বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

র‍্যাঙ্কিংয়ে মিরাজ-মুমিনুলদের উন্নতি

আপডেট : ১০ এপ্রিল ২০২৪, ১৭:৩০

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে বড় ব্যবধানে হারলেও ওই টেস্টের ব্যক্তিগত পারফরম্যান্সে উন্নতি হয়েছে মিরাজ-মুমিনুলদের। ছবি: বিসিবি সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে চট্টগ্রাম টেস্টে অভিষেক হয়েছে হাসান মাহমুদের। অভিষেক টেস্টে দলের পরাজয় দেখলেও বোলিংয়ে আলো ছড়িয়েছেন হাসান। প্রথম ইনিংসের ২ উইকেটের বিপরীতে দ্বিতীয় ইনিংসে পেয়েছেন ৪ উইকেট। 

শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেকে ৬ উইকেট নেওয়া হাসান তাঁর পুরস্কারও পেয়েছেন। ক্যারিয়ারের প্রথম ম্যাচ দিয়েই যে আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ১০০ বোলারের তালিকায় জায়গা পেয়েছেন তিনি। ৯৫তম স্থানে আছেন সাদা বলের ক্রিকেটের নিয়মিত মুখ। 

হাসানের সঙ্গে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, জাকির হাসান ও খালেদ মাহমুদের। চট্টগ্রাম টেস্টে ৩ উইকেট পাওয়ায় ৬ ধাপ এগিয়ে বোলারদের তালিকায় ৮৩ নম্বরে আছেন খালেদ। তবে বোলারদের তালিকায় পিছিয়েছেন তাইজুল ইসলাম (১৮ নম্বরে), মিরাজ (২৪) ও সাকিব আল হাসান (১)। 

চট্টগ্রাম টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৮৩ রান করা মুমিনুল ৪ ধাপ এগিয়ে ব্যাটারদের তালিকায় আছেন ৪৬ নম্বরে। একই পজিশনে তাঁর সঙ্গে আছেন বাংলাদেশকে সিরিজ দুঃস্বপ্ন ‘উপহার’ দেওয়া কামিন্দু মেন্ডিস। ৯২ রানের অপরাজিত ইনিংস খেলে ১৮ ধাপ এগিয়েছেন শ্রীলঙ্কার ব্যাটার। তাঁর সঙ্গে উন্নতি হয়েছে অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথুস এবং আশিতা ফার্নান্দোর। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ৭৯ রান করে দুই ধাপ এগিয়ে ব্যাটারদের তালিকায় ২৫ নম্বরে আছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক। ৪ উইকেট নেওয়া ফার্নান্দো বোলিংয়ে ৭ ধাপ এগিয়ে ২৭ নম্বরে আছেন। 

বাংলাদেশের হয়ে ব্যাটারদের তালিকায় বড় লাফ দিয়েছেন মিরাজ। চট্টগ্রাম টেস্টে ৮৮ রান করা মিরাজ ১১ ধাপ এগিয়ে ৮৮ নম্বরে আছেন। অন্যদিকে দুই ইনিংসে ৫৪ এবং ১৯ রান করে ৩ ধাপ এগিয়ে ৭৫ নম্বরে উঠেছেন জাকির হাসান। ব্যাটার, বোলার এবং অলরাউন্ডারের শীর্ষ তালিকায় কোনো পরিবর্তন আসেনি। ব্যাটিংয়ে নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন। বোলারদের চূড়ায় আছেন ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। আর অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অশ্বিনেরই সতীর্থ রবীন্দ্র জাদেজা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    হামলার হুমকি পাওয়ায় ভারত-পাকিস্তান ম্যাচে নিরাপত্তা জোরদার

    মেসি চোখধাঁধানো গোল করলেও জয় পায়নি মায়ামি

    ইংল্যান্ড-পাকিস্তানের ম্যাচ দেখবেন কোথায়

    বিশ্বকাপে যেকোনো দলকে হারানোর দক্ষতা আছে, বলছেন তানজিম সাকিব 

    স্বাগতিক হিসেবে বিশ্বকাপ জিতে ইতিহাস গড়তে চায় ওয়েস্ট ইন্ডিজ

    ক্ষতিপূরণ দিয়ে কোম্পানির সঙ্গে চুক্তি করল বায়ার্ন

    হামলার হুমকি পাওয়ায় ভারত-পাকিস্তান ম্যাচে নিরাপত্তা জোরদার

    তিন খানকে টেক্কা, আইএমডিবির ভারতীয় তারকার তালিকার শীর্ষে দীপিকা

    উপায়ের আয়োজনে ময়মনসিংহে ‘ফ্রিল্যান্সার মিটআপ’

    সব প্রস্তুতি সম্পন্ন, প্রধানমন্ত্রীর আগমনে কলাপাড়ার মানুষের মধ্যে উচ্ছ্বাস

    ডামুড্যায় সংসদ সদস্যের পিএসই হলেন নতুন চেয়ারম্যান

    ‘ক্রলিং পেগ’ চালু করেও স্বস্তি ফিরছে না ডলার বাজারে