শনিবার, ২২ জুন ২০২৪

সেকশন

 

ভারতের মঞ্চে ‘ঘরে ফেরা’

আপডেট : ২০ মার্চ ২০২৪, ০৭:৩২

‘ঘরে ফেরা’ নাটকে সোনিয়া হাসান। ছবি: ম্যাড থেটারের সৌজন্যে মহান মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে নির্মিত হয়েছে ম্যাড থেটারের নতুন নাটক ‘ঘরে ফেরা’। নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হতে যাচ্ছে ভারতের পরিচয় উৎসবে। পশ্চিমবঙ্গের হাওড়া জেলার আমতা থানার আনুলিয়া মহামায়া বিদ্যামন্দিরে এ নাট্যোৎসব চলবে ২১ থেকে ২৫ মার্চ। আমতা পরিচয় আয়োজিত পাঁচ দিনের এ উৎসবের দ্বিতীয় দিন ২২ মার্চ সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে বাংলাদেশের নাটক ‘ঘরে ফেরা’। নাটকটি ম্যাড থেটারের চতুর্থ প্রযোজনা। একক চরিত্রের নাটকটিতে যুদ্ধপীড়িত এক লড়াকু নারীর ভূমিকায় অভিনয় করবেন সোনিয়া হাসান। মোজাফফর হোসেনের কাহিনি অবলম্বনে নাটকটি রচনা, নির্দেশনা ও পরিকল্পনা করেছেন আসাদুল ইসলাম।

নির্দেশক আসাদুল ইসলাম জানান, সব যুদ্ধের একটাই চিত্র, রক্তক্ষয়। সেই চিত্র নিদারুণভাবে ফুটে উঠেছে আমাদের মহান মুক্তিযুদ্ধে। গল্পে দেখা যাবে, ১৯৭১ সাল, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ চলছে। একদল গ্রামবাসী ভারতে আশ্রয়ের উদ্দেশ্যে সীমান্তের দিকে ছুটছিল। কিন্তু পাকিস্তানি বাহিনীর আক্রমণে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। ধ্বংসযজ্ঞের মধ্যে পড়ে থাকে বিপর্যস্ত মানুষের ঝাঁক। কেউ মৃত, কেউ অর্ধমৃত। বেঁচে যাওয়া গ্রামবাসীরা ফিরতে শুরু করে তাদের জন্মভিটায়। তাদের কারও চোখ নেই, কারও পা নেই, কারও শরীরে মাংস নেই, কারও মাথার মগজ নেই, কারও আবার মাথাটাই নেই। তারা যেন এই পৃথিবীর বাইরের কোনো মানুষ, যুদ্ধ তাদের জীবনকে পরাবাস্তব করে দিয়েছে। 

এই মিছিলে অংশ নিয়ে ত্রিশোর্ধ্ব বিপন্ন এক নারী নিজের নাড়িভুঁড়ি হাতে নিয়ে ঘরে ফিরছে। যুদ্ধে সে তার স্বামী ও সন্তানকে হারিয়েছে। তার জিহ্বা কেটে নেওয়া হয়েছে। জীবন ও মৃত্যুর মধ্যে যে ব্যবধান তার মাঝখানে দাঁড়িয়ে এক নির্বাক নারীর ঘরে ফেরার লড়াই উন্নীত হয়ে ওঠে মনস্তাত্ত্বিক লড়াইয়ে, যেখানে তার চিন্তাকে কেউ আর নিয়ন্ত্রণ করতে পারে না। পরাধীন দেশে এক নারী নিজেকে পরিণত করে স্বাধীন সত্তায়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ফেরদৌসের আয়োজনে আজ ‘উচ্ছ্বাসে উৎসবে’

    সিনেমা: তুফানের আন্তর্জাতিক মুক্তি ২৮ জুন

    শিল্পকলায় নবরসের নাটক ‘উনপুরুষ’

    ভারতের সঙ্গে চুক্তির আগে দেশের নিরাপত্তার কথা ভাবতে হবে

    ধূসর রুক্ষ মহানগরীতে বিপন্ন নাগরিক জীবন

    লাগাম টেনে ধরা হোক

    ফেরদৌসের আয়োজনে আজ ‘উচ্ছ্বাসে উৎসবে’

    ৫০০ কোটি টাকার ইভিএম যাচ্ছে ভাঙারিতে

    সিনেমা: তুফানের আন্তর্জাতিক মুক্তি ২৮ জুন

    এইচএসসি পরীক্ষার শেষ সময়ে প্রস্তুতি নেবে যেভাবে

    শিল্পকলায় নবরসের নাটক ‘উনপুরুষ’

    আইইএলটিএসে রিডিং ও রাইটিং প্রস্তুতি (পর্ব-২)