সোমবার, ২০ মে ২০২৪

সেকশন

 

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে মন্তব্য, মার্কিন কূটনীতিককে তলব করল ভারত

আপডেট : ২৭ মার্চ ২০২৪, ১৫:২৮

গ্লোরিয়া বারবেনা। ছবি: সংগৃহীত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে মন্তব্য করায় মার্কিন কূটনীতিককে তলব করেছিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ বুধবার দিল্লিতে মার্কিন কূটনৈতিক মিশনের ভারপ্রাপ্ত উপপ্রধান গ্লোরিয়া বারবেনাকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেখা গেছে। 

ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রাফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, আর্থিক দুর্নীতি মামলায় গ্রেপ্তার হওয়া কেজরিওয়ালের বিষয়ে মন্তব্য করা মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা গ্লোরিয়া বারবেনাকে ডেকে কড়া প্রতিবাদ জানিয়েছে সাউথ ব্লক। প্রসঙ্গত, ভারতের সচিবালয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় যে অংশে অবস্থিত, সে অংশকে সাউথ ব্লক হিসেবে আখ্যা দেওয়া হয়। 

সাউথ ব্লকের কর্মকর্তাদের সঙ্গে গ্লোরিয়া বারবেনা ৩০ মিনিটেরও বেশি সময় ধরে বৈঠক করেছেন। তবে বৈঠকে কী কী আলোচিত হয়েছে কিংবা ভারতের তরফ থেকে মার্কিন কূটনীতিককে কী বার্তা দেওয়া হয়েছে, সে বিষয়ে উভয় পক্ষ থেকে কোনো মন্তব্য আসেনি। 

ভারতীয় গণমাধ্যমের দাবি, মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা গ্লোরিয়ার বারবেনা দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেপ্তার প্রসঙ্গে বলেছিলেন, ওয়াশিংটন মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের জন্য একটি ন্যায্য, স্বচ্ছ ও সময়োপযোগী আইনি প্রক্রিয়া গ্রহণের ব্যাপারে ভারত সরকারকে উৎসাহিত করেছে—মর্মে মন্তব্য করেছিলেন। 

এর আগে, ২১ মার্চ কেজরিওয়ালকে গ্রেপ্তার করা হয়। তার আগে, গত বছরের নভেম্বর থেকে দিল্লি আবগারি দুর্নীতিসংক্রান্ত মামলায় এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট দিল্লির মুখ্যমন্ত্রীকে ৯ বার তলব করে। কিন্তু কোনো বারই সাড়া দেননি কেজরিওয়াল। কেবল একবার ভার্চুয়ালি তাদের মুখোমুখি হওয়ার কথা জানিয়েছিলেন তিনি। তবে ইডি সে কথায় রাজি হয়নি। 

এ অবস্থায় কেজরিওয়াল গ্রেপ্তারের আগে দিল্লি হাইকোর্টে জামিন নিতে গেলে তা নাকচ হয়ে যায়। তারপর গত রাতেই ইডি কেজরিওয়ালকে তাঁর দিল্লির বাসভবন থেকে গ্রেপ্তার করে। সেই থেকে কেজরিওয়াল কারাগারেই আছে এবং সেখান থেকে দিল্লি সরকার পরিচালনার দিক-নির্দেশনা দিয়ে যাচ্ছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    এমপি আনোয়ারুল আজিম নিখোঁজ: কলকাতায় জিডি, তদন্ত শুরু করেছে পুলিশ 

    ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোট গ্রহণ আজ, লড়ছেন রাহুল 

    ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনার খবরে মোদির উদ্বেগ

    ‘মিসরীয় ছাত্রীকে হয়রানি’র ঘটনা থেকে কিরগিজ ও বিদেশি শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের সূত্রপাত

    বিরোধী দুই আইনপ্রণেতার ব্যক্তিগত আক্রমণে উত্তপ্ত মার্কিন কংগ্রেস

    মার্কিন নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি নিয়ে সৌদি ক্রাউন প্রিন্সের বৈঠক

    রামপুরায় অটোরিকশা চালকদের বিক্ষোভ