সোমবার, ২০ মে ২০২৪

সেকশন

 

নতুন রূপে পুরোনো নকিয়া

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ০৮:২১

ছবি: সংগৃহীত আমাদের দেশে মোবাইল ফোন ব্যবহার শুরুর প্রথম দিকের একটি জনপ্রিয় ফোনসেট ছিল নকিয়া ৩২১০। প্রথম প্রজন্মের মোবাইল ফোন ব্যবহারকারীদের অধিকাংশের কাছে এটি আবেগের জায়গা দখল করে আছে। ধীরে ধীরে স্মার্টফোন বাজার দখল করে নিলে হ্যান্ড সেটটি তার জনপ্রিয়তা হারায়। কিন্তু বহু মানুষ এখনো সেই সেটটির প্রতি একধরনের নস্টালজিয়া অনুভব করে। সেই আবেগ কাজে লাগিয়ে নতুনভাবে এ বছর বাজারে আসতে চলেছে নকিয়া ৩২১০। সম্প্রতি হ্যান্ড সেটটির রজতজয়ন্তীর দিন এমন একটি ঘোষণা দেয় এর নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া করপোরেশন।

ফিনল্যান্ডের একটি বহুজাতিক টেলিযোগাযোগ, তথ্যপ্রযুক্তি ও ভোক্তা ইলেকট্রনিকস প্রতিষ্ঠান নকিয়া করপোরেশন। ১৮৬৫ সালে প্রতিষ্ঠিত নকিয়ার সদর দপ্তর ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির এস্পুতে। 

২০১৬ সাল থেকে নকিয়া ব্র্যান্ডের স্মার্ট ও ফিচার ফোন বাজারে বিক্রি করছে এইচএমডি গ্লোবাল। প্রতিষ্ঠানটি শিগগিরই তাদের প্রথম ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা ফোন লঞ্চ করতে যাচ্ছে। প্রযুক্তির জগতে শোনা যাচ্ছে, এইচএমডি গ্লোবাল ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া নকিয়া ফোন বাজারে আনতে যাচ্ছে। যদিও প্রতিষ্ঠানটি এখনো স্মার্টফোনের নাম ঘোষণা করেনি।

নাম ঘোষণা না করা স্মার্টফোনটি যে নকিয়া ৩২১০, বিভিন্ন ঘটনা পরম্পরায় সে বিষয়ে কিছুটা নিশ্চিত হওয়া যায়। এর একটি উল্লেখযোগ্য ঘটনা হলো এক্স হ্যান্ডেলে প্রকাশিত একটি টিজার। ১৯৯৯ সালে আত্মপ্রকাশ করেছিল নকিয়া ৩২১০। সেই হিসাবে ১৮ মার্চ ২৫ বছর পূর্ণ করল মডেলটি। এ উপলক্ষে এক্স হ্যান্ডেলে একটি টিজার প্রকাশ করে এইচএমডি। টিজারে বলা হয়েছে, ‘আজ আমার জন্মদিন’।

এই ঘটনার সূত্র ধরে টেক বিশেষজ্ঞদের একাংশ ধারণা করছেন, এইচএমডি গ্লোবাল লোগোসহ মে মাসে বাজারে আসাতে পারে নেকিয়া ৩২১০। সেটা হলে আগের হ্যান্ড সেট থেকে এটি যে আলাদা হবে, সে বিষয়েও একমত বিশেষজ্ঞরা। অনুমান করা হচ্ছে, মোবাইল ফোনটিতে থাকবে একটি বড় ডিসপ্লের সঙ্গে শক্তিশালী ব্যাটারি। তবে এর দাম সম্পর্কে এখনো কোনো অফিশিয়াল তথ্য পাওয়া যায়নি। 

সূত্র: গ্যাজেট৩৬০

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    স্টারলিংকের ইন্টারনেট সেবা চালুর জন্য ইন্দোনেশিয়ায় ইলন মাস্ক

    ‘আইফোন ১৭ স্লিম’ আনছে অ্যাপল, দাম হবে বেশি

    এআইয়ের প্রভাবে চাকরি ছাঁটাই, যে সমাধান দিলেন জিওফ্রে হিন্টন

    ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট না থাকলেও কারও প্রোফাইল দেখবেন যেভাবে 

    মোবাইল ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ

    ইলন মাস্কের ‘আই লাভ ইউ’ শুনে ৫০ হাজার ডলার খোয়ালেন নারী

    মিরপুরে পুলিশ বক্সে অটোরিকশা চালকদের হামলার ঘটনায় গ্রেপ্তার ৩০ 

    প্রিমিয়ার ব্যাংক ব্রাঞ্চ কিউআর টেলার সার্ভিসের উদ্বোধন

    উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

    সুনামগঞ্জে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রকল্পে ২৮৫ কৃষি উদ্যোক্তা পেলেন প্রশিক্ষণ

    বাংলাদেশের ছবি দিয়ে টিকিট বিক্রি করছে যুক্তরাষ্ট্র

    মিনিস্টারের ‘হাম্বা অফারে’ স্ক্র্যাচ কার্ড ঘষলেই গরুসহ পেতে পারেন ফ্রিজও