সোমবার, ২০ মে ২০২৪

সেকশন

 

রোমাঞ্চের শেষ নেই ‘নিষিদ্ধ’ উসমানের

আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ১৯:২৫

পাকিস্তান দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন উসমান খান। ছবি: এএফপি পাকিস্তানের জার্সিটাই তিনি গায়ে চড়াতে চেয়েছিলেন। কিন্তু ক্রিকেটের চেয়ে ‘জীবিকা’কেই প্রাধান্য দিতে হয় উসমান খানকে। ২০২০ সালে পাড়ি দিতে হয় সংযুক্ত আরব আমিরাতে। সেখানে এক গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির ক্রয় বিভাগের কর্মী হিসেবে কাজ শুরু করেন। কিন্তু রক্তে যার ক্রিকেটের নেশা তাঁকে, কোনো কিছু আটকে রাখতে পারে কি! 

মরুর দেশেও যাতে ক্রিকেটটা খেলে যেতে পারেন, সে জন্য ২০২২ সালে কাজ নেন নিরপত্তাকর্মী এবং স্টোরকিপারের। আর ক্রিকেটীয় ব্যাকগ্রাউন্ড থাকায় আরব আমিরাতের ঘরোয়া ক্রিকেটেও একসময় নিয়মিত হয়ে যান তিনি। তখন তাঁর লক্ষ্য ছিল আমিরাতের ক্রিকেট দলে জায়গা করে নেওয়া। 
আমিরাতের জাতীয় দলে জায়গা করে নেওয়ার অন্যতম শর্ত হলো তিন বছর থাকতে হবে দেশটিতে। সেভাবেই এগোচ্ছিলেন তিনি। সেখানকার স্থানীয় খেলোয়াড় হিসেবে খেলেন আবুধাবি টি-টেন এবং আইএল টি-টোয়েন্টিতেও। 

এ পর্যন্ত ঠিকঠাক মতোই এগোচ্ছিল উসমানের। কিন্তু মার্চের পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ডাক পড়ে তাঁর। মুলতান সুলতানসের হয়ে পিএসএলে খেলতে এসেই তাঁর ভাগ্য বাঁক নেয়। পরপর দুই ম্যাচে দুটি সেঞ্চুরি করলে পাকিস্তানি নির্বাচকদের নজরে পড়েন তিনি। পাকিস্তানের হয়ে খেলার ইচ্ছাও প্রকাশ করেন তিনি। নিউজিল্যান্ড সিরিজের জন্য পাকিস্তানের প্রস্তুতি ক্যাম্পেও ডাকা হয় তাঁকে। ক্যাম্পে যোগও দেন উসমান। 

ব্যাপারটি পছন্দ হয়নি আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি)। উসমানের বিরুদ্ধে তদন্ত শুরু করে তারা। তাতে ডানহাতি ব্যাটারের দায় দেখতে পেয়ে তাঁকে পাঁচ বছর নিষিদ্ধ করে ইসিবি। 

‘নিষিদ্ধ’ সেই উসমানকেই নিয়েই আজ নিউজিল্যান্ড সিরিজের দল দিয়েছে পাকিস্তান। যার অর্থ পাকিস্তানের বিশ্বকাপ পরিকল্পনায়ও আছেন তিনি। সবকিছু মিলিয়ে ভীষণ রোমাঞ্চিত উসমান। বললেন, ‘দেশের হয়ে খেলা যেকোনো ক্রীড়াবিদের স্বপ্ন এবং চূড়ান্ত লক্ষ্য। আমি খুবই রোমাঞ্চিত যে নির্বাচকেরা নিউজিল্যান্ডের বিপক্ষে আমাকে আসন্ন সিরিজে খেলার সুযোগ করে দিয়েছেন।’ 

নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ১৮ এপ্রিল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ইতিহাস গড়ার পর গার্দিওলা কি ম্যান সিটি ছাড়ার ইঙ্গিত দিলেন

    টিভিতে আজকের খেলা (২০ মে ২০২৪, সোমবার) 

    কোপার আগে বড় দুঃসংবাদ পেল ব্রাজিল

    যুক্তরাষ্ট্রে কাজ শুরু করে দিয়েছেন শান্তরা

    টানা চার প্রিমিয়ার লিগ জিতে ইতিহাস গড়ল গার্দিওলার সিটি 

    চার মাসের মধ্যে হামজাকে আনতে চায় বাফুফে 

    সাভারে সড়ক দুর্ঘটনায় আহত পুলিশ কর্মকর্তা, নিহত স্ত্রী 

    রাইসির হেলিকপ্টার দুর্ঘটনাকে ‘ঐশ্বরিক শাস্তি’ বললেন ইহুদি পুরোহিতরা

    আইসিবির শাখায় শাখায় ঘুরেও মিলছে না টাকা

    কে এই ইব্রাহিম রাইসি