বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

মহাকাশ স্টেশন থেকে তোলা ‘চন্দ্রগ্রহণের দুর্লভ ছবি’টি ডিজিটাল আর্ট

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৪৮

উত্তর আমেরিকার দেশ মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে আজ রোববার (৮ এপ্রিল) দেখা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের মতে, ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম (ইএসটি) অনুযায়ী, আজ বেলা ১টা থেকে বিকেল ৪টা এবং বাংলাদেশ সময় ৮ এপ্রিল রাত ১১টা থেকে রাত ২টা পর্যন্ত দেখা যাবে এ সূর্যগ্রহণ। বাংলাদেশ থেকে দেখা না গেলেও, বিভিন্ন স্ট্রিমিং প্ল্যাটফর্মে এই বিরল দৃশ্য সরাসরি দেখার সুযোগ থাকছে।

তবে এরই মধ্যে বাংলাদেশের সোশ্যাল মিডিয়ায় মহাকাশ স্টেশন থেকে চন্দ্রগ্রহণের তোলা দুর্লভ ছবি দাবিতে একটি ছবি ভাইরাল হয়েছে। মহাকাশ স্টেশন থেকে চন্দ্রগ্রহণের তোলা দুর্লভ ছবি দাবিতে ফেসবুক পোস্ট। ছবি: ফেসবুক আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগের অনুসন্ধানে দেখা যায়, ভাইরাল ছবিটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তোলা চন্দ্রগ্রহণের কোনো ছবি নয়। এটি প্রযুক্তির সহায়তায় তৈরি একটি ডিজিটাল আর্ট। 

ভাইরাল ছবিটি রিভার্স ইমেজ অনুসন্ধানে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসভিত্তিক অনলাইন আর্ট কমিউনিটি ‘ডেভিয়ান আর্ট’-এর ওয়েবসাইটে ছবিটি খুঁজে পাওয়া যায়। শিল্পীদের এই উন্মুক্ত প্ল্যাটফর্মটিতে ২০০৯ সালের ২০ নভেম্বর ছবিটি ‘Eclipse’ শিরোনামে পোস্ট করা হয়। ছবিটি পোস্ট করা হয় ‘A4 size-ska’ নামের একটি অ্যাকাউন্ট থেকে। 

 (ডেভিয়ান আর্টের) 

ছবিটির বিস্তারিত বিবরণীতে অ্যাকাউন্টটি থেকে বলা হয়েছে, ছবিটি ‘Terragen 2’ নামের একটি সফটওয়্যার ব্যবহার করে তৈরি করা হয়েছে। ১৬টি সদস্য রাষ্ট্রের সমন্বয়ে গঠিত আন্তসরকার গবেষণা প্রতিষ্ঠান ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরির (ইএসও) ডেটা নিয়ে ছবিটি তৈরি করা হয়েছে। এটি ‘A4 size-ska’ অ্যাকাউন্ট থেকে ডেভিয়ান আর্ট ওয়েবসাইটে করা প্রথম পোস্ট। মহাকাশ স্টেশন থেকে চন্দ্রগ্রহণের তোলা দুর্লভ ছবি দাবিতে ভাইরাল ছবিটি ডিজিটাল আর্ট। ছবি: ডেভিয়ান আর্ট ছবিটি পরে ফেসবুকে ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে ‘A4 size-ska’ অ্যাকাউন্ট থেকে কমেন্ট করে বলা হয়, ‘Eclipse’ ছবিটি নির্মাতার অনুমতি ছাড়া ফেসবুকে ব্যবহার করা হচ্ছে। যা আমার কপিরাইটকে লঙ্ঘন করে। তাই কেউ ছবিটি কপিরাইট ছাড়া শেয়ার করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ইতিপূর্বে ছবিটি একই দাবিতে ভাইরাল হলে মধ্যপ্রাচ্য ভিত্তিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ‘মিসবার’ ২০২১ সালের ৩০ জুলাই একটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল।

উপরোক্ত তথ্যের ভিত্তিতে এটি স্পষ্ট যে ‘মহাকাশ স্টেশন থেকে চন্দ্রগ্রহণের তোলা দুর্লভ ছবি’ দাবিতে ভাইরাল ছবিটি একটি ডিজিটাল আর্ট।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    রাজ–বুবলির বিয়ের গুজব যেভাবে ছড়াল

    ফ্যাক্টচেক

    নাইট ক্লাবের নামে ইয়াজিদিদের ধর্মীয় আচারের ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    বঙ্গবন্ধু টানেল ছিদ্র হয়ে পানি ঢুকছে দাবিতে চীনের ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ঘূর্ণিঝড় রিমালে ভাঙা ঘরে মা–সন্তানের করুণ দৃশ্য ভাইরাল, ছবিটি সত্যি নয়

    ফ্যাক্টচেক

    ঐশ্বরিয়া রাই ফের মা হয়েছেন দাবিতে ভাইরাল ছবিগুলো এডিটেড

    ফ্যাক্টচেক

    ময়মনসিংহে ৮০ বছরের বৃদ্ধের অষ্টাদশী স্ত্রী— ভাইরাল ভিডিওটি সত্যি নাকি নাটক

    জামালপুরে ২ উপজেলায় চেয়ারম্যান হলেন আ.লীগের ২ নেতা

    পাবনার ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

    ১১ ব্যাংকে আটকা হজযাত্রীদের ৫৬ কোটি টাকা

    খালি হচ্ছে জনপ্রশাসনের শীর্ষ দুই পদ, আলোচনায় ৫ নাম

    নেতানিয়াহু রক্তখেকো ভ্যাম্পায়ার, মন্তব্য এরদোয়ানের

    নীল নদের উৎস জিঞ্জা