বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

ঈদের ছুটি বাড়ছে না, তবে বাড়তি ছুটি নেওয়ার সুযোগ থাকছে

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১৯:০৭

ঈদের ছুটি বাড়ছে না, তবে বাড়তি ছুটি নেওয়ার সুযোগ থাকছে আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ছুটি ৯ এপ্রিল এক দিন বাড়ানোর সিদ্ধান্ত হয়নি মন্ত্রিসভায়। সরকারের আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঈদের আগে ৯ এপ্রিল ছুটির যে সুপারিশ করেছিল, সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে মন্ত্রিসভা। ফলে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৯ এপ্রিল (মঙ্গলবার) সরকারি অফিস আদালত খোলা থাকবে।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত হয়। এর ফলে ঈদের ছুটি আগের ঘোষণা অনুযায়ী, ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত তিন দিনই থাকছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির প্রধান আ ক ম মোজাম্মেল হক আজকের পত্রিকাকে বলেন, ‘৯ এপ্রিল সরকারি ছুটি হচ্ছে না। আমরা আইনশৃঙ্খলা কমিটির পক্ষ থেকে যে প্রস্তাব করেছিলাম, তা মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন হয়নি। মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্য প্রস্তাবের বিরোধিতা করে বলেছেন, এমনিতেই এ বছর ঈদে লম্বা ছুটি পাওয়া যাচ্ছে। এর মধ্যে আরও ছুটি দিলে সরকারি কাজকর্মে স্থবিরতা নামতে পারে। যারা দূরে ঈদ করতে যাবেন তাঁরা তো চাইলে ছুটি নিতে পারেন। তাঁদের সেই অধিকার আছে।’ 

মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, ‘ঈদুল ফিতরের আগে ৯ এপ্রিল সরকারি অফিস ছুটির বিষয়ে আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশ নাকচ করে দিয়েছে মন্ত্রিসভা। ৮ ও ৯ এপ্রিল যথাযথ নিয়মে অফিস খোলা থাকবে। তবে যাঁরা দূরে যাবেন, তাঁরা চাইলে ছুটি নিতে পারবেন।’

চাঁদ দেখা সাপেক্ষে রোজা ২৯টি হলে আগামী ১০ এপ্রিল এবং রোজা ৩০টি হলে ১১ এপ্রিল সারা দেশে ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। তবে সরকার রমজান ৩০ দিন ও ঈদুল ফিতর ১১ এপ্রিল হচ্ছে ধরে আগামী ১০, ১১ ও ১২ এপ্রিল (বুধ, বৃহস্পতি ও শুক্রবার) ঈদের ছুটি নির্ধারণ করে রেখেছে। এরপর ১৩ এপ্রিল (শনিবার) সাপ্তাহিক ছুটি এবং ১৪ এপ্রিল (রোববার) নববর্ষের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। এর আগেও ৭ এপ্রিল (রোববার) শবে কদরের ছুটি রয়েছে। শবে কদরের ছুটির পর ৮ ও ৯ এপ্রিল (সোম ও মঙ্গলবার) দুদিন অফিস খোলা। ১১ এপ্রিল ঈদ হলে বাড়ি যেতে মাত্র একদিন (১০ এপ্রিল) সময় পাওয়া যাবে। এর মধ্য দিয়ে এখন ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিনের ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    নারীর জীবনমান উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে জাতিসংঘ

    বাজেট অধিবেশন শুরু ৫ জুন

    থ্রিডি প্রিন্টারে যন্ত্রাংশ বানিয়ে চমক দেখাল এপিএসসিএল

    সব ভুয়া মুক্তিযোদ্ধার বিরুদ্ধে মামলা নয়, তালিকাও তৈরি হয়নি

    তিন মন্ত্রণালয়ে নতুন সচিব, পদোন্নতি পেলেন দুজন 

    মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হবে না, কোটা পেতে সরকার কাজ করছে: প্রবাসী প্রতিমন্ত্রী

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ