বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

বগুড়ায় ভারী শিল্পের জমিতে ৪৩ বছর পর হচ্ছে স্টিল মিল

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ১২:২৩

মতবিনিময় সভা। ছবি: আজকের পত্রিকা দীর্ঘ ৪৩ বছর ধরে ফাঁকা পড়ে থাকা ভারী শিল্পকারখানার অধিগ্রহণ করা ১৫ একর জমিতে অবশেষে স্টিল মিল স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) এই জায়গায় ‘ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেড’ নামে কারখানা স্থাপনের উদ্যোগ নিয়েছে। ১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। উত্তরাঞ্চলের ১৬ জেলার মধ্যে বগুড়ায় এটিই হবে প্রথম স্টিল মিল।

বগুড়ায় উত্তরাঞ্চলের মধ্যে প্রথম স্টিল মিল স্থাপনের লক্ষ্যে এর আগে পরিচালিত সমীক্ষা রিপোর্ট নিয়ে বুধবার সকালে জনমত যাচাই এবং এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। পরিবেশ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় পরিচালক মুহা. আহসান হাবিবের সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন বিএসইসির পরিচালক (অর্থ) বদরুন নাহার। বিশেষ অতিথি ছিলেন বগুড়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান শফিক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরোজা পারভীন।

মতবিনিময় সভা শেষে বদরুন নাহার বলেন, এখানে শিল্পকারখানা স্থাপনের জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চলছে। এ জন্য সমীক্ষা রিপোর্ট প্রণয়ন করা হয়। সেখানে ইতিবাচক মত পাওয়ায় পরিবেশ ছাড়পত্রের জন্য মন্ত্রণালয়ে বলা হয়। বগুড়ায় যে স্টিল মিল স্থাপন করা হবে, তা অবশ্যই পরিবেশবান্ধব হবে। পরিবেশের ওপর যেসব ক্ষতিকর প্রভাব পড়তে পারে; বিশেষ করে শব্দদূষণ, বায়ুদূষণ ও পানিদূষণ হওয়ার যে আশঙ্কা, সেগুলো নিয়ে স্টাডি করা হয়েছে। সেসব এড়িয়ে কীভাবে কাজ করা যায়, সেই উদ্যোগ নেওয়া হবে। এ জন্য দ্রুততম সময়ের মধ্যে প্রকল্পের সারপত্র পরিকল্পনা কমিশনে জমা দেওয়া হবে। প্রকল্পের সম্ভাব্য ব্যয় ১ হাজার ৮০০ কোটি টাকা ধরা হয়েছে বলেও জানান তিনি।

জানা যায়, ষাটের দশকে বগুড়া শহরের ফুলবাড়ীতে ১৪ দশমিক ৫ একর জায়গা নিয়ে বিসিক শিল্পনগরী গড়ে তোলা হয়। বিসিকের ৭৯টি প্লটের সব কটি দ্রুতই বরাদ্দ হয়ে যায়। ১৯৮০ সালে বিসিক শিল্পনগরী সম্প্রসারণের জন্য নতুন করে ১৮ দশমিক ৬৭ একর জমি অধিগ্রহণ করা হয়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    ব্যাংক এশিয়ার প্রশিক্ষণে অংশ নেওয়া কর্মকর্তাদের মধ্যে সনদ বিতরণ

    উপায়ের আয়োজনে ময়মনসিংহে ‘ফ্রিল্যান্সার মিটআপ’

    ‘ক্রলিং পেগ’ চালু করেও স্বস্তি ফিরছে না ডলার বাজারে

    চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স ও সিটি ব্যাংকের মধ্যে চুক্তি সই

    আরও ৬ প্রতিষ্ঠানের ৫ লাখ গ্রাহকের লেনদেন সহজ হলো বিকাশে

    জনতা ইন্স্যুরেন্সের সঙ্গে ইউসিবির ব্যাঙ্কাসুরেন্স চুক্তি সই

    বিচিত্র

    কিসের লোভে মানুষের ঘরে ঢুকে চুরি করে ভালুকটি

    ব্যাংক এশিয়ার প্রশিক্ষণে অংশ নেওয়া কর্মকর্তাদের মধ্যে সনদ বিতরণ

    হামলার হুমকি পাওয়ায় ভারত-পাকিস্তান ম্যাচে নিরাপত্তা জোরদার

    তিন খানকে টেক্কা, আইএমডিবির ভারতীয় তারকার তালিকার শীর্ষে দীপিকা

    উপায়ের আয়োজনে ময়মনসিংহে ‘ফ্রিল্যান্সার মিটআপ’

    সব প্রস্তুতি সম্পন্ন, প্রধানমন্ত্রীর আগমনে কলাপাড়ার মানুষের মধ্যে উচ্ছ্বাস