বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

ঈদে কোন মোবাইল ফোন

আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ০৯:২০

ঈদে নতুন পোশাক কিংবা ঘর গেরস্থালির জিনিসপত্র কেনার ঐতিহ্য আমাদের পুরোনো। সেই পুরোনো চর্চায় আধুনিক প্রযুক্তি শাসিত জীবনে বিভিন্ন গ্যাজেট ও ডিভাইস যোগ হয়েছে ঈদের কেনাকাটার তালিকায়। ঈদে নতুন মোবাইল ফোন কেনার কিংবা পুরোনোটি বদলে ফেলার ইচ্ছা থাকে অনেকেরই। চলুন, জেনে নেওয়া যাক ঈদে আপনার পছন্দের মোবাইল ফোন কোনটি হতে পারে।

ঈদে কোন মোবাইল ফোন স্যামসাং গ্যালাক্সির এস২৪ সিরিজ
স্যামসাং গ্যালাক্সি এস২৪ এবং গ্যালাক্সি এস২৪ প্লাস মোবাইল ফোন বাজারে আছে। স্যামসাং গ্যালাক্সি এস২৪ প্লাসে রয়েছে ৬ দশমিক ২৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস রেজল্যুশন যুক্ত ডিসপ্লে। আর গ্যালাক্সি এস২৪-এ আছে ৬ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে। দুটো সেটেই রয়েছে ডায়নামিক এমোলেট ২এক্স স্ক্রিন। রিফ্রেশ রেট ১ থেকে ১২০ হার্টজ পর্যন্ত। স্যামসাং এক্সিনোস ২৪০০ প্রসেসর যুক্ত এই মোবাইল সেটের বেস মডেলে রয়েছে স্ট্যান্ডার্ড ৮ জিবি র‍্যাম। আর প্লাস ভ্যারিয়েন্টে রয়েছে ১২ জিবি র‍্যামের সাপোর্ট। এই দুই হ্যান্ড সেটে রয়েছে ৫১২ জিবি ইনবিল্ট স্টোরেজ। রয়েছে ৫০ মেগাপিক্সেলের ওয়াইড ক্যামেরা। সঙ্গে ১২ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং ১০ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা। মোবাইল ফোন দুটির ডিসপ্লের ওপর রয়েছে ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা সেনসর, যা ৮০ ডিগ্রি ফিল্ড ভিউ দেবে।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ ও গ্যালাক্সি এস২৪ প্লাস ফোনে কানেকটিভিটি অপশন হিসেবে রয়েছে ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ ৫ দশমিক ৩, ওয়াই-ফাই ডিরেক্ট, ইউএসবি টাইপ-সি পোর্ট। এই দুই মডেলই ধুলাবালু ও পানি প্রতিরোধী ডিভাইস। গ্যালাক্সি এস২৪ সেটা রয়েছে ৪০০০ এমএএইচ ব্যাটারি এবং ২৫ ওয়াটের ওয়্যারড ও ১৫ ওয়াটের ওয়্যারলেস চার্জিং ফিচারের সাপোর্ট। এ ছাড়া রয়েছে ওয়্যারলেস পাওয়ার শেয়ার ফিচার। অন্যদিকে গ্যালাক্সি এস২৪ প্লাস ফোনে রয়েছে ৪৯০০ এমএএইচ ব্যাটারি, ৪৫ ওয়াটের ওয়্যারড চার্জিং সাপোর্ট। এর সঙ্গে ফার্স্ট ওয়্যারলেস চার্জিং ২ দশমিক শূন্য সাপোর্ট রয়েছে, যেখানে ১৫ ওয়াটের চার্জিং স্পিড পাওয়া যাবে। গ্যালাক্সি এস২৪ ফোনের ওজন প্রায় ১৬৮ গ্রাম এবং গ্যালাক্সি এস২৪ প্লাস ফোনের ওজন প্রায় ১৯৭ গ্রাম। এই সিরিজের ফোনগুলো কিনতে প্রায় লাখ টাকার মতো গুনতে হবে।

ঈদে কোন মোবাইল ফোন রেডমি নোট ১৩ সিরিজ
রেডমি নোট ১৩ প্রো এবং প্রো প্লাসে রয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০০ আলট্রা প্রসেসর। এটি প্রতিষ্ঠানটির ফ্ল্যাগশিপ স্মার্টফোন। এতে আছে ২০০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা এবং এমোলেট ডিসপ্লে। ক্যামেরায় পাবেন অপটিকাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সাপোর্ট। মোবাইল ফোনের সামনে রয়েছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা। দুই ডিভাইসেই মিলবে অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেম এবং ৮ জিবি ও ১২ জিবি র‍্যাম। রেডমি নোট ১৩ প্রো প্লাসে মিলবে ৫০০০ এমএএইচ ব্যাটারি প্যাক। সঙ্গে ১২০ ওয়াট ফার্স্ট চার্জিং, যা মাত্র ২০ মিনিট সময় নেবে ফুল চার্জ হতে। আর প্রো মডেলে থাকছে ৫১০০ এমএএইচ ব্যাটারি ক্যাপাসিটি ৬৭ ওয়াট ফার্স্ট চার্জিং।

অন্যদিকে রেডমি নোট ১৩ মোবাইল ফোনে মিলবে ৬ দশমিক ৭ ইঞ্চি পোলেট ডিসপ্লে, মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০৮০ প্রসেসর, ৮ জিবি র‍্যাম এবং অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেম। এতে ব্যাটারি মিলবে ৫০০০ এমএএইচ এবং ৩৩ ওয়াট ফার্স্ট চার্জিং। ক্যামেরার ক্ষেত্রে এতে মিলবে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা, ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা, ২ মেগাপিক্সেল ডেপথ ক্যামেরা এবং সামনে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। দাম মডেলভেদে ২২ থেকে ৫২ হাজার টাকা।

এই ফোনগুলো ছাড়াও অপো, ভিভো, ওয়ালটন, টেকনোসহ আরও বেশ কিছু প্রতিষ্ঠানের ভালো মোবাইল ফোন এ সময় বাজারে আছে। আপনার বাজেট বুঝে পছন্দের মোবাইল ফোনটি কিনে ঈদের আনন্দ বাড়িয়ে তুলুন।

ঈদে কোন মোবাইল ফোন ওয়ান প্লাস ১২
প্রিমিয়াম ডিজাইনের এই মোবাইল ফোন সেটের ওজন মাত্র ২২০ গ্রাম। এর পেছনের অংশ কর্নিং গোরিলা গ্লাস ৫ দিয়ে সুরক্ষিত। ওয়ান প্লাস ১২ মডেলে ৬ দশমিক ৮২ ইঞ্চি ডিসপ্লে রয়েছে, যার সঙ্গে আছে ৩১৬৮ × ১৪৪০ পিক্সেলের রেজল্যুশন। ১২০ হার্জ প্রোএক্সডিআর ডিসপ্লের সঙ্গে ডায়নামিক রিফ্রেশ রেটও থাকছে এই মোবাইল ফোনে। স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপ সেট প্রসেসর থাকছে এই ফোনে। র‍্যাম থাকছে দুই রকম—১২ ও ১৬ জিবি। অন্যদিকে স্টোরেজেও দুটি বিকল্প পাওয়া যাচ্ছে—২৫৬ ও ৫১২ জিবি। এই মোবাইল ফোনে থাকছে ৫০ মেগাপিক্সেল মেন ক্যামেরা, ৪৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং ৬৪ মেগাপিক্সেল টেলিফোটো ক্যামেরা। শুধু তা-ই নয়, এর সঙ্গে উপরি পাওনা ৩এক্স অপটিকাল জুম। ফ্রন্ট ক্যামেরা থাকছে ৩২ মেগাপিক্সেলের।

ওয়ান প্লাস ১২ মডেলে ব্যাটারি আছে ৫৪০০ এমএএইচ। ফার্স্ট চার্জিংয়ের জন্য আছে ১০০ ওয়াট সুপারভোক এবং ৫০ ওয়াট এয়ারভোক। ওয়ান প্লাস ১২ মডেলে সফটওয়্যার হিসেবে রাখা হয়েছে অক্সিজেন ওএস ১৪, যা কিনা অ্যান্ড্রয়েড ১৪-এর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজের মডেলটির দাম ৯০ হাজার টাকা। অন্যদিকে ১৬ জিবি র‍্যাম ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ মডেলের এই মোবাইল ফোন পাওয়া যাবে এক লাখ টাকায়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    হোয়াটসঅ্যাপ চ্যাট লিংকড ডিভাইস থেকেও লক করা যাবে

    আইফোন ১৬ প্রোতে নীল রং থাকছে না, পরিবর্তে যা আসছে 

    বিল্ড সম্মেলনের প্রথম দিনে যা যা উন্মোচন করল মাইক্রোসফট 

    অর্থনীতির বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করছে এআই: জরিপ

    বিএমডব্লিউ-জাগুয়ারে নিষিদ্ধ চীনা কোম্পানির যন্ত্রাংশ ব্যবহারের অভিযোগ  

    আইফোনের যে ত্রুটি সংশোধনে আইওএস ১৭.৫.১ আপডেট আনল অ্যাপল

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ