সোমবার, ২০ মে ২০২৪

সেকশন

 

বোনাসের বদলে একটি করে টি-শার্ট, শ্রমিকদের কারখানা ভাঙচুর

আপডেট : ০৭ এপ্রিল ২০২৪, ২১:৪১

বিক্ষুব্ধ শ্রমিকেরা কারখানার বাইরে গাড়ির কাচ ভাঙচুর করেন। ছবি: সংগৃহীত  নারায়ণগঞ্জের রূপগঞ্জে সিটি গ্রুপের সিটি ইকোনমিক জোন কারখানায় ঈদ বোনাসের পরিবর্তে অস্থায়ী শ্রমিকদের একটি করে গেঞ্জি দেওয়া হয়েছে। এ নিয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে। প্রতিবছর তাঁদের ঈদ বোনাস দেওয়া হলেও এবার না দেওয়ায় বিক্ষুব্ধ শ্রমিকেরা কারখানার ভেতর ও বাইরে ভাঙচুর চালান। 

আজ রোববার বেলা ১১টার দিকে উপজেলার রূপসী এলাকায় সিটি ইকোনমিক জোনে এই ঘটনা ঘটে। এ সময় রূপসী কাঞ্চন সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শ্রমিকেরা। ভাঙচুর করা হয় বেশ কয়েকটি গাড়ির কাচ। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে উপস্থিত হয় রূপগঞ্জ থানা ও শিল্প পুলিশ। 

কারখানার শ্রমিকেরা জানান, ইকোনমিক জোনে বিভিন্ন সেকশনে প্রায় তিন হাজার অস্থায়ী কর্মচারী রয়েছেন। প্রতিবছর ঈদে স্থায়ী, অস্থায়ী সব শ্রমিকরাই বেতনের পাশাপাশি বোনাস পেয়ে থাকেন। কিন্তু এবার অস্থায়ী শ্রমিকদের কোনো বোনাস দেওয়া হয়নি। তার বদলে দেওয়া হয়েছে গেঞ্জি। আজ সকালে শ্রমিকেরা একত্রিত হয়ে অ্যাডমিন বিভাগে গিয়ে বোনাসের বিষয়ে জানতে চাওয়া হয়। সেসময় তাদের জানানো হয়, অস্থায়ী শ্রমিকদের কোনো বোনাস দেওয়া হবে না। 

নাম না প্রকাশ করার শর্তে এক শ্রমিক বলেন, ‘প্রতিবছর ঈদে বোনাস দিলেও এবার দিচ্ছে না। ধরিয়ে দিয়েছে নিম্নমানের গেঞ্জি। একবার ধোয়ার পর সেটা আর পরা যাবে না।’ 

এদিকে বোনাস না পাওয়ায় বিক্ষুব্ধ হয়ে ওঠেন শ্রমিকেরা। কারখানার ভেতর ও বাইরে ব্যাপক ভাঙচুর চালানো হয়। কারখানার সামনে রূপসী কাঞ্চন সড়ক অবরোধ করে বিভিন্ন গাড়ি ভাঙচুর করেন তাঁরা। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, ‘বোনাস-সংক্রান্ত বিষয় নিয়ে শ্রমিকেরা অবরোধ ও ভাঙচুর চালিয়েছেন। আমরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি। বর্তমানে পুরো এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রাঙামাটিতে ইউপিডিএফের সড়ক ও নৌপথ অবরোধ পালন

    রামপুরায় অটোরিকশার চালকদের বিক্ষোভ

    সাভারে সড়ক দুর্ঘটনায় আহত পুলিশ কর্মকর্তা, নিহত স্ত্রী 

    ব্রাহ্মণপাড়ায় সোনালু ফুলে শোভিত প্রকৃতি

    নিখোঁজের ৩ দিন পর পাশের ইউনিয়নের পুকুরপাড়ে মিলল বৃদ্ধার লাশ

    গাজীপুরে ভাতিজার ছুরির আঘাতে চাচার মৃত্যু

    মিনিস্টারের ‘হাম্বা অফারে’ স্ক্র্যাচ কার্ড ঘষলেই গরুসহ পেতে পারেন ফ্রিজও  

    রাঙামাটিতে ইউপিডিএফের সড়ক ও নৌপথ অবরোধ পালন

    রামপুরায় অটোরিকশার চালকদের বিক্ষোভ