সোমবার, ২০ মে ২০২৪

সেকশন

 

ঈদের দিন দেখা হবে ইমরান খান ও বুশরা বিবির

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ২৩:৫৩

ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা বিবি। ফাইল ছবি আসন্ন ঈদুল ফিতরকে কেন্দ্র করে পাকিস্তানের কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর কারাবন্দী স্ত্রী বুশরা বিবি দেখা করার অনুমতি পেয়েছেন। সোমবার দেশটির ইসলামাবাদ হাইকোর্ট এই সাক্ষাতের অনুমতি দিয়েছেন। 

এ বিষয়ে অ্যাক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, সোমবার নিজ বাড়িতে বন্দী বুশরা বিবিকে আদিয়ালা কারাগারে স্থানান্তর এবং ঈদে ওই কারাগারেই তাঁর স্বামীর সঙ্গে সাক্ষাতের জন্য একটি আবেদনের শুনানি হয়েছে ইসলামাবাদ হাইকোর্টে। 

শুনানির পর আদালত নির্দেশ দিয়েছেন—দুজনকে ঈদে দেখা করার অনুমতি দেওয়া উচিত। শুধু তাই নয়, অতিরিক্তভাবে প্রতি সপ্তাহেই তাঁদের মধ্যে একটি বৈঠকের ব্যবস্থা করা উচিত। 

ইসলামাবাদে অবস্থিত ইমরান খানের বানিগালা বাসভবনটিকে সাব-জেল ঘোষণা করে সেখানে বুশরা বিবিকে রাখা হয়েছে। তবে দীর্ঘদিন ধরেই ইমরান খান যেখানে বন্দী—সেই আদিয়ালা কারাগারে স্থানান্তরিত হতে আবেদন জানিয়ে আসছিলেন বুশরা বিবি। এ বিষয়ে ইসলামাবাদ হাইকোর্টের বিচারক মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব বলেছেন—কোনো ব্যক্তিগত সম্পত্তিকে সাব-জেল ঘোষণা করার অধিকার সরকারের রয়েছে। 

তবে বুশরা বিবিকে ইমরান খানের সঙ্গে দেখা করার অনুমতি না দেওয়ায় এবং তাঁকে আদিয়ালা কারাগারে স্থানান্তর না করায় কারা প্রশাসনের প্রতি ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি মিয়াঙ্গুল। তিনি আদিয়ালা কারাগারে কথিত অতিরিক্ত ভিড়ের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং জানান, অতিরিক্ত ভিড়ের দাবি করা হলেও গত ৩১ জানুয়ারির পর অন্তত ১৪১ জন নারীকে এই কারাগারে রাখা হয়েছে। 

বারবার আবেদন সত্ত্বেও বুশরা বিবিকে আদিয়ালা কারাগারে না পাঠানোর বিষয়টি আইনের শাসনকে ক্ষুণ্ন করেছে বলেও মন্তব্য করেন বিচারপতি। 

গত ৩১ জানুয়ারি তোশাখানা মামলায় ১৪ বছরের সাজা পাওয়ার পর বুশরা বিবি আদালতে স্বেচ্ছায় আত্মসমর্পণ করেছিলেন। গত ২২ ফেব্রুয়ারি আদিয়ালা জেল সুপারিনটেনডেন্ট ইসলামাবাদ হাইকোর্টকে জানিয়েছিলেন, নিরাপত্তা হুমকির কারণে ইমরান খানের স্ত্রীকে কারাগারে স্থানান্তর করা যাবে না। 

উল্লেখ্য, সোমবার আরেক শুনানিতে তোশাখানা মামলায় ইমরান ও তার স্ত্রী দুজনের দণ্ডই স্থগিত ঘোষণা করেছে ইসলামাবাদ হাইকোর্ট। এই মামলায় ইমরান-বুশরা দম্পতিকে ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল এবং ১০ বছরের জন্য কোনো সরকারি পদে দায়িত্ব পালনে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছিল। পাশাপাশি প্রত্যেককে ৭৮ কোটি ৭০ লাখ পাকিস্তানি রুপি জরিমানা করা হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ব্রিটেনের রাজা চার্লসের চেয়েও ধনী প্রধানমন্ত্রী ঋষি ও তাঁর স্ত্রী

    ‘মিসরীয় ছাত্রীকে হয়রানি’র ঘটনা থেকে কিরগিজ ও বিদেশি শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের সূত্রপাত

    হামলার পর কিরগিজস্তান ছেড়ে পালিয়ে দেশে এসেছে পাকিস্তানি শিক্ষার্থীরা 

    কিরগিজস্তানে হোস্টেলে হামলা, আতঙ্কে বাংলাদেশি শিক্ষার্থীরা

    কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার নেপথ্যে

    ভারতে ইডির এখতিয়ারে লাগাম টানল সুপ্রিম কোর্ট

    হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের ইসলামি বিপ্লবের সন্তান কে এই ইব্রাহিম রাইসি 

    ইতিহাস গড়ার পর গার্দিওলা কি ম্যান সিটি ছাড়ার ইঙ্গিত দিলেন

    ব্রাহ্মণপাড়ায় সোনালু ফুলে শোভিত প্রকৃতি

    নিম্ন আদালতে পদ খালি, তবু হচ্ছে না বিচারকদের পদায়ন

    হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী 

    টিভিতে আজকের খেলা (২০ মে ২০২৪, সোমবার)