শনিবার, ২২ জুন ২০২৪

সেকশন

 

আমাজন রক্ষায় ব্রাজিল-ফ্রান্সের ১০০ কোটি ইউরো বিনিয়োগের পরিকল্পনা

আপডেট : ০৮ জুন ২০২৪, ১৬:৩৮

বেলেমে এক মঞ্চে লুলা ও মাখোঁ। ছবি: এএফপি লাতিন আমেরিকার বন আমাজন রক্ষায় ১০০ কোটি ইউরো বিনিয়োগের পরিকল্পনা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। গতকাল মঙ্গলবার এই দুই প্রেসিডেন্ট এ ঘোষণা দেন। বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, কেবল আমাজনের ব্রাজিল অংশ নয়, একসময়ের ফরাসি উপনিবেশ গায়ানাও এই বিনিয়োগের সুবিধা পাবে। যৌথ বিবৃতিতে দুই দেশ জানিয়েছে, আগামী চার বছর বন সংরক্ষণে এই অর্থ ব্যয় করা হবে। বিনিয়োগের অর্থ জোগানে ব্রাজিলের রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও ফ্রান্সের বিনিয়োগ সংস্থাগুলো একযোগে কাজ করবে। 

ব্রাজিলে জাইর বলসোনারে প্রেসিডেন্ট থাকার সময়ে দেশটির সঙ্গে ফ্রান্সের সম্পর্ক স্থবির হয়ে ছিল। লুলা ক্ষমতায় আসার পর দুই দেশের সম্পর্কোন্নয়নের উদ্যোগ আবারও শুরু হয়। তারই ধারাবাহিকতায় লুলা ও মাখোঁর এই সাক্ষাৎ। আমাজন বন সংরক্ষণ, বাণিজ্য উন্নয়নসহ নানা ক্ষেত্রে পরস্পর সহযোগিতা বাড়াতে এই সাক্ষাৎ অনেক বড় ভূমিকা রাখতে পারে বলে ধারণা বিশ্লেষকদের। 
 
ব্রাজিলের পারা রাজ্যে বেলেমে শহরে এক বক্তব্যে লুলা জানান, মাখোঁর সফর বিশ্বের সবচেয়ে বড় রেইনফরেস্ট রক্ষায় বিশ্ব উদ্যোগের একটি গুরুত্বপূর্ণ অংশ। তিনি আরও বলেন, যেসব দেশ বন উজাড় করে ফেলেছে, তারা বনভূমি রক্ষায় সেসব দেশকে আর্থিকভাবে সাহায্য করতে পারে যারা এখনো বনভূমি রক্ষা করছে।

এদিকে, চলতি বছরের নভেম্বরে রিও ডি জেনিরোতে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০-এর শীর্ষ সম্মেলন আয়োজন করতে যাচ্ছে ব্রাজিল। এ ছাড়া আগামী বছর বেলেমে জাতিসংঘের জলবায়ু সম্মেলনও আয়োজন করা হবে।

উল্লেখ্য, আজ বুধবার রিও ডি জেনিরোর ইতাগুই জাহাজ নির্মাণকেন্দ্রে মাখোঁ ও লুলা একটি ডিজেলচালিত সাবমেরিন উদ্বোধন করবেন। ফরাসি প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা সাবমেরিনটি ব্রাজিলে নির্মাণ করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    তীব্র তাপপ্রবাহে দিল্লিতে ২০ জনের মৃত্যু

    বেঁচে আছেন নোম চমস্কি, ছাড়া পেলেন হাসপাতাল থেকে 

    ভূমধ্যসাগরে নৌকাডুবি: বাংলাদেশিসহ উদ্ধার ৫১, নিহত ১১ 

    পারমাণবিক অস্ত্রের পেছনে প্রতি সেকেন্ডে ব্যয় হচ্ছে সাড়ে ৩ লাখ টাকা 

    পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে ইরান: আইএইএ

    পেরুর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম গভীর সমুদ্রবন্দর নির্মাণ করছে চীন 

    আটপাড়ায় বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে সুপারভাইজারকে জরিমানা

    সংকট নেই, তবু বাড়ল সবজি, মাছের দাম

    চাঁপাইনবাবগঞ্জে ইজারা ছাড়াই ৬ ফেরিঘাট থেকে ‘টোল’ আদায়