বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

উপজেলা নির্বাচন: কারিগরি ত্রুটি এড়াতে আগেভাগে মনোনয়ন জমা দেওয়ার অনুরোধ ইসির

আপডেট : ২৫ মার্চ ২০২৪, ২২:০৫

ফাইল ছবি আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া বাধ্যতামূলক করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথমবারের মতো কোনো নির্বাচনে অনলাইনে মনোনয়ন জমা দেওয়া বাধ্যতামূলক করে কারিগরি ত্রুটি এড়াতে শেষ সময়ের অপেক্ষা না করে আগে আগে জমা দিতে প্রার্থীদের প্রতি অনুরোধ জানিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

আজ সোমবার এ-সংক্রান্ত বিজ্ঞপ্তিতে ইসি জানায়, আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে অনলাইনে মনোনয়নপত্র দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। অনলাইন ব্যতীত কোনোভাবেই মনোনয়নপত্র দাখিল করা যাবে না।

প্রথম ধাপের নির্বাচন ৮ মে অনুষ্ঠিত হবে। এই ধাপের মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল। কারিগরি ও পদ্ধতিগত সুবিধার্থে শেষ দিনের অপেক্ষা না করে আগেই অনলাইনে মনোনয়নপত্র দাখিলের জন্য প্রার্থীদের অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে সরাসরি জমা নেওয়ার পাশাপাশি অনলাইনেও জমা দেওয়ার ব্যবস্থা করেছিল কমিশন। অনলাইনে মনোনয়নপত্র জমা নিতে ইসির ব্যাপক উৎসাহ থাকলে প্রার্থীদের কাছ থেকে তেমন সাড়া মেলেনি। অনলাইনে মনোনয়ন জমা দিয়েছেন মাত্র ২১ প্রার্থী। তবে বাছাইয়ে পর বৈধ প্রার্থী হিসেবে মাত্র দুজন (ঝালকাঠি-১ আসনে বিএনপি ত্যাগ করে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী মুহাম্মদ শাজাহান ওমর এবং ফেনী-২ আসনে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট মনোনীত প্রার্থী মোহাম্মদ নুরুল আমিন ভূঞা) টিকে ছিলেন।

প্রথম ধাপের ১৫২ উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল, বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ১৮ থেকে ২০ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২২ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল এবং ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৮ মে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। প্রথম ধাপে ইভিএমে ২২টি এবং ব্যালটের মাধ্যমে ১৩০ উপজেলায় ভোট হবে।

ইসির পরিকল্পনা অনুযায়ী, দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে প্রথম ধাপে ৮ মে ১৫২টি, দ্বিতীয় ধাপে ২৩ মে ১৬৫, তৃতীয় ধাপে ২৯ মে ১১১ ও চতুর্থ ধাপে ৫ জুন ৫২টি উপজেলায় ভোট হবে। বাকিগুলোতে পরবর্তীকালে ভোট করবে কমিশন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    তৃতীয় ধাপে কমবেশি ৩৫ শতাংশ ভোট পড়েছে: সিইসি

    উপজেলা পরিষদ নির্বাচন

    নেটওয়ার্কে সমস্যা, ভোটের প্রকৃত তথ্য নির্ধারণ করতে পারছে না ইসি

    ঘূর্ণিঝড় রিমালের কারণে স্থগিত ২০ উপজেলার ভোট ৯ জুন 

    ঘূর্ণিঝড় রিমাল

    আরও ৩ উপজেলার ভোট স্থগিত 

    ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির

    তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন: নির্বাচিতদের আয় বেড়েছে ১০, সম্পদ ৩৭ গুণ

    বিসিএস লিখিত: ইংরেজি বিষয়ে ১০ পরামর্শ

    তেল নেই জেনারেটরে, ৭ হাসপাতালে দুর্ভোগ

    সারাংশ ও সারমর্ম লিখন পদ্ধতি

    জামালপুরে ২ উপজেলায় চেয়ারম্যান হলেন আ.লীগের ২ নেতা

    পাবনার ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

    ১১ ব্যাংকে আটকা হজযাত্রীদের ৫৬ কোটি টাকা