Alexa
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

সেকশন

 

পুরোনো ও ভুল তথ্যে ভরা

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৫:৪৮

অনিয়মিত হালনাগাদ, ভুল ও অসম্পূর্ণ তথ্য দিয়ে রাজনগর উপজেলার বিভিন্ন দপ্তরের তথ্য বাতায়নের কার্যক্রম চলছে। প্রয়োজনীয় জনবল ও ইন্টারনেট-সংযোগও রয়েছে সব দপ্তরে; তবুও অসম্পূর্ণ তথ্য বাতায়ন। এ কারণে তথ্যবিভ্রাটে পড়তে হচ্ছে সুবিধাভোগীদের।

উপজেলার সুবিধাভোগীদের দাবি, তথ্য বাতায়নের ওয়েবসাইটটিতে যে তথ্য রয়েছে তা হালনাগাদ করা হয় না নিয়মিত। সরকারের ডিজিটাল কার্যক্রমের অন্যতম একটি হলো ‘তথ্য বাতায়ন’। অথচ উপজেলা তথ্য বাতায়ন চলছে দায়সারাভাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেশকে ডিজিটালে রূপান্তরের পাশাপাশি সরকারি সেবা ও তথ্য জনগণের কাছে সহজে পৌঁছে দিতে ২০১৪ সালের ১৪ জুলাই একসঙ্গে ২৫ হাজার ওয়েবসাইটের সমন্বয়ে চালু হয় জাতীয় তথ্য বাতায়ন ওয়েব পোর্টাল।

থানার তথ্য বাতায়নে সাবেক অফিস প্রধানদের তালিকাটি রয়েছে ফাঁকা। কর্মকর্তাদের তালিকায় বদলি হয়ে যাওয়া (পুলিশ পরিদর্শক) মো. আবুল হাসিমের নাম থাকলেও বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলামের কোনো তথ্য নেই। বাতায়নে কর্মকর্তার তালিকায় অফিস প্রধান (পুলিশ পরিদর্শক) হিসেবে আছেন মো. আবুল হাসিম; যিনি ২০২১ সালের জুনে বদলি হয়ে অন্যত্র চলে গেছেন।

এদিকে পুলিশ পরিদর্শক (তদন্ত) হিসেবে ফরিদ আহমদ দায়িত্ব পালন করলেও বাতায়নে তাঁর কোনো তথ্যই পাওয়া যায়নি।

উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মুক্তি চক্রবর্তীর নাম থাকলেও ছবি রয়েছে আগের ভাইস চেয়ারম্যান ডলি বেগমের। উপজেলা প্রশাসনের কর্মকর্তার নাম থেকে শুরু করে মাসিক কর্মসূচি, সভার নোটিশ ও কার্যবিবরণী তালিকায় ডিজিটালের কোনো ছোঁয়া লাগেনি। এগুলো রয়েছে ফাঁকা। উপজেলা সাব রেজিস্ট্রির কার্যালয়ে যেন ডিজিটালের কোনো ছোঁয়া লাগেনি। সাব রেজিস্ট্রার পদে কত কর্মকর্তার যোগদান হলো, বদলি হলো; কিন্তু পোর্টালে নেই কোনো কর্মকর্তারই তথ্য। উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের পোর্টালে অফিস প্রধান, কর্মকর্তা-কর্মচারীদের কোনো তথ্যই পাওয়া যায়নি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মাধ্যমিক শিক্ষা অফিস, একাডেমিক সুপার ভাইজার অফিস, পোস্ট অফিস, পল্লীবিদ্যুৎ অফিস, উপজেলা একটি বাড়ি একটি খামার প্রকল্প অফিস, পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন অফিসসহ অনেক অফিসেরই তথ্য নেই তথ্য বাতায়নে। যুব উন্নয়ন অধিদপ্তরের পোর্টালে কর্মকর্তা-কর্মচারীর বিষয়ে তথ্য থাকলেও, তথ্য নেই যোগাযোগের বিষয়ে।

রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রিয়াংকা পাল আজকের পত্রিকাকে বলেন, ‘জাতীয় তথ্য বাতায়নে নিয়মিত তথ্য আপলোড নিশ্চিত করতে নিজ নিজ দপ্তরে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শিগগিরই এগুলো ঠিক হয়ে যাবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ক্যারম প্র‌তি‌যো‌গিতার ফাইনাল

    ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্র বিতরণ

    নির্বাচন নিয়ে সন্তুষ্টি

    শেরপুরে স্বেচ্ছাসেবক দলের মশাল মিছিলে পুলিশের বাধা

    ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে কলেজছাত্র নিহত

    উড়োজাহাজের ধাক্কায় কক্সবাজারে ২ গরুর মৃত্যু, রক্ষা পেলেন ৯৪ জন যাত্রী

    পটুয়াখালীতে ইউনিয়ন আ. লীগের কমিটি নিয়ে উত্তাপ, কাল অর্ধদিবস হরতাল

    তথ্যমন্ত্রীকে নিয়ে ফেসবুকে অপপ্রচার: ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

    পরের ব্যালন ডি’অর বেনজেমার হাতে দেখছেন রিয়াল কোচ