বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

নগদ ইসলামিকে লেনদেন সম্পূর্ণ শরিয়াহভিত্তিক

আপডেট : ২১ মার্চ ২০২৪, ১৫:৩০

নগদ ইসলামিকে লেনদেন সম্পূর্ণ শরিয়াহভিত্তিক দেশে ডিজিটাল লেনদেন এখন জনপ্রিয়। মুহূর্তেই দেশের যেকোনো প্রান্তে টাকা পাঠানো যায় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে। আর এমএফএস সার্ভিসে নগদ ইসলামিক এখন মানুষের অন্যতম পছন্দের নাম। এর পেছনে বড় কারণ হলো এই সেবার মাধ্যমে সম্পূর্ণ সুদহীন ও ইসলামি শরিয়াহভিত্তিক লেনদেন করা যায়। এই অ্যাকাউন্টে গ্রাহকদের জমা টাকার ওপর কোনো সুদ ধার্য হয় না।

নগদ ইসলামিক এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথম ইসলামিক সেবা। এখানে জাকাত ক্যালকুলেটর থেকে শুরু করে বিভিন্ন ধরনের ইসলামি সেবা গ্রহণ করার সুযোগ রয়েছে। নগদ ইসলামিকের অ্যাপ থেকে পবিত্র কোরআন তিলাওয়াত করা যায়। এ ছাড়া সুদহীন এই এমএফএস অ্যাকাউন্টের মাধ্যমে ডোনেশন, হজ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস পেমেন্ট, ইসলামিক ইনস্যুরেন্সের পেমেন্টসহ নানা রকম সেবা উপভোগ করা যায়।

এ প্রসঙ্গে নগদ ইসলামিকের একজন গ্রাহক দ্বীন মোহাম্মদ বলেন, নগদ ইসলামিক ব্যবহারের মাধ্যমে ইসলামি শরিয়াহভিত্তিক লেনদেন করা যায়। এ ছাড়া কোনো চিন্তা ছাড়াই এখানে টাকাও রাখা যায়।

১২ মার্চ নগদ ইসলামিক একটি ক্যাম্পেইন চালু করেছে। এই ক্যাম্পেইনে নগদ ইসলামিক অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেন করলে গ্রাহকেরা পেতে পারেন মক্কা-মদিনা ভ্রমণের সুযোগ। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এই ক্যাম্পেইন চলবে বলে জানিয়েছে নগদ কর্তৃপক্ষ।

নতুন এই ক্যাম্পেইনের বিষয়ে নগদের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও শরিয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য মোহাম্মদ আমিনুল হক বলেন, ‘এমএফএস হিসেবে নগদই প্রথম ইসলামিক এমএফএস সেবা চালু করেছে। আমরা চাই ধর্মীয় বিধিবিধান মেনে চলা মুসলমান গ্রাহকেরা তাঁদের পছন্দমতো লেনদেন যেন নগদ ইসলামিকের মাধ্যমে করতে পারেন। অনেকের মক্কা-মদিনা ভ্রমণের ইচ্ছাপূরণ করার জন্য আমরা নতুন ক্যাম্পেইন নিয়ে এসেছি।’

পাশাপাশি গ্রাহকেরা এখন ‘নগদ ইসলামিক’ ওয়েবসাইটের মাধ্যমে সহজেই জাকাতের হিসাব নিজেই করতে পারছেন। সে ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে জাকাত ক্যালকুলেটর অপশনটি বাছাই করতে হবে। এরপর বাৎসরিক আয়, বিনিয়োগ, স্বর্ণ, ঋণসহ পুরো বছরের সম্পদের পরিমাণের তথ্য দিতে হবে। পরবর্তী ধাপে ক্যালকুলেটরের নিচে ‘হিসাব করুন’ অপশনে ক্লিক করলেই জাকাতের সঠিক পরিমাণ স্বয়ংক্রিয়ভাবে জানা যাবে।

এ ছাড়া প্রায় ২০টি ইসলামিক ও জাকাত ডোনেশন প্রতিষ্ঠানে সরাসরি জাকাত প্রদানের সুযোগও রয়েছে নগদ ইসলামিকের মাধ্যমে। সে ক্ষেত্রে নগদ ইসলামিক অ্যাপ থেকে ‘ডোনেশন’ অপশনে প্রতিষ্ঠানের মার্চেন্ট নম্বরে সরাসরি জাকাত পাঠানো যায়। ফলে গ্রাহকেরা মোবাইলের মাধ্যমে ঘরে বসে জাকাত-সংক্রান্ত সব কর্মকাণ্ড ঝামেলাহীন উপায়ে পরিচালনা করতে পারছেন।

ওয়েবসাইটটিতে ‘ইসলামিক জীবন’ এবং ‘ইবাদত প্রতিদিন’—এই দুটি ফিচারে ক্লিক করলে সহজেই রোজা ও নামাজের সময়সূচি, বাংলা অর্থসহ আল কোরআন ও হাদিস পাঠসহ প্রতিদিনের ইবাদত-সংক্রান্ত সব সেবা উপভোগ করতে পারছেন গ্রাহকেরা। এখানে অন্তর্ভুক্ত ইসলামিক কনটেন্টগুলো ‘ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ’ অনুমোদিত।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    এক দিন সূচক বেড়ে কমল দুই দিন

    মেঘনা সেম সুপার ডিলাক্সের এক্সক্লুসিভ ডিলার উদ্বোধন

    বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ফিনল্যান্ড

    দেশের বিনিয়োগ যাচ্ছে বিদেশে, ৭০ শতাংশই ভারতে

    পুঁজিবাজারের মূলধনি মুনাফায় করারোপ চান না বিনিয়োগকারীরা

    ঋণগ্রহীতা যাচাই করবে বেসরকারি সংস্থা

    ইংল্যান্ড-পাকিস্তানের ম্যাচ দেখবেন কোথায়

    ইসরায়েল থেকে ব্রাজিলের রাষ্ট্রদূত প্রত্যাহার

    নোয়াখালীর ৩ উপজেলায় আওয়ামী লীগের জয়

    বিশ্বকাপে যেকোনো দলকে হারানোর দক্ষতা আছে, বলছেন তানজিম সাকিব 

    সাক্ষাৎকার

    হত্যাটা রাজনৈতিক ইস্যুও হতে পারে: এমপি আনোয়ারুলের মেয়ে ডরিন