণবীর সিং তাঁর পোস্টটি কোন প্ল্যাটফর্মে কখন শেয়ার করেছেন এমন কোনো তথ্য প্রতিবেদনটিতে নেই।

প্রতিবেদনটিতে ‘পিআর বলিউড’ নামে একটি ইউটিউব চ্যানেলের লিংকও সূত্র হিসেবে যুক্ত করা হয়েছে। ইউটিউব চ্যানেলটিতে ৪ এপ্রিল ‘দীপিকা পাড়ুকোন কন্যাসন্তানের মা হয়েছেন, নিশ্চিত করেছেন রণবীর সিং’ শিরোনামে ভিডিওটি পোস্ট করা হয়। ভিডিওটির বিস্তারিত বিবরণে বলা হয়েছে, ভিডিওটি বিভিন্ন ছবির সমন্বয়ে তৈরি করা হয়েছে।

এ ছাড়া বিস্তারিত ভিডিওটিতেও একই তথ্য প্রচার করা হয়েছে। যেখানে দীপিকার কোলে ভিন্ন ভিন্ন শিশুর ছবি যুক্ত করে প্রচার করতে দেখা গেছে। এর মধ্যে একটি শিশুর ভিডিও অন্তত ২০২৩ সাল থেকেই ইন্টারনেটে রয়েছে। 

আবার আরেকটি ছবি রিভার্স ইমেজ অনুসন্ধানে চিকিৎসা-সংক্রান্ত একটি ওয়েবসাইটে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। এতে দেখা যায়, এক নারীর কোলে নবজাতক, পাশেই এক পুরুষ ঝুঁকে শিশুটিকে দেখছে। এই ছবি এডিট করে নারীর মাথার স্থলে দীপিকার মাথা এবং পুরুষটির মাথার স্থলে রণবীরের মাথা বসিয়ে দেওয়া হয়েছে। তথ্য ও ছবির এসব অসামঞ্জস্য ভিডিওটির সত্যতাকে প্রশ্নবিদ্ধ করে। 

ভিন্ন নারী-পুরুষের ছবি এডিট করে দীপিকা পাড়ুকোন-রণবীর সিংয়ের ছবিটি প্রস্তুত করা হয়েছে। ছবি: আজকের পত্রিকা পরে দাবিটির অধিকতর সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড অনুসন্ধানে দীপিকার ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে গত ২৯ ফেব্রুয়ারি দেওয়া একটি পোস্ট পাওয়া যায়। পোস্টটিতে রণবীর সিংকে ট্যাগ করা হয়েছে। পোস্টটিতে বলা হয়, আগামী সেপ্টেম্বরে তাঁদের প্রথম সন্তানের জন্ম হতে যাচ্ছে। এই পোস্টের বাইরে তাঁদের সন্তান জন্ম গ্রহণের বিষয়ে নির্ভরযোগ্য সূত্রে আর কোনো তথ্য পাওয়া যায়নি। 

এ থেকে স্পষ্ট, দীপিকা ও রণবীর সিংয়ের কন্যা সন্তান জন্মের ভাইরাল তথ্যটি সঠিক নয়। 

প্রসঙ্গত, ‘পিআর বলিউড’ ইউটিউব চ্যানেলটি থেকে এর আগেও বলিউড নায়িকাদের গর্ভধারণ নিয়ে ভুল তথ্য প্রচার হতে দেখেছে বিভিন্ন ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান। যেমন—ভারতে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে আরেক বলিউড অভিনেত্রী কাজল দেবগনের ‘বেবি বাম্প’-এর ছবি ছড়িয়ে পড়ে। পরে দেশটির ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান বুম লাইভ অনুসন্ধান শেষে জানায়, কাজল দেবগনের বেবি বাম্পের ভাইরাল ছবিগুলো এডিট করে তৈরি করা, তাঁর অন্তঃসত্ত্বা হওয়ার খবর ভিত্তিহীন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    ইরানের হেলিকপ্টার দুর্ঘটনায় সংবাদমাধ্যমে ছড়ালো ভুল ছবি 

    ফ্যাক্টচেক

    ফেসবুকে বাংলাদেশের মেসি ভক্তদের সঙ্গে কেন এমন ছলনা!

    ফ্যাক্টচেক

    গাছে বাজ পড়ার অবিশ্বাস্য মুহূর্ত ভাইরাল, ছবিটি নিয়ে যা জানিয়েছেন শিল্পী 

    ফ্যাক্টচেক

    কিরগিজস্তানে হিন্দু শিক্ষার্থীদের হামলায় বাংলাদেশি শিক্ষার্থী মৃত্যুর দাবিটি অসত্য 

    ফ্যাক্টচেক

    কোকাকোলা, পেপসি হারাম— মুফতি ত্বকী উসমানী কি এমন ফতোয়া দিয়েছেন

    ফ্যাক্টচেক

    ভারতীয় পণ্য বয়কটে পুষ্টিহীনতায় বাংলাদেশিরা! ভারতীয় মিডিয়ায় বিভ্রান্তিকর প্রচার 

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ