বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

গাজায় যুদ্ধবিরতি হলে ইসরায়েলে হামলা চালাবে না ইরান 

আপডেট : ০৮ এপ্রিল ২০২৪, ১৩:০০

তেহরানের রাস্তায় ইসরায়েলি শীর্ষ সামরিক ব্যক্তিত্বদের মৃত্যু পরোয়ানা ঘোষণা করে প্রচারিত একটি ব্যানার। ছবি: সংগৃহীত  ইসরায়েলে হামলা চালাবে না ইরান। তবে সেটি নিশ্চিত করতে হলে যুক্তরাষ্ট্রকে গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতি বাস্তবায়ন করতে হবে। ইরানি সংবাদমাধ্যম জাদেহ ইরানের বরাত দিয়ে ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

গত সপ্তাহে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসের কনস্যুলার ভবনে ইসরায়েলি বিমান হামলায় ইরানের পাঁচ সামরিক উপদেষ্টাসহ দুই জেনারেল নিহত হন। এই দুই জেনারেলই ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর শীর্ষ কমান্ডার ছিলেন। এই হত্যাকাণ্ডের পরপরই ইসরায়েলের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করে ইরান। 

জেরুসালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ইরান যুক্তরাষ্ট্রকে জানিয়েছে যে—তেহরান সিরিয়ার ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েলের সঙ্গে সরাসরি সংঘর্ষে জড়াবে না। তবে এটি নিশ্চিত করতে হলে ওয়াশিংটনকে অবশ্যই গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতি বাস্তবায়ন করতে হবে। 

গতকাল রোববার জাদেহ ইরান নাম প্রকাশ না করার শর্তে আরব বিশ্বের কূটনীতিকদের বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে। ওই সূত্র আরও দুই দিন আগে বলেছিলেন, ‘আমেরিকা পরিস্থিতি নিয়ন্ত্রণে (যুদ্ধবিরতি বাস্তবায়নে) সফল হলে, তা (মার্কিন প্রেসিডেন্ট) জো বাইডেন প্রশাসনের জন্য দারুণ সাফল্যের একটি বিষয় হবে এবং আমরা এই বিষয়টি নিয়ে এগিয়ে যেতে পারব।’ 
 
এই বিষয়টি এমন এক সময়ে সামনে এল, যখন মিসরের রাজধানী কায়রোতে হামাস ও ইসরায়েলের মধ্যে জিম্মি ও বন্দী বিনিময় চুক্তি আবারও শুরু হয়েছে। একই সময়ে, ইরানও ইসরায়েলের বিরুদ্ধে সম্ভাব্য প্রতিক্রিয়ার বিষয়ে তোড়জোড় শুরু করেছে এবং তেল আবিব ইরানি হামলা ঠেকানোর বিষয়ে প্রস্তুতি নিচ্ছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    নেতানিয়াহু রক্তখেকো ভ্যাম্পায়ার, মন্তব্য এরদোয়ানের

    গাজার দিকে তাক করা ক্ষেপণাস্ত্রে নিকি হ্যালি লিখলেন, ‘ওদের শেষ করে দাও’

    যুক্তরাষ্ট্রের মতে, রাফাহে এখনো সীমা অতিক্রম করেনি ইসরায়েল

    রাফাহের কেন্দ্রস্থলে ইসরায়েলি ট্যাংক, হামলার লক্ষ্যবস্তু বেসামরিক ফিলিস্তিনি 

    ফিলিস্তিনকে কারা স্বীকৃতি দিল, আর কারা দেয়নি

    ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দিল স্পেন

    জামালপুরে ২ উপজেলায় চেয়ারম্যান হলেন আ.লীগের ২ নেতা

    পাবনার ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

    ১১ ব্যাংকে আটকা হজযাত্রীদের ৫৬ কোটি টাকা

    খালি হচ্ছে জনপ্রশাসনের শীর্ষ দুই পদ, আলোচনায় ৫ নাম

    নেতানিয়াহু রক্তখেকো ভ্যাম্পায়ার, মন্তব্য এরদোয়ানের

    নীল নদের উৎস জিঞ্জা