বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট আরোপের ঘোষণা কে দিল, জানি না: ওবায়দুল কাদের

আপডেট : ০৫ এপ্রিল ২০২৪, ১৫:২৪

ফাইল ছবি মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপের খবরে উষ্মা প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করবেন বলে তিনি জানিয়েছেন। 

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে মৎস্যজীবী লীগের ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে এ কথা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। 

ওবায়দুল কাদের বলেন, ‘হঠাৎ করে মেট্রোরেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট জুলাই থেকে বাড়বে—এই ঘোষণা কে দিল, সে সম্পর্কে আমরা কিছু জানি না। এটা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করব। গণপরিবহন একটা বিশেষ সেবাধর্মী মেট্রোরেল। মানুষ এর সুবিধা পাচ্ছে। সরকারের উচ্চপর্যায়ের কোনো ধরনের সিদ্ধান্ত হওয়ার আগেই হুট করে কারা এ ধরনের খবর দিল আমি জানি না।’

২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অব্যাহতির মেয়াদ আরও বাড়াতে মেট্রোরেল কর্তৃপক্ষ আবেদন করলেও তাতে রাজি হয়নি এনবিআর। জুলাই থেকে ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিষয়ে গতকাল বৃহস্পতিবার (৪ এপ্রিল) ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানিকে (ডিএমটিসিএল) চিঠি দিয়েছে এনবিআর। 

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছিল ২০২২ সালের ডিসেম্বর মাসে। গত বছর থেকে পুরোদমে মতিঝিল পর্যন্ত চলছে মেট্রোরেল। বর্তমানে প্রতিদিন কমবেশি আড়াই লাখ যাত্রী পরিবহন করে এই নগর পরিবহনব্যবস্থা। 

২০২৩ সালের শুরু থেকেই মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট আরোপের উদ্যোগ নেয় এনবিআর। ওই বছরের ২২ জানুয়ারি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার শওকত আলী সাদী ভ্যাট আরোপের আহ্বান জানিয়ে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (মেট্রোরেল কোম্পানি) চিঠি দেন। পরে মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে একাধিক বৈঠকও হয়। তবে ভ্যাট আরোপ থেকে এনবিআর শেষ পর্যন্ত পিছিয়ে আসে। 

২০২৩ সালের মে মাসে এনবিআর প্রজ্ঞাপন জারি করে যে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ থাকবে। কিন্তু এখন আর তার সীমা বাড়াচ্ছে না এনবিআর।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সহকারী কর কমিশনারের বিরুদ্ধে দুদকের মামলা

    আনোয়ারুল আজিমের মরদেহ পাওয়ার কোনো স্পষ্ট খবর নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

    দুদক চাইলে জেনারেল আজিজেরও তদন্ত করতে পারে: কাদের

    চীনা নাগরিকদের অনেকে অপরাধে জড়িয়ে পড়ছেন, আইন মেনে চলার আহ্বান দূতাবাসের

    ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির

    রেলওয়েতে ৪০ শতাংশ পোষ্য কোটা বাতিল করতে রিট

    কনফারেন্স লিগ জিতে গ্রিক ক্লাবের ইতিহাস

    কোরবানি ঈদে মহাসড়কের পাশে বসা ২১৭টি পশুর হাট না বসাতে নির্দেশনা

    কলাপাড়ায় পৌঁছে দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

    সেতু ভেঙে যাওয়ায় গোপালগঞ্জ-টুঙ্গিপাড়ার একাংশের যোগাযোগ বিচ্ছিন্ন

    লালন বিজ্ঞান ও কলা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক পদে চাকরি

    নতুন আঙ্গিকে এথিক নাট্যদলের ‘হাঁড়ি ফাটিবে’