রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

ভারতে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ২৩৭ আপিল, শুনানি আজ

আপডেট : ১৯ মার্চ ২০২৪, ১২:২৬

ভারতের সুপ্রিম কোর্টে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আপিলের শুনানি অনুষ্ঠিত হবে আজ। ছবি: সংগৃহীত ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ কার্যকর করার বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের ঘোষণাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে অন্তত ২৩৭টি আপিল করা হয়েছে। স্থানীয় সময় আজ মঙ্গলবার এই আপিল আবেদনগুলোর শুনানি অনুষ্ঠিত হবে। ভারতের প্রধান বিচারপতির নেতৃত্বে একটি বেঞ্চ এই আপিল আবেদনগুলোর শুনানি করবেন। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রর একটি বেঞ্চ এই আবেদনগুলোর শুনানি করবেন। আজকের শুনানিতে মূলত সিএএ অসাংবিধানিক কি না, বিষয়টি প্রাধান্য পাবে। 

সিএএ কার্যকর করার বিরুদ্ধে আপিলকারীদের মধ্যে আছে দক্ষিণ ভারতের রাজ্য কেরালার সরকার, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ, কেরালাভিত্তিক আরও একটি রাজনৈতিক দল, ডেমোক্রেটিক ইয়ুথ ফেডারেশন অব ইন্ডিয়া, কংগ্রেসের নেতা জয়রাম রমেশ, তৃণমূল কংগ্রেসের নেত্রী মহুয়া মৈত্র এবং হায়দরাবাদের লোকসভা সদস্য ও অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিনের প্রধান আসাদুদ্দিন ওয়াইসি। 

প্রায় চার বছর আগে এই আইন পাস করেছিল ভারত সরকার। ২০১৯ সালের ১১ ডিসেম্বর বিতর্কিত এই আইন পাস হয়। এরপর সেই আইনে সম্মতিও দেন দেশটির রাষ্ট্রপতি। তবে বিভিন্ন সময়ে এই আইন কার্যকরের ঘোষণা দিয়ে তা থেকে পিছিয়ে আসে বিজেপি সরকার। গত ফেব্রুয়ারিতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, লোকসভা নির্বাচনের আগেই সিএএ কার্যকরের ঘোষণা দেওয়া হবে। সেটাই ঘটেছে। 

ভারতে এখন লোকসভা নির্বাচনের প্রস্তুতি চলছে। ধারণা করা হচ্ছে, আগামী এপ্রিলে লোকসভার ভোট গ্রহণ শুরু হবে। এর আগে সিএএ কার্যকর করল ভারত। এই আইন অনুসারে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যেসব হিন্দু, খ্রিষ্টান, বৌদ্ধ, শিখ, জৈন ও পারসি  সংখ্যালঘু সাম্প্রদায়িক নির্যাতন ও নিপীড়নের কারণে ভারতে এসেছেন, এই আইনে তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ইন্দিরা গান্ধীকে ‘মাদার অব ইন্ডিয়া’ বললেন বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী

    ভারতের উত্তরাখণ্ডে মিনিবাস উল্টে নদীতে, নিহত অন্তত ১৪

    পুতিনকে হিটলারের সঙ্গে তুলনা করে শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করলেন জেলেনস্কি

    ভগবান বিজেপিকে থামিয়ে দিয়েছেন, মন্তব্য আরএসএস নেতার

    ডাকাতি করতে গিয়ে গৃহকর্ত্রীর সঙ্গে খোশগল্প, একজন ঘুমিয়েও পড়লেন

    ঈদের নামাজ যেন রাস্তায় না আসে, যোগীর রাজ্যে নির্দেশনা

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস