বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

ঈদে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ছুটি পেতে পারেন ৬ দিন 

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ২১:২৫

ঈদুল ফিতরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি হতে পারে ৬ দিন। ছবি: সংগৃহীত  ঈদযাত্রায় ঘরমুখো মানুষ, বিশেষ করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নির্বিঘ্নে বাড়ি ফেরা নিশ্চিত করতে আগামী ঈদুল ফিতরের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ করেছে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ওই সুপারিশ আমলে নিয়ে আগামী ৯ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা সংক্রান্ত প্রস্তাবের সার-সংক্ষেপ তৈরি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এর চূড়ান্ত সম্মতি মিললে এবারের ঈদে ছুটি হতে পারে ৬ দিন। 

আগামী ৯ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণার প্রস্তাবটি অনুমোদনের জন্য আগামীকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হতে পারে। মন্ত্রিসভার সায় মিললে ঈদের ছুটির আগের দিন অর্থাৎ ৯ এপ্রিল একদিনের ছুটির ঘোষণা করা হবে। তেমনটা হলে এবারের ঈদুল ফিতরের সরকারি ছুটি হবে ৬ দিন। কারণ ছুটির পরদিন অর্থাৎ ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি এবং তার পরদিন ১৪ এপ্রিল পয়লা বৈশাখের ছুটি। 

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ বা ১১ এপ্রিল দেশে মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। তবে সরকার রমজান ৩০ দিন ও ঈদুল ফিতর ১১ এপ্রিল হচ্ছে বিবেচনায় নিয়ে আগামী ১০,১১ ও ১২ এপ্রিল ঈদের ছুটি নির্ধারণ করেছে। 

ঈদের ছুটির আগ অবশ্য ৭ এপ্রিল শবে কদরের ছুটি আছে। এই ছুটির পর ৮ ও ৯ এপ্রিল অফিস খোলা। আর সেখানে আগামী ৯ এপ্রিল আরও এক দিন ছুটি বাড়ানোর সুপারিশ করেছে আইন শৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। 

আজ রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান কমিটির সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। কমিটির সুপারিশ আগামীকাল সোমবার মন্ত্রিসভা বৈঠকেও উপস্থাপন করা হবে বলে জানান তিনি। 

মন্ত্রী বলেন, ‘৯ এপ্রিল ছুটির আওতায় আনা যায় কি না, সেটার একটা সুপারিশ মন্ত্রিপরিষদে যাবে। আগামীকাল সোমবার মন্ত্রিসভার মিটিং আছে, সেই মিটিংয়ে এই কমিটির একটা সুপারিশ যাচ্ছে। আমরা সুপারিশ করেছি, যদি ১১ এপ্রিল ঈদ হয় তাহলে যাওয়ার জন্য মাত্র একদিন সময় পাবে। সে ক্ষেত্রে যানজট বাড়তে পারে। এতে মানুষের দুর্ভোগ বাড়বে।’ 

আইন শৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সদস্য ও জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন বৈঠক শেষে ফিরে এ সংক্রান্ত প্রস্তাব তৈরির জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। এ বিষয়ে জানতে চাইলে তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘আইন শৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশের আলোকে একটি প্রস্তাবের সার-সংক্ষেপ তৈরি করে মন্ত্রিসভায় তোলার নির্দেশ দেওয়া হয়েছে। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’ 

এর আগে, ঈদযাত্রায় যানজট, যাত্রী হয়রানি ও সড়কে দুর্ঘটনায় প্রাণহানি কমাতে ৮ ও ৯ এপ্রিল ২ দিন ঈদের ছুটি বাড়ানোর দাবি জানায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    নারীর জীবনমান উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে জাতিসংঘ

    থ্রিডি প্রিন্টারে যন্ত্রাংশ বানিয়ে চমক দেখাল এপিএসসিএল

    সামান্য অর্থ বাঁচাতে বর্জ্য ব্যবস্থাপনা না করে, দেশ ধ্বংস করবেন না: প্রধানমন্ত্রী

    সব ভুয়া মুক্তিযোদ্ধার বিরুদ্ধে মামলা নয়, তালিকাও তৈরি হয়নি

    বিদেশি সাহায্যের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

    প্রধানমন্ত্রীর সঙ্গে পাইলট আসিম জাওয়াদের পরিবারের সাক্ষাৎ

    ডাসারে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু

    অর্ধকোটি টাকা আত্মসাৎ: স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে ইউএনওর কাছে অভিযোগ 

    মিয়ানমার থেকে ছোড়া গুলিতে বাংলাদেশি জেলে আহত 

    এইচএসসির ফরম পূরণের সময় ফের বাড়ল

    এমপি আনোয়ারুল হত্যা তদন্তে কলকাতা পুলিশের দুই সদস্য ঢাকায়

    এনজিওর ঋণের চাপে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করেন আলী: পুলিশ