বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

বৃহস্পতিবার ঈদ উদ্‌যাপন করতে যাওয়া বাংলাদেশই একমাত্র মুসলিম দেশ নয়

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৩৪

একমাত্র মুসলিম দেশ হিসেবে বৃহস্পতিবার বাংলাদেশে ঈদ দাবিতে দ্য ডেইলি ক্যাম্পাসের ফেসবুক পোস্ট। ছবি: দ্য ডেইলি ক্যাম্পাস বিশ্বের অধিকাংশ মুসলিম দেশে উদ্‌যাপিত হচ্ছে ঈদুল ফিতর। তবে শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় বাংলাদেশে পালিত হচ্ছে ৩০তম রোজা। ঈদ উদ্‌যাপিত হবে আগামীকাল বৃহস্পতিবার। এ ঘটনাকে কেন্দ্র করে দেশের একাধিক সংবাদমাধ্যমে একটি তথ্য প্রচার করে দাবি করা হচ্ছে, ‘একমাত্র মুসলিম দেশ হিসেবে বৃহস্পতিবার বাংলাদেশে ঈদ।’ এসব সংবাদ মাধ্যমের মধ্যে রয়েছে—ঢাকা পোস্ট, আরটিভি, কালবেলা, যুগান্তর, বাংলানিউজ২৪, বণিক বার্তা, দ্য ডেইলি ক্যাম্পাসসহ আরও কিছু অনলাইন নিউজ পোর্টাল। 

আবার দেশের সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে, বিশ্বের ৫৭টি মুসলিম দেশের মধ্যে ৫৬টিতে আজ বুধবার (১০ এপ্রিল) ঈদ উদ্‌যাপন করা হচ্ছে শুধু বাংলাদেশ ছাড়া।

বৃহস্পতিবার কি শুধু বাংলাদেশে ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে?
দাবিটির সত্যতা যাচাইয়ে জর্ডানভিত্তিক সংবাদমাধ্যম রয়া নিউজে বৃহস্পতিবার (১১ এপ্রিল) কোন কোন দেশে ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে, তা নিয়ে একটি প্রতিবেদন পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, একাধিক দেশ বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদুল ফিতর উদ্‌যাপনের ঘোষণা দিয়েছে। এসব দেশের মধ্যে অন্যতম ব্রুনাই। গতকাল মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটির আকাশে চাঁদ দেখা না যাওয়ায় ব্রুনাইয়ে বুধবারও রোজা পালন করা হয়। ফলে দেশটি বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদ উদ্‌যাপন করবে। 

রয়া নিউজের এ তথ্যের বিষয়ে আরও নিশ্চিত হওয়া যায় ব্রুনাইয়ের সরকারি সম্প্রচার সংস্থা রেডিও টেলিভিশন ব্রুনাইয়ের ওয়েবসাইট থেকে। ওয়েবসাইটে গতকাল মঙ্গলবার (৯ এপ্রিল) প্রকাশিত এ-সম্পর্কিত প্রতিবেদনেও বলা হয়, দেশটি আগামীকাল বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদ উদ্‌যাপন করবে। 

প্রসঙ্গত, ব্রুনাই দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যাঞ্চলে অবস্থিত একটি মালয় মুসলিম রাজতন্ত্র। দেশটির রাষ্ট্রধর্ম ইসলাম। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যমতে, দেশটির জনসংখ্যার শতকরা ৮২ জন মুসলিম। 

দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম প্রধান দেশ ব্রুনাইয়ে বৃহস্পতিবার ঈদ। ছবি: ব্রুনাইয়ের সরকারি সম্প্রচার সংস্থা রেডিও টেলিভিশন ব্রুনাই অর্থাৎ, বিশ্বের একমাত্র মুসলিম দেশ হিসেবে বা বিশ্বের ৫৭টি মুসলিম দেশের মধ্যে কেবল বাংলাদেশে বৃহস্পতিবারে ঈদ উদ্‌যাপনের দাবিটি সঠিক নয়। 

দাবিটি যেভাবে ছড়াল
আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগের অনুসন্ধানে দেখা যায়, বিশ্বের একমাত্র মুসলিম দেশ হিসেবে বাংলাদেশে বৃহস্পতিবারে ঈদ উদ্‌যাপনের দাবিটি প্রথম প্রকাশিত হয় অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টের প্রতিবেদনে।

গতকাল মঙ্গলবার (৯ এপ্রিল) রাত ১০টা ৫৮ মিনিটে নিউজ পোর্টালটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চেয়ারম্যান যুবাইর এহসান হকের একটি ফেসবুক পোস্টের বরাত দিয়ে ‘একমাত্র মুসলিম দেশ হিসেবে বৃহস্পতিবার ঈদ উদ্‌যাপিত হবে বাংলাদেশে’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে। 

ওই দিন রাত ১০টা ৩৬ মিনিটে দেওয়া পোস্টটিতে যুবাইর এহসান হক কোন মুসলিম দেশ কোন তারিখে ঈদ উদযাপন করছে—এ-সম্পর্কিত কিছু তথ্য তুলে ধরেন। যদিও পোস্টের কোথাও একমাত্র মুসলিম দেশ হিসেবে বাংলাদেশে বৃহস্পতিবার ঈদ উদ্‌যাপিত হওয়ার ব্যাপারে কোনো তথ্য ছিল না। 

পরে ঢাকা পোস্টের এই সংবাদ সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। অবশ্য নিউজ পোর্টালটি আজ বুধবার (১০ এপ্রিল) দুপুরের দিকে প্রতিবেদনটি সংশোধন করে শিরোনাম দেয় ‘বৃহস্পতিবার বাংলাদেশের সঙ্গে ঈদ উদযাপন করবে যে মুসলিম দেশ।’ প্রতিবেদনের বিস্তারিত অংশে বাংলাদেশের সঙ্গে আগামীকাল ব্রুনাইয়ের ঈদ উদ্‌যাপনের তথ্যটিও তুলে ধরা হয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    রাজ–বুবলির বিয়ের গুজব যেভাবে ছড়াল

    ফ্যাক্টচেক

    নাইট ক্লাবের নামে ইয়াজিদিদের ধর্মীয় আচারের ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    বঙ্গবন্ধু টানেল ছিদ্র হয়ে পানি ঢুকছে দাবিতে চীনের ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ঘূর্ণিঝড় রিমালে ভাঙা ঘরে মা–সন্তানের করুণ দৃশ্য ভাইরাল, ছবিটি সত্যি নয়

    ফ্যাক্টচেক

    ঐশ্বরিয়া রাই ফের মা হয়েছেন দাবিতে ভাইরাল ছবিগুলো এডিটেড

    ফ্যাক্টচেক

    ময়মনসিংহে ৮০ বছরের বৃদ্ধের অষ্টাদশী স্ত্রী— ভাইরাল ভিডিওটি সত্যি নাকি নাটক

    রাজশাহীর পবায় ফারুক ও মোহনপুরে আফজাল হলেন উপজেলা চেয়ারম্যান

    করারোপে ক্ষতিগ্রস্ত হবে তথ্যপ্রযুক্তি খাত

    এক দিন সূচক বেড়ে কমল দুই দিন

    বিসিএস লিখিত: ইংরেজি বিষয়ে ১০ পরামর্শ

    তেল নেই জেনারেটরে, ৭ হাসপাতালে দুর্ভোগ

    সারাংশ ও সারমর্ম লিখন পদ্ধতি