বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

কুইজ প্রতিযোগীতা-আলোচনা সভায় ব্র্যাক ইউনিভার্সিটির স্বাধীনতা দিবস পালন

আপডেট : ০৭ এপ্রিল ২০২৪, ১৭:০৮

কুইজ প্রতিযোগীতা-আলোচনা সভায় ব্র্যাক ইউনিভার্সিটির স্বাধীনতা দিবস পালন একাধিক কর্মসূচির মাধ্যমে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে প্রাণ উৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস এবং জাতীয় দিবস পালন উপলক্ষে কুইজ প্রতিযোগিতা এবং ২৫শে মার্চ গণহত্যা দিবস পালনে রিমেম্বারিং দ্য ১৯৭১ জেনোসাইড শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এসব আয়োজনের মাধ্যমে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার জন্য প্রাণ উৎসর্গকারী বীর শহীদদের সম্পর্কে আরও গভীরভাবে জানতে পেরেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ। গত বুধবার (৩ এপ্রিল) কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করো হয়েছে। 

এই কুইজ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই সহস্রাধিক শিক্ষক-শিক্ষার্থী ও কর্মী অংশগ্রহণ করেন। কুইজ প্রতিযোগিতার বৈচিত্র্যময় এবং চিত্তাকর্ষক বিভিন্ন প্রশ্ন প্রতিযোগীদের বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধকে আরও ভালোভাবে বুঝতে সহায়তা করেছে। শিক্ষার্থীরা যেন বাংলাদেশের দীর্ঘ নয় মাসব্যাপী রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ সম্পর্কে গভীরভাবে জানতে পাশাপাশি দেশের ইতিহাস এবং বীর শহীদদের আত্মত্যাগ উপলব্ধি করতে পারে এ লক্ষ্যেই এই কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

এ ছাড়া ২৫ মার্চ গণহত্যা দিবস পালনে রিমেম্বারিং দ্য ১৯৭১ জেনোসাইড শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

ডিপার্টমেন্ট অফ ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজের প্রফেসর ড. নাহিদ আফরোজ কবির তার আলোচনায় ১৯৭১ সালের ২৫ মার্চ পাক হানাদার বাহিনীর নির্মম হত্যাকাণ্ড সম্পর্কে আলোকপাত করেন। পাকিস্তানি বাহিনীর নৃশংসতার বিভিন্ন চিত্র তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশে গণহত্যার জন্য বাংলাদেশের জনগণের কাছে পাকিস্তানের ক্ষমা চাওয়া উচিত। 

বুধবার ৩ এপ্রিল ২০২৪ মহান স্বাধীনতা দিবস এবং জাতীয় দিবস উদ্‌যাপন উপলক্ষে ‘প্রিয় স্বাধীনতা’ শীর্ষক কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন ব্র্যাক ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সবচেয়ে কম সময়ে সবগুলো প্রশ্নের সঠিক উত্তর দিয়ে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থী আসিফ ইকবাল খান নুহাশ, শামিউর রহমান এবং মো. জাওয়াদুল হক, নিউ ক্যাম্পাস এর সাইট ইঞ্জিনিয়ার মো. মাহতাব উদ্দিন, আইটি সিস্টেমস অফিসের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার আব্দুল মালেক এবং ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর রিসার্চ অ্যাসিস্ট্যান্ট মো. ইশমাম তাসিন। 

কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ বলেন, ‘অনেক রক্ত এবং ত্যাগের বিনিময়ে আমরা আমাদের স্বাধীনতা লাভ করেছি। মহান মুক্তিযুদ্ধে প্রাণ উৎসর্গকারীদের এই রক্ত বৃথা যেতে দেওয়া যাবে না। যেকোনো মূল্যে আমাদের স্বাধীনতার চেতনাকে সমুন্নত রেখে একটি সুখী-সমৃদ্ধ জাতি আমাদের গড়তে হবে। আমাদের শিক্ষার্থীসহ সবাইকে এই দায়িত্বটা নিতে হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বিমানের কাছে ৬টি উড়োজাহাজ বিক্রি করতে চায় বোয়িং, অর্থায়নসহ নানা আশ্বাস

    এসএমসির ইলেকট্রোলাইট ড্রিংক প্রত্যাহার করে দুই দিনের মধ্যে জানানোর নির্দেশ

    মিরপুরে নতুন আঙ্গিকে শোরুম উদ্বোধন করল র‍্যাংগ্‌স ইলেকট্রনিকস

    রংপুরে ঢালাই স্পেশাল সিমেন্টের ডিলার হাউসের উদ্বোধন

    চলতি মাসে ৪৫ হাজার টন পেঁয়াজ রপ্তানি ভারতের, অধিকাংশই মধ্যপ্রাচ্য ও বাংলাদেশে

    বাড়তি শুল্ক-ভ্যাটে কসমেটিকস শিল্প অসম প্রতিযোগিতার মধ্যে পড়ছে: উদ্যোক্তারা

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ