বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

ঈশ্বরকণার জনক পিটার হিগস মারা গেছেন

আপডেট : ১০ এপ্রিল ২০২৪, ১৫:৫৮

সার্নের লার্জ হ্যাড্রন কোলাইডারের একটি অংশে পিটার হিগস। ছবি: সার্ন  ঈশ্বরকণা বলে পরিচিত হিগস–বোসন কণার জনকের কথা বললেই চলে আসে পিটার হিগসের নাম। আলোচিত এই পদার্থবিদ মারা গেছেন। গত সোমবার যুক্তরাজ্যের স্কটল্যান্ডের রাজধানী এডিনবরায় নিজ বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন এই ব্রিটিশ বিজ্ঞানী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, পিটার হিগস প্রায় পাঁচ দশক এডিনবরা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। গতকাল মঙ্গলবার এডিনবরা বিশ্ববিদ্যালয় এক বিবৃতিতে তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে। 

বিবৃতিতে বলা হয়, গত ৮ এপ্রিল নিজ বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন পিটার হিগস। হিগস ছিলেন নতুন যুগের বিজ্ঞানীদের অনুপ্রেরণার উৎস। পিটার হিগসের মৃত্যুতে তাঁর পরিবার ও বিজ্ঞানীমহল শোকগ্রস্ত। ব্যক্তিগত পরিসরকে সম্মান জানানোর অনুরোধ জানিয়েছে তাঁর পরিবার। 

পিটার হিগস, ১৯৬৪ সালে হিগস–বোসন কণা তথা ঈশ্বরকণার অস্তিত্বের কথা বলে বিজ্ঞানী মহলে রীতিমতো হইচই ফেলে দেন। তাঁর পাঁচ দশক পর ঈশ্বরকণার উপস্থিতি প্রমাণ করে সার্ন (CERN) বা ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ। ২০১৩ সালে এই তত্ত্বের জন্য পদার্থবিদ্যায় যৌথভাবে নোবেল পান হিগস। এই কণার সঙ্গে জড়িয়ে আছে বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর নামও।

সার্নের বিজ্ঞানীরা ২০০৮ সাল থেকে জোরেশোরে ঈশ্বরকণার বিষয়টি নিয়ে গবেষণা শুরু করেন। এরপর টানা চার বছর ধারাবাহিকভাবে বিভিন্ন ধরনের পরীক্ষা–নিরীক্ষা করে ২০১২ সালে সুইজারল্যান্ডে অবস্থিত সার্নের লার্জ হ্যাড্রন কোলাইডারের বিজ্ঞানীরা এই উপস্থিতির প্রমাণ পান।

ঈশ্বরকণার উপস্থিতির প্রমাণ পাওয়ার এক বছর পর গুরুত্বপূর্ণ এই আবিষ্কারের জন্য নোবেল জেতেন পিটার হিগস। অবশ্য তিনি বেলজিয়ামের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ফ্রাঁসোয়া এনগেলার্টের সঙ্গে যৌথভাবে এই পুরস্কার পান। ১৯৬৪ সালে পিটার হিগস যে তত্ত্ব দিয়েছিলেন, তাতে অবদান ছিল এনগেলার্টের।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    আবিষ্কারের ৫ বছর পর জানা গেল গ্রহটির অস্তিত্বই নেই

    বৃষ্টির দিনে এত ঘুম পায় কেন, বিজ্ঞান কী বলে

    এই হায়েনারা ৩ লাখ উইপোকা খায় এক রাতে

    পানির যে বৈশিষ্ট্য অন্য তরলের নেই, যেভাবে জমে যাওয়া নদীতেও বাঁচে মাছ

    বিড়াল শিশুর মতো আহ্লাদী কণ্ঠে কথা শুনতে পছন্দ করে: গবেষণা

    ১৫ মিনিটে হিরা তৈরির কৌশল আবিষ্কার করলেন বিজ্ঞানীরা 

    পাবনার ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

    ১১ ব্যাংকে আটকা হজযাত্রীদের ৫৬ কোটি টাকা

    খালি হচ্ছে জনপ্রশাসনের শীর্ষ দুই পদ, আলোচনায় ৫ নাম

    নেতানিয়াহু রক্তখেকো ভ্যাম্পায়ার, মন্তব্য এরদোয়ানের

    নীল নদের উৎস জিঞ্জা