সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

তামাক কোম্পানিকে অসহযোগিতার অঙ্গীকার ১৫ হাজার ভবিষ্যৎ চিকিৎসকের

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ২১:২৪

ডব্লিউবিবি ট্রাস্ট কার্যালয়ের কৈবর্ত সভাকক্ষে তামাক বিরোধী ‘কোড অব কনডাক্ট’ স্বাক্ষর। ছবি: সংগৃহীত বাংলাদেশের সর্বপ্রথম মেডিকেল স্টুডেন্টস সোসাইটি (বিএমএসএস) এবং স্ট্যান্ডিং কমিটি অন পাবলিক হেলথ (স্কফ) জনস্বাস্থ্য সুরক্ষায় আন্তর্জাতিক চুক্তি এফসিটিসি এর আর্টিকেল-৫.৩ কে সমর্থন জানিয়ে তামাক কোম্পানিকে অসহযোগিতার নীতি গ্রহণ করেছে।

আজ সোমবার ডব্লিউবিবি ট্রাস্ট কার্যালয়ের কৈবর্ত সভাকক্ষে বাংলাদেশ তামাক বিরোধী জোট, বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাইটি (বিএমএসএস), স্ট্যান্ডিং কমিটি অন পাবলিক হেলথ (স্কফ) এবং ওয়ার্ক ফর অ্যা বেটার বাংলাদেশ (ডব্লিউবিবি) ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে বিএমএসএসের পক্ষে ভাইস প্রেসিডেন্ট ফর এক্সটারনাল অ্যাফেয়ার্স ইফতেখার আহমেদ সাকিব ‘কোড অব কনডাক্টটি’ স্বাক্ষর করেন। 

উল্লেখ্য, বর্তমানে সারা দেশের ৮০টি মেডিকেল কলেজ থেকে বিএমএসএসের ১৫ হাজারের বেশি সক্রিয় সদস্য রয়েছে। 

ডব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী সভাপতিত্বে সভায় আলোচক ছিলেন জ্যেষ্ঠ জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক আবু জামিল ফয়সাল এবং ড্যাফোডিল ইউনিভার্সিটির পাবলিক হেলথ ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আলাউদ্দিন চৌধুরী।

ডব্লিউবিবি ট্রাস্টের সিনিয়র প্রকল্প কর্মকর্তা সামিউল হাসান সজীবের সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডব্লিউবিবি ট্রাস্টের হেড অব প্রোগ্রাম সৈয়দা অনন্যা রহমান। আলোচনায় আরও অংশ নেন বিএমএসএসের ভাইস প্রেসিডেন্ট ফর এক্সটারনাল অ্যাফেয়ার্স ইফতেখার আহমেদ সাকিব এবং সেক্রেটারি জেনারেল সিরাজুম মনিরা। 

বিএমএসএসের কার্যাবলি বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল পাবলিক হেলথ অফিসার মুন্তাজিমা তাওয়াদ্দুদ, উন্মুক্ত আলোচনায় অংশ নেন কেরানীগঞ্জ হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সোসাইটির নির্বাহী পরিচালক সৈয়দা শামীমা সুলতানা এবং বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাইটির শিক্ষার্থীরা।

সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ তামাক বিরোধী জোটের নেটওয়ার্ক সংগঠন এবং ডব্লিউবিবি ট্রাস্টের কর্মকর্তারা।

এফসিটিসি আর্টিকেল ৫.৩ তামাক কোম্পানির বাণিজ্যিক ও অন্যান্য স্বার্থ থেকে জনস্বাস্থ্য বিষয়ক নীতিগুলো সুরক্ষায় শক্তিশালী হাতিয়ার। এফসিটিসি স্বাক্ষরকারী দেশ হিসেবে আর্টিকেলটির নির্দেশনা বাস্তবায়ন সরকারের নৈতিক দায়িত্ব। তামাক কোম্পানির সঙ্গে আলোচনার ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের বিষয়ে এখানে সুস্পষ্ট দিক নির্দেশনা রয়েছে। 

বক্তারা বলেন, অনেকেই তামাকের আগ্রাসন থেকে মুক্ত হতে চান। কিন্তু আমাদের দেশে ধূমপান ত্যাগে সহায়ক ব্যবস্থা দুর্বল। ধূমপান ত্যাগে সহায়ক উপকরণ দেশীয় প্রযুক্তির মাধ্যমে উৎপাদন এবং সহজলভ্য করা প্রয়োজন। 

স্বাক্ষরিত নীতিতে বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাইটি উল্লেখ করেছে, তাদের কোনো অনুষ্ঠানে তামাক কোম্পানি সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে যুক্ত করবে না, কোনো সহযোগিতা বা উপহার গ্রহণ এবং প্রদান করবে না। এ ছাড়া এফসিটিসির ৫.৩ আর্টিকেল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান, উপকরণ ও প্রকাশনা সরবরাহসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    আগামীকালের মধ্যে কোরবানি শেষ করার আহ্বান মেয়র আতিকের

    অন্তত একবার আবেদনের সুযোগের দাবিতে ঈদের দিন নিবন্ধনধারীদের মানববন্ধন

    রাজধানীতে কোরবানি দিতে গিয়ে আহত হয়ে ঢামেকে ৯৪ জন 

    ঈদে বাড়ি ফেরা হলো না কারা কর্মকর্তার, মরদেহ মিলল সেতুর নিচে 

    রাজধানীজুড়ে ১২ লাখ পশু কোরবানি

    গৃহবধূকে ভরণপোষণ না দেওয়ায় দুই পক্ষের সংঘর্ষ, আহত ১৫ 

    পাটকেলঘাটায় বিদ্যুতায়িত হয়ে শ্রমিক নেতার মৃত্যু 

    সাবধানে মাংস কাটাকাটি করতে অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

    ‘বাড়ি বদলেছি ২১ বার, ভাঙন দেখতে দেখতে চুল সাদা হয়ে গেল’

    আগামীকালের মধ্যে কোরবানি শেষ করার আহ্বান মেয়র আতিকের

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া