সোমবার, ২০ মে ২০২৪

সেকশন

 

নতুন অপারেটিং সিস্টেম হাইপারওএস পাবে শাওমির যেসব ফোন

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০০:২৩

নতুন অপারেটিং সিস্টেম হাইপারওএস পাবে শাওমির যেসব ফোন গত ফেব্রুয়ারিতে নিজস্ব অপারেটিং সিস্টেম হাইপারওএস উন্মুক্ত করেছে শাওমি। এরই মধ্যে অপারেটিং সিস্টেমটি চালিত বেশ কয়েকটি স্মার্টফোন মডেল বাজারে এনেছে চীনা কোম্পানিটি। এবার হাইপারওএস চলবে এমন কিছু শাওমি, রেডমি স্মার্টফোন এবং কিছু ট্যাবলেট মডেলের তালিকা প্রকাশ করা হয়েছে। 

শাওমির নতুন হ্যান্ডসেট, স্মার্ট হোম ডিভাইস এবং বৈদ্যুতিক যানবাহন—যেমন নতুন শাওমি এসইউ ৭ হাইপারওএস চালিত হবে বলে আশা করা হচ্ছে। 

শনিবার (৩১ মার্চ) শাওমির এক্স হ্যান্ডলে এক পোস্টে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের জন্য হাইপারওএস চালিত ডিভাইসের তালিকা প্রকাশ করা হয়েছে। এই অপারেটিং সিস্টেমের জন্য যোগ্য স্মার্টফোনের তালিকায় রয়েছে—শাওমি ১১ লাইট, শাওমি ১১ আইওয়ান, আই টু হাইপার চার্জ, শাওমি ১১টি প্রো, মি টু আলট্রা, মি ১০, রেডমি কে৫০ আই, রেডমি ১২, রেডমি ১১ প্রাইম এবং রেডমি ১২ সি এবং রেডমি নোট ১১ সিরিজ। এ ছাড়া শাওমি প্যাড ৫ ট্যাবলেট হাইপারওএস আপডেট পাবে। 

হাইপারওএস আপডেট পাওয়া শাওমি এবং রেডমি ডিভাইসগুলো ব্যবহারকারীদের জন্য আরও বেশি কাস্টমাইজেশনের সুযোগ দেয়। এ ছাড়া সিস্টেমের কর্মক্ষমতা বাড়ে, টাস্ক সুইচিং ইত্যাদি সেবা উন্নত হয়। 

এ ছাড়া এই অপারেটিং সিস্টেমের জন্য স্টোরেজ কম লাগে বলে দাবি শাওমির। এমনকি ওভার–দ্য–এয়ার (ওটিএ) আপডেটগুলো ডাউনলোড এবং ইনস্টল করার মতো কাজেও স্টোরেজ কম লাগার পাশাপাশি এমআইইউআই–১৪–এর তুলনায় বেশ দ্রুত আপডেট ও ইনস্টল সম্পন্ন হয় বলে জানাচ্ছে কোম্পানিটি। 

হাইপারওএস আপডেট করার পর লক স্ক্রিন কাস্টমাইজেশনের অ্যাকসেসও পাওয়া যায়। তখন কন্ট্রোল সেন্টার, আইকন এবং ফন্ট পরিবর্তিত হয়। ওয়ার্কস্টেশন মোড (ট্যাবলেটের জন্য) এবং আন্তসংযোগ (একাধিক ডিভাইসের সংযোগ) বৈশিষ্ট্যগুলোর মতো নতুন বৈশিষ্ট্যগুলো এতে যুক্ত হয়। ফলে ট্যাবলেটে ফোনের স্ক্রিন দেখার পাশাপাশি স্মার্ট হোম ডিভাইস দেখা ও নিয়ন্ত্রণ করা যায়। 

কোম্পানি বলেছে, এরই মধ্যে শাওমি ১৩ প্রো, শাওমি ১২ প্রো, রেডমি নোট ১২ এবং রেডমি নোট ১৩ সিরিজের স্মার্টফোনের পাশাপাশি রেডমির আরও কিছু মডেল হাইপারওএস আপডেট পেয়েছে। শাওমি প্যাড ৬ এবং রেডমি প্যাড উভয়ই স্বয়ংক্রিয় আপডেট পেয়েছে। 

চলতি বছরের শেষ নাগাদ আরও কিছু হ্যান্ডসেট এবং ট্যাবলেট হাইপারওএস আপডেট পেতে পারে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    স্টারলিংকের ইন্টারনেট সেবা চালুর জন্য ইন্দোনেশিয়ায় ইলন মাস্ক

    ‘আইফোন ১৭ স্লিম’ আনছে অ্যাপল, দাম হবে বেশি

    এআইয়ের প্রভাবে চাকরি ছাঁটাই, যে সমাধান দিলেন জিওফ্রে হিন্টন

    ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট না থাকলেও কারও প্রোফাইল দেখবেন যেভাবে 

    মোবাইল ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ

    ইলন মাস্কের ‘আই লাভ ইউ’ শুনে ৫০ হাজার ডলার খোয়ালেন নারী

    ইতিহাস গড়ার পর গার্দিওলা কি ম্যান সিটি ছাড়ার ইঙ্গিত দিলেন

    ব্রাহ্মণপাড়ায় সোনালু ফুলে শোভিত প্রকৃতি

    নিম্ন আদালত পদ খালি, তবু হচ্ছে না বিচারকদের পদায়ন

    হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী 

    টিভিতে আজকের খেলা (২০ মে ২০২৪, সোমবার)