সোমবার, ২০ মে ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

পোষা চিতাবাঘের সঙ্গে পাকিস্তানি কিশোরীর ভাইরাল ছবিটির নেপথ্যের গল্প 

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৫৪

পোষা চিতাবাঘের সঙ্গে গুলমিনা নামে এক পাকিস্তানি কিশোরীর ছবি সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয়েছে। ভাইরাল ছবিটির সঙ্গে একটি গল্পও জুড়ে দেওয়া হয়েছে। সে গল্পে বলা, ‘পাকিস্তানের গিলগিট-বালতিস্তানের শামশালের মদন তহসিল নামে একটি দূরবর্তী স্থানে একটি ছবিতে দেখা যাচ্ছে গুলমিনা নামের একটি মেয়ে একটি বড় তুষার চিতাবাঘের সঙ্গে শান্তভাবে বসে আছে। গত ১৫ ঘণ্টায় এই ছবিটি খুব জনপ্রিয় হয়েছে। এটি একটি বাস্তব ছবি কিনা তা নিয়ে লোকেরা অনেক কথা বলছে। কিছু টুইট বলে, গুলমিনা তুষার চিতাবাঘটিকে খুব ছোট থেকে বড় করেছিল, ভেবেছিল এটি একটি হারিয়ে যাওয়া বিড়ালছানা।’ গল্প ও ছবির সূত্রে ব্যবহার করা হয়েছে আফগানিস্তানের খামা প্রেস নিউজ এজেন্সিকে। 

পোষা চিতাবাঘের সঙ্গে পাকিস্তানি কিশোরীর ভাইরাল ছবি। ছবি: ফেসবুক  গল্প ও ছবির সত্যতা যাচাই করে দেখেছে আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগ। 

গল্প ও ছবির সূত্রে ব্যবহার করা হয়েছে আফগানিস্তানের খামা প্রেস নিউজ এজেন্সির সংবাদটিতে ছবিটি প্রসঙ্গে একই গল্প তুলে ধরে বলা হয়, চিতাবাঘের সঙ্গে ভাইরাল ছবিটি নিয়ে নেটিজেনদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। কেউ বলছেন, এই ঘটনা সত্য আবার কেউ বলছেন এই ছবি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি। যদিও অধিকাংশ মানুষই বিশ্বাস করছে ঘটনাটি সত্য এবং তাদের কাছে এই গল্প অনেক জনপ্রিয়তা পেয়েছে। সংবাদটিতে ছবিটির ব্যাপারে কোনো নিশ্চিত তথ্য দেওয়া হয়নি। 

পরে রিভার্স ইমেজ অনুসন্ধানে ‘ট্রাভেল বিউটিফুল পাকিস্তান’ নামের একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে গত বুধবার (৩ এপ্রিল) করা একটি পোস্টে ভাইরাল ছবিটি খুঁজে পাওয়া যায়। ছবিটির ক্যাপশনে লেখা হয়, ‘শিরিন এবং তাঁর সঙ্গী’। ছবিটির কৃতজ্ঞতা দেওয়া হয় ‘বাবরাক (babrakk) ’ নামের আরেকটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টকে। 

‘বাবরাক (babrakk)’ নামের অ্যাকাউন্টটিতে গিয়ে দেখা যায়, ছবিটি গত ২৪ মার্চ পোস্ট করা হয়। ছবিটির ক্যাপশনে লেখা হয়, ‘শিরিন ও তার ভয়ংকর সঙ্গীর একটি দুর্দান্ত জুটি।’ 

পোষা চিতাবাঘের সঙ্গে পাকিস্তানি কিশোরীর ভাইরাল ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা টুল মিডজার্নি দিয়ে তৈরি। ছবি: ইনস্টাগ্রাম পোস্টটির কমেন্টবক্সে হামজা আসগর বুখারি নামের আরেকটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে কমেন্ট করে জানতে চাওয়া হয় ছবিটি বাবরাক কোথায় পেয়েছেন? কমেন্টের উত্তরে বাবরাক অ্যাকাউন্টটি থেকে বলা হয়, এটি তিনি ‘মিডজার্নি’ এআই দিয়ে তৈরি করেছেন। মূল ছবিটিতেও ‘/MIDJOURNEY’ লেখা দেখতে পাওয়া যায়। বাবরাক নামের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি ঘুরে চিতাবাঘের সঙ্গে কিশোরীর বসে থাকার ভাইরাল ছবিটির মতো আরও একাধিক ছবি পাওয়া যায়। ছবিগুলোতেও ‘/MIDJOURNEY’ লেখা রয়েছে। 

অর্থাৎ পোষা চিতাবাঘের সঙ্গে পাকিস্তানি কিশোরীর ভাইরাল ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি। 

প্রসঙ্গত, মিডজার্নি একটি কৃত্রিম বুদ্ধিমত্তা মডেলের নাম। এটি ব্যবহারকারীর নির্দেশনা অনুযায়ী ছবি তৈরি করে দিতে পারে। মিডজার্নি প্ল্যাটফর্মে সামান্য অর্থের বিনিময়ে সাবস্ক্রিপশন নিয়ে যে কেউ উপযুক্ত নির্দেশনা দিয়ে এমন ছবি তৈরি করতে পারেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    গাছে বাজ পড়ার অবিশ্বাস্য মুহূর্ত ভাইরাল, ছবিটি নিয়ে যা জানিয়েছেন শিল্পী 

    ফ্যাক্টচেক

    কিরগিজস্তানে হিন্দু শিক্ষার্থীদের হামলায় বাংলাদেশি শিক্ষার্থী মৃত্যুর দাবিটি অসত্য 

    ফ্যাক্টচেক

    কোকাকোলা, পেপসি হারাম— মুফতি ত্বকী উসমানী কি এমন ফতোয়া দিয়েছেন

    ফ্যাক্টচেক

    ভারতীয় পণ্য বয়কটে পুষ্টিহীনতায় বাংলাদেশিরা! ভারতীয় মিডিয়ায় বিভ্রান্তিকর প্রচার 

    ফ্যাক্টচেক

    ভদকার বোতলে ‘ফ্রি প্যালেস্টাইন’, কেরুও কি ক্যাম্পেইনে যোগ দিল

    ফ্যাক্টচেক

    ‘আমার জন্য ভালো হয়েছে’—বিশ্বকাপ থেকে বাদ পড়ায় এমন মন্তব্য করেননি মিরাজ

    বিচিত্র

    মেসির লিগের খেলা চলাকালে মাঠে ঢুকে পড়ল র‍্যাকুন

    কিংবদন্তিদের তালিকায় আর্লিং হালান্ড

    এমপি আনোয়ারুল আজিম নিখোঁজ: কলকাতায় জিডি, তদন্ত শুরু করেছে পুলিশ