বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

ঘুমাতে সাহায্য করবে যেসব হেডফোন

আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ০৯:১০

কথায় আছে ভালো ঘুম শরীর ও স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ প্রভাবক। আমরা অনেকেই রাতে ভালো ঘুমানোর জন্য রীতিমতো যুদ্ধ করি। নিয়মিত ঘুমাতে পারা অনেকের কাছেই স্বপ্নের মতো বিষয়। সুপরিকল্পিত হেডফোন এই সমস্যার সমাধানে কাজ করে চলেছে। বলা যায়, ছোটবেলার ঘুমপাড়ানি মাসি-পিসির দায়িত্ব এখন নিয়েছে হেডফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। বিশ্ববাজার ঘেঁটে পাওয়া সেরা চারটি হেডফোন নিয়ে সিএনএন অবলম্বনে এই রচনা।

ঘুমাতে সাহায্য করবে যেসব হেডফোন অ্যাঙ্কার স্লিপ এ টেনের সাউন্ডকোর
সাউন্ডকোর ঘুমে সাহায্য করার জন্য শ্রেষ্ঠ হেডফোন। সারা রাত কানে রেখে দেওয়ার জন্য সবচেয়ে আরামদায়ক। সঙ্গীর নাক ডাকা থেকে শুরু করে বাইরের সব শব্দ থেকে সুরক্ষা দিতে পারে এটি। নানা রকম সুশ্রাব্য শব্দের নিজস্ব সংগ্রহ আছে সাউন্ডকোরের, যা সহজে ঘুমিয়ে পড়তে সাহায্য করে। গ্রাহকের স্বনির্বাচিত সুর ব্লুটুথে শোনার ব্যবস্থা রেখেছেন নির্মাতারা। ব্যবহারকারীদের রিভিউ থেকে জানা যায়, এই হেডফোনের এয়ার বাড কানে বাড়তি জটিলতা তৈরি করে না।

হালকা ওজনের হওয়ায় একপাশে কাত হয়ে শুলেও হেডফোনটি কার্যক্ষমতা হারায় না। মোবাইল ফোনের আকারের ওপর নির্ভর করে তিন আকৃতির হেডফোন পাওয়া যায়। এর ডানার মতো স্ট্যাবিলাইজার কানে সেঁটে থাকতে সাহায্য করে। কর্কশ শব্দ দূর করার ফিচার চালু না করলেও সাউন্ডকোর ট্রাফিক জ্যাম বা সঙ্গীর নাক ডাকার শব্দ থেকে মুক্তি দেয়। সাউন্ডকোর অ্যাপ থেকে ফোনে মন আনন্দে ভরে থাকার শব্দ ডাউনলোড করা যায় এবং ব্লুটুথের মাধ্যমে শুনতে শুনতে ঘুমিয়েও পড়া যায়। আমাজনে এই হেডফোনের দাম পড়বে ১৩০ ডলার; অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ১৪ হাজার ২৪৭ টাকা প্রায়।

ঘুমাতে সাহায্য করবে যেসব হেডফোন কোয়ায়েট অন থ্রি পয়েন্ট ওয়ান স্লিপ এয়ার বাড
এটি উচ্চমানের সক্রিয় নয়েজ ক্যানসেলিং ইয়ার প্লাগ। এই এয়ার বাডে ব্লুটুথ নেই। এটি বাইরের শব্দকে বাধা দিতে এএনসি প্রযুক্তি ব্যবহার করে। এতে শক্ত প্লাস্টিকের বদলে নরম ফোম ব্যবহার করায় কানে পরা আরামদায়ক। অল্প অর্থের বিনিময়ে ইয়ার বাড বদলে নেওয়ার ব্যবস্থা আছে। পাতলা, সাদা ডিম্বাকৃতির চার্জিং কেসে ক্ষুদ্রাকৃতির কোয়ায়েট অন থ্রি পয়েন্ট ওয়ান বাজারজাত করা হয়েছে। একবার চার্জে ২৮ ঘণ্টা পর্যন্ত চলে। রিচার্জেবল বক্স আরও বাড়তি দুদিন সচল রাখতে সাহায্য করে। এটি মিলবে ২৮৯ ডলার বা প্রায় ৩২ হাজার টাকায়।

ঘুমাতে সাহায্য করবে যেসব হেডফোন অ্যাকুস্টিক শিপ স্লিপ ফোনস ওয়্যারলেস
তারহীন এই হেডফোন একমাত্র হেডব্যান্ড স্টাইলের হেডফোন। বারবার ধোয়ার মতো হেডব্যান্ডের ভেতরে ব্লুটুথ ইউনিট আর ফ্ল্যাট স্পিকার রাখা আছে। মাথার ওপরে পরে নিলে গান, পডকাস্ট এসব ফোন থেকে স্ট্রিম করে শোনা যাবে। মুক্ত থাকা যাবে বাইরের বিরক্তিকর শব্দ থেকে। নরম হেডব্যান্ড এক পাশ হয়ে শোয়া সুনিদ্রাপ্রত্যাশীদের জন্য ভালো। তবে এটি জোরালো শব্দ প্রতিরোধ করতে পারে না। ব্যবহারকারীরা জানাচ্ছেন, সারা রাত পরে থাকার ফলে গরমকালে ঘেমে যাওয়ার মতো অস্বস্তি তৈরি করে। প্রতি রাতে রিচার্জ করাও এই হেডব্যান্ড হেডফোনের গ্রহণযোগ্যতা খানিক কমাতে পারে। আমাজনে ১০০ ডলার বা প্রায় ১১ হাজার টাকায় মেলে এই পণ্য।

ঘুমাতে সাহায্য করবে যেসব হেডফোন ফিলিপস স্লিপ হেডফোন উইথ কোকুন
কোকুন প্রযুক্তির ইয়ার বাড ফিলিপসের এই জাতীয় পণ্যের দ্বিতীয় সংস্করণ। ব্যবহারকারী টোবি জানিয়েছেন, প্রথমটির চেয়ে এটি বেশ স্বস্তিদায়ক। যদিও তারযুক্ত হওয়ায় অনেকেই আনন্দ পাবেন না। তবে কানে গুঁজে রাখা ফিলিপস স্লিপ হেডফোনের এয়ার বাড খুব একটা অস্বস্তিকর নয়। কানের পরিসরের ওপর নির্ভর করে পাঁচ ধরনের আকৃতিতে মিলবে এটি। ফিলিপস স্লিপ হেডফোনের আপডেটেড অ্যাপে গ্রাহকের ঘুমিয়ে পড়া চিহ্নিত করে সুরেলা শব্দের স্বয়ংক্রিয়ভাবে কমে আসা বা বন্ধ হয়ে থাকার ব্যবস্থা একে ইউনিক হেডফোনে পরিণত করেছে। এমনকি ঘুমের শিডিউল ঠিক করে নির্ধারিত সময়ে ঘুম ভাঙানোর ব্যবস্থাও আছে এতে। এটি মাত্র ১৮৮ ডলার বা প্রায় ২১ হাজার টাকায় মিলবে কোকুন টেকনোলজির অনলাইন মার্কেটে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    হোয়াটসঅ্যাপ চ্যাট লিংকড ডিভাইস থেকেও লক করা যাবে

    আইফোন ১৬ প্রোতে নীল রং থাকছে না, পরিবর্তে যা আসছে 

    বিল্ড সম্মেলনের প্রথম দিনে যা যা উন্মোচন করল মাইক্রোসফট 

    অর্থনীতির বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করছে এআই: জরিপ

    বিএমডব্লিউ-জাগুয়ারে নিষিদ্ধ চীনা কোম্পানির যন্ত্রাংশ ব্যবহারের অভিযোগ  

    আইফোনের যে ত্রুটি সংশোধনে আইওএস ১৭.৫.১ আপডেট আনল অ্যাপল

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ