বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

রাশিয়ার বিমানঘাঁটিতে ইউক্রেনের ড্রোন হামলা, বিধ্বস্ত ৬ রুশ বিমান

আপডেট : ০৬ এপ্রিল ২০২৪, ১৩:৫৩

রাশিয়ার মরোজোভস্ক বিমানঘাঁটি। ছবি: সংগৃহীত  দক্ষিণ রাশিয়ার রোস্তভ অঞ্চলে বিমানঘাঁটিতে ড্রোন হামলা চালিয়ে ছয়টি রুশ বিমান ধ্বংস করেছে ইউক্রেন। হামলায় আরও আটটি বিমান গুরুতর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় ২০ জন সেনাসদস্য নিহত বা আহত হয়েছেন বলে জানিয়েছে এক নিরাপত্তা সূত্র।  

রোস্তভের মরোজোভস্ক বিমানঘাঁটিতে সাধারণত রাশিয়ার এসইউ-২৭ ও এসইউ-৩৪ বিমান রাখা হয়, যা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ফ্রন্টলাইনে ব্যবহার করছে রাশিয়া। বিমানঘাঁটিতে হামলা নিয়ে এখনে কোনো মন্তব্য করেনি রাশিয়া। 

রুশ কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সীমান্তবর্তী ওই অঞ্চল লক্ষ্য করে ৪০টিরও বেশি ড্রোন ছোড়া হয়েছে। বিবিসির রুশ সামরিক বিশ্লেষক পাভেল আকসিয়োনভ বলেন, অল্প সময়ের ব্যবধানে এতগুলো ড্রোন দিয়ে হামলা চালানোর কারণে বিমান প্রতিরক্ষাব্যবস্থা ভেঙে পড়তে পারত। 

এদিকে ইউক্রেনের জাপোরিঝিয়া শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় চারজন নিহত ও ২০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা। পূর্বাঞ্চলের শহর খারকিভেও বিমান হামলা চালিয়েছে রাশিয়া। রুশ বোমা হামলায় দুজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। 

জাপোরিঝিয়ার আঞ্চলিক গভর্নর ইভান ফেদোরভ বলেন, বেশ কয়েকটি বহুতল ভবন ও ব্যক্তিগত বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রথমে দুটি ক্ষেপণাস্ত্র হামলা করে। এরপর পুলিশ ও উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছানোর পর আরও তিনটি ক্ষেপণাস্ত্র হামলা করে। ইউক্রেনের সংবাদমাধ্যমগুলো অনুসারে, কয়েকজন সংবাদকর্মীও এ হামলায় আহত হয়েছেন। 

রোস্তভ হামলার বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সারাতভ, কুর্স্ক, বেলগোরদ ও ক্রাসনোদার অঞ্চলকেও লক্ষ্যবস্তু করা হয়েছিল। হামলায় অংশগ্রহণকারী সব ড্রোনকেই ভূপাতিত করা হয়েছে বলে জানায় তারা। 

সম্প্রতি রাশিয়ায় ড্রোন হামলা জোরদার করেছে ইউক্রেন। ড্রোন দিয়ে রাশিয়ার সামরিক ও জ্বালানি ক্ষেত্রগুলোতে হামলা চালাচ্ছে দেশটি। এর আগে বারবারই অস্ত্র ও গোলাবারুদের সংকটের কথা বলেছে ইউক্রেন। তবে এ বছর ইউক্রেনেই ১০ লাখ ড্রোন তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে দেশটি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    আকস্মিক ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা ঋষি সুনাকের

    ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি ইউরোপের ৩ দেশের, কার্যকর ২৮ মে

    সংক্রমিত রক্ত কেলেঙ্কারি: যুক্তরাজ্যে আক্রান্ত ৩০ হাজার, মৃত ৩ হাজার

    মহাকাশ প্রযুক্তিশিল্প গড়তে রাশিয়ার দ্বারস্থ মিয়ানমার

    জনসংখ্যার হ্রাস নিয়ে উদ্বেগে পৃথিবীর দুই-তৃতীয়াংশ দেশ, বিশেষজ্ঞদের পরামর্শ

    ম্যালরিই কি প্রথম এভারেস্ট জয়ী, ১০০ বছর পর বেরিয়ে এল নতুন তথ্য

    ওয়ারীতে নেশার টাকার জন্য মায়ের সঙ্গে ঝগড়ার পর ছেলের ঝুলন্ত লাশ

    পোস্টে কারা লাইক দিয়েছে, সেই তালিকা লুকিয়ে রাখবে এক্স

    বেনারসি তাঁত শিল্পকে আমরা ধ্বংস হতে দেব না: নানক

    মন্ত্রণালয়-ইসি দ্বন্দ্বের অবসান, ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা স্মার্টকার্ড বিতরণ শুরু

    বগুড়ায় সেপটিক ট্যাংক থেকে ২ পরিচ্ছন্নতা কর্মীর মরদেহ উদ্ধার

    ৩ দিন আগে নিখোঁজ, লাশ পড়ে ছিল রাজস্থলীর সীমান্ত সড়কের পাশে