বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

বাংলাদেশের দুই চিকিৎসাবিজ্ঞানী পেলেন কিউবার রাষ্ট্রীয় পদক 

আপডেট : ০৮ এপ্রিল ২০২৪, ১৬:৪৩

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ও ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর। ছবি: সংগৃহীত বাংলাদেশের দুই চিকিৎসাবিজ্ঞানী পেলেন কিউবার রাষ্ট্রীয় পদক। রাষ্ট্রীয় পদ ঘোষণা করা হয়েছে ১ এপ্রিল। পদপ্রাপ্ত বিজ্ঞানীরা হলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ও জাপানের ঔতা বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার ফর গ্লোবাল অ্যান্ড লোকাল ইনফেকশাস ডিজিজেজের ভিজিটিং রিসার্চার ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর।

কিউবার ভারাদেরো শহরে আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে সে দেশের রাষ্ট্রপতির পক্ষে তাঁদের হাতে ‘কার্লোস জে. ফিনলে অর্ডার’ তুলে দেন বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশবিষয়ক মন্ত্রী এডওয়ার্ড মার্টিনেজ ডায়েজ।

উল্লেখ্য, ‘কার্লোস জে. ফিনলে অর্ডার’ বিজ্ঞান গবেষণায় সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক। কিউবার রাষ্ট্রপতি এ-সংক্রান্ত একটি ডিক্রি জারি করেন (নম্বর ৭৮৯; ২৬ মার্চ, ২০২৪)। ইয়েলো ফিভারের আবিষ্কারক ও নোবেল পুরস্কারের জন্য মনোনীত প্রথম কিউবান নাগরিক কার্লোস জে. ফিনলের নামে কিউবান সরকার এই পদকটি প্রবর্তন করেছেন। বিজ্ঞানে অবদান রাখার জন্য কিউবার সরকার প্রতিবছর দেশি-বিদেশি বিজ্ঞানীদের কার্লোস জে. ফিনলে অর্ডারে সম্মানিত করে থাকেন। অন্যদের মধ্যে ২০১৮-এ রসায়নে নোবেল বিজয়ী মার্কিন বিজ্ঞানী অধ্যাপক ড. জর্জ পি. স্মিথও পদক লাভ করেন।

পদক পাওয়ার পর নিজের প্রতিক্রিয়া জানিয়ে অধ্যাপক ডা. স্বপ্নীল বলেন, ‘চিকিৎসক এবং চিকিৎসাবিজ্ঞানীর দ্বৈত সত্তা বজায় রাখাটা এ দেশে বিশেষ করে খুবই চ্যালেঞ্জিং। কিউবার সরকারের প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা। কারণ, এ ধরনের স্বীকৃতি সমস্ত কষ্টকে ভুলিয়ে দিয়ে নতুনভাবে এগিয়ে যেতে উৎসাহ জোগায়।’

প্রসঙ্গত, ‘ন্যাসভ্যাক’ নামক হেপাটাইটিস বির একটি নতুন ওষুধ উদ্ভাবনের জন্য কিউবান একাডেমি অব সাইন্সেস ২০১৯ সালে অধ্যাপক ডা. স্বপ্নীল ও ডা. আকবরকে কিউবান ও জাপানি কো-রিসার্চারদের সঙ্গে একাডেমি অব সাইন্সেসের সর্বোচ্চ পদক ’প্রিমিও ন্যাশনাল’ প্রদান করে। এ ছাড়া অধ্যাপক ডা. স্বপ্নীল ২০২১-এ বাংলাদেশ একাডেমি অব সাইন্সেসর সর্বোচ্চ পুরস্কার ‘বাস গোল্ড মেডেল এওয়ার্ড’-এ ভূষিত হন। ‘ন্যাসভ্যাক’ ছাড়াও অধ্যাপক ডা. স্বপ্নীল ফ্যাটি লিভার, লিভার সিরোসিস ও লিভার ক্যানসার চিকিৎসায় স্টেম সেল এবং হার্বাল মেডিসিন নিয়ে গবেষণা করছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    মস্তিষ্কের বয়স কমাতে পারে শরীরচর্চা: গবেষণা

    এক ডোজ ইনজেকশনের দাম ২৫ কোটি টাকা

    দেশে পরিপাকতন্ত্রের মারাত্মক প্রদাহ রোগে আক্রান্তদের বেশির ভাগই গ্রামের

    কোন বয়সে কেমন খাবার

    ডায়রিয়ার ঘরোয়া চিকিৎসা

    শিশুর ডি ভিটামিনের অভাব হলে

    হিডাহুডা খাইয়েন না, কেন্দ্রে টেন্দ্রে যাইয়েন না: কাদের মির্জার হুমকি 

    কর্ণফুলী গ্যাসের এমডির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

    ঈদকে ঘিরে ১১ দিন বাল্কহেড চলাচল বন্ধ থাকবে: নৌ প্রতিমন্ত্রী

    ওয়ারীতে নেশার টাকার জন্য মায়ের সঙ্গে ঝগড়ার পর ছেলের ঝুলন্ত লাশ

    পোস্টে কারা লাইক দিয়েছে, সেই তালিকা লুকিয়ে রাখবে এক্স

    বেনারসি তাঁত শিল্পকে আমরা ধ্বংস হতে দেব না: নানক