সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

ইসরায়েলে আরও যুদ্ধবিমান ও বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আপডেট : ৩০ মার্চ ২০২৪, ১৫:৩১

যুক্তরাষ্ট্র ইসরায়েলে এফ-৩৫এ সিরিজের যুদ্ধবিমান পাঠাচ্ছে। ছবি: সংগৃহীত গাজায় যুদ্ধবিরতি নিয়ে যখন আলোচনা চলছে, ঠিক তখনই ইসরায়েলে আরও বোমা ও যুদ্ধবিমান পাঠানোর অনুমোদন দিল মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন এই অনুমোদন দিয়েছে। মার্কিন প্রশাসনের দুটি সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন প্রশাসনের ওই দুই কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে ২ হাজার পাউন্ড বিস্ফোরণ ক্ষমতাসম্পন্ন আরও অন্তত ১ হাজার ৮০০ এমকে-৮৪ বোমা, ৫০০ পাউন্ড বিস্ফোরণ ক্ষমতাসম্পন্ন এমকে-৮২ সিরিজের বোমা পাঠাচ্ছে। এ ছাড়া অন্তত ২৫টি এফ-৩১এ যুদ্ধবিমানও পাঠাচ্ছে। 
 
যুক্তরাষ্ট্রের তরফ থেকে ইসরায়েলের জন্য এই সামরিক সহায়তা এমন একসময়ে পাঠানো হচ্ছে, যখন গাজায় ইসরায়েলি নির্বিচার বোমা হামলার কারণে অকাতরে মানুষ মরছে এবং বিশ্বজুড়ে দেশটির বিরুদ্ধে নিন্দার ঢেউ বয়ে যাচ্ছে। এ ছাড়া, যখন গাজায় যুদ্ধবিরতির আলোচনা চলছে, সে সময়ে এই সহায়তা পাঠানো ফিলিস্তিনি পক্ষ তথা হামাসের মধ্যে সন্দেহের জন্ম দিতে পারে। 
 
বোমা সহায়তার বিষয়টি সাম্প্রতিক সিদ্ধান্ত। তবে যুদ্ধবিমান পাঠানোর বিষয়টি অনেক পুরোনো। মার্কিন কংগ্রেস ২০০৮ সালের ইসরায়েলকে ২৫ এফ-৩৫এ যুদ্ধবিমান সহায়তা দেওয়ার অনুমোদন দিয়েছিল। কিন্তু সেই সহায়তা তখন দেওয়া হয়নি, এখন দেওয়া হবে। বর্তমান বাজার অনুসারে এই যুদ্ধবিমানগুলোর মূল্য ২৫০ কোটি ডলার। 

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে পূর্ণাঙ্গ স্বীকৃতি দিতে পুরোপুরি প্রস্তুত সৌদি আরবসহ আরব বিশ্বের অন্য দেশগুলো। তিনি বলেছেন, ‘সৌদি আরব, কাতার, জর্ডানসহ আমরা অন্য আরব দেশগুলোর সঙ্গে কাজ করছি। তারা ইসরায়েলকে পূর্ণাঙ্গ স্বীকৃতি দিতে প্রস্তুত। প্রথমবারের মতো এই প্রস্তুতি নিয়েছে তারা।’ 

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি নির্বিচার হামলায় এখন পর্যন্ত সাড়ে ৩২ হাজারের বেশি মানুষ নিহত ও ৭৬ হাজার মানুষ আহত হয়েছে। তবে কিছুদিন আগেই সৌদি আরব জানিয়েছিল, গাজায় ইসরায়েলি হামলা বন্ধ না হলে এবং ১৯৬৭ সালের সীমান্ত অনুসারে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে ইসরায়েলকে স্বীকৃতি দেবে না সৌদি আরব।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

    পরমাণু শক্তিতে চীনের চেয়ে ১৫ বছর পিছিয়ে যুক্তরাষ্ট্র 

    ঈদের দিনে যুদ্ধবিরতি নিয়ে যে অবস্থান জানালেন হামাসপ্রধান 

    দার্জিলিংয়ে দুই ট্রেনের সংঘর্ষ: নিহত বেড়ে ১৫, আহত ৬০ 

    গাজাবাসীর ঈদ আনন্দ কেড়ে নিয়েছে ইসরায়েল 

    শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় অভিযুক্ত নিখিল গুপ্তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ

    ‘বাড়ি বদলেছি ২১ বার, ভাঙন দেখতে দেখতে চুল সাদা হয়ে গেল’

    আগামীকালের মধ্যে কোরবানি শেষ করার আহ্বান মেয়র আতিকের

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

    মসজিদের শয়নকক্ষে ঢুকে ইমামকে ছুরিকাঘাতে হত্যা

    এবার লেখিকার ভূমিকায় আলিয়া ভাট