বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

‘ডলি চাইওয়ালা’ উইন্ডোজের ব্র্যান্ড অ্যাম্বাসেডর, বিল গেটস কি এমন ঘোষণা দিয়েছেন?

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৩৯

চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতে এসেছিলেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি ভারতে এসেছিলেন বিশ্বের পরিবর্তনশীল ধারণা এবং উদ্ভাবন সম্পর্কে নিজেকে হালনাগাদ করতে। এই সময় তিনি দেখা করেছেন দেশটির রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা, বিজ্ঞানী, দানবীর এবং দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করা নারীদের সঙ্গে। 

গত ২৮ ফেব্রুয়ারি এই ভ্রমণের মজার স্মৃতি হিসেবে নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি ভ্রাম্যমাণ দোকান থেকে চা পানে একটি ছোট ভিডিও পোস্ট করেন বিল গেটস। এর পর থেকেই আলোচনায় চলে আসেন ওই চা বিক্রেতা। ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, এই চা বিক্রেতার নাম ‘ডলি চাইওয়ালা।’ তিনি চা তৈরির অদ্ভূত পদ্ধতি এবং বিক্রির কৌশলের কারণে ভারতে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক জনপ্রিয়। ইনস্টাগ্রামে বর্তমানে তাঁর ফলোয়ার ২১ হাজার। ভারতের নাগপুরে তাঁর একটি চায়ের দোকানও আছে। 

সম্প্রতি ডলিকে নিয়ে ইন্টারনেটে একটি তথ্য ভাইরাল হয়েছে। যেখানে দাবি করা হচ্ছে, ‘ডলি চাইওয়ালা’কে বিল গেটস তাঁর প্রতিষ্ঠানের মাইক্রোসফটের তৈরি সর্বশেষ সংস্করণের অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ ১২’-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর বানিয়েছেন। ভারতের পাশাপাশি এই দাবি ছড়িয়েছে বাংলাদেশের সোশ্যাল মিডিয়াতেও। ‘পিসি হেল্পলাইন অ্যান্ড ডিসকাশন | PC Helpline & Discussion’ নামের একটি ফেসবুক গ্রুপে এই দাবি-সংক্রান্ত একটি ফটোকার্ড পোস্ট করা হয় ‘Ashikur Rahman’ নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে। পোস্টটির ক্যাপশনে লেখা হয়, ‘এটাও দেখার বাকি ছিল?’ 

‘ডলি চাইওয়ালা’কে বিল গেটস উইন্ডোজ ১২-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর বানিয়েছেন দাবিতে ফেসবুক পোস্ট। ছবি: ফেসবুক তবে অনুসন্ধানে দেখা যায়, ‘ডলি চাইওয়ালা’কে বিল গেটস উইন্ডোজ ১২ অপারেটিং সিস্টেমের ব্র্যান্ড অ্যাম্বাসেডর বানানোর তথ্যটি সঠিক নয়। ‘দ্য বিন্দু টাইমস’ নামের ভারতভিত্তিক একটি স্যাটায়ার বা ব্যঙ্গাত্মক কনটেন্টের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে দাবিটি ছড়িয়ে পড়ে। 

অ্যাকাউন্টটি থেকে গত ২৯ ফেব্রুয়ারি বিল গেটস এবং ‘ডলি চাইওয়ালা’র একটি গ্রুপ ছবি পোস্ট করে দাবি করা হয়, ডলি চাইওয়ালা থেকে চা পানের পর বিল গেটস তাঁকে উইন্ডোজ ১২-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর করেছেন। পোস্টটির কমেন্টে কুনাল বিলেওয়ার ১৭.১১ নামের একটি অ্যাকাউন্ট থেকে কমেন্ট করা হয়েছে, মাইক্রোসফট বা বিল গেটস এমন কোনো ঘোঘণা দেয়নি। এই কমেন্টের জবাবে ‘দ্য বিন্দু টাইমস’ ব্যঙ্গ করে লিখেছে, ‘আমিও এমন কোনো ঘোষণা দিইনি!’ 

‘দ্য বিন্দু টাইমস’ একই বিষয়ে গতকাল সোমবার (৮ এপ্রিল) আরেকটি কনটেন্ট পোস্ট করে। সেখানে এক কমেন্টকারীর জবাবে অ্যাকাউন্টটি থেকে বলা হয়, এটি ব্যঙ্গ করে তৈরি করা হয়েছে। 

দাবিটি ইন্টারনেটে ব্যাপকভাবে ভাইরাল হওয়ার পরিপ্রেক্ষিতে ভার‍তীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া আজ মঙ্গলবার (৯ এপ্রিল) একটি প্রতিবেদনে জানায়, ব্যঙ্গাত্মক সংবাদ পরিবেশনকারী প্যারোডি অ্যাকাউন্ট থেকে ডলি চাইওয়ালা উইন্ডোজ ১২-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার দাবিটি ছড়িয়েছে। মাইক্রোসফট থেকে এমন কোনো ঘোষণা দেওয়া হয়নি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    ইরানের হেলিকপ্টার দুর্ঘটনায় সংবাদমাধ্যমে ছড়ালো ভুল ছবি 

    ফ্যাক্টচেক

    ফেসবুকে বাংলাদেশের মেসি ভক্তদের সঙ্গে কেন এমন ছলনা!

    ফ্যাক্টচেক

    গাছে বাজ পড়ার অবিশ্বাস্য মুহূর্ত ভাইরাল, ছবিটি নিয়ে যা জানিয়েছেন শিল্পী 

    ফ্যাক্টচেক

    কিরগিজস্তানে হিন্দু শিক্ষার্থীদের হামলায় বাংলাদেশি শিক্ষার্থী মৃত্যুর দাবিটি অসত্য 

    ফ্যাক্টচেক

    কোকাকোলা, পেপসি হারাম— মুফতি ত্বকী উসমানী কি এমন ফতোয়া দিয়েছেন

    ফ্যাক্টচেক

    ভারতীয় পণ্য বয়কটে পুষ্টিহীনতায় বাংলাদেশিরা! ভারতীয় মিডিয়ায় বিভ্রান্তিকর প্রচার 

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ