রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

ওটিটির পর্দায় দেখা যাবে মঞ্চনাটক

আপডেট : ১০ মার্চ ২০২৪, ০৮:০৩

ওটিটির পর্দায় দেখা যাবে মঞ্চনাটক বাংলাদেশে মঞ্চনাটকের ইতিহাস অনেক সমৃদ্ধ। দেশের মঞ্চনাটকের দলগুলো উপহার দিয়েছে অনেক কালজয়ী নাটক। তবে সংরক্ষণের অভাবে অনেক নাটক হারিয়ে গেছে। নতুন প্রজন্মের দর্শকেরাও সেসব নাটক দেখতে পারেন না। মঞ্চনাটক নিয়ে দীর্ঘদিনের সেই আক্ষেপ ঘুচতে যাচ্ছে। এবার ওটিটি প্ল্যাটফর্ম আইস্ক্রিন নিয়ে এসেছে মঞ্চনাটক দেখার সুযোগ।

‘ওটিটিতে মঞ্চনাটক, চ্যানেল আইতে মঞ্চনাটক, মঞ্চনাটক দেখুন, নাট্যকর্মীদের সাথে থাকুন, মঞ্চনাটক সত্যি কথা বলে’ স্লোগান নিয়ে পথ চলা শুরু করছে এই প্রকল্প। গতকাল শনিবার চ্যানেল আই স্টুডিওতে এ উপলক্ষে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। সেখানে এ উদ্যোগ নিয়ে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ‘মঞ্চনাটক আমাদের গর্ব। এই নাটক পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।’

নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, ‘আমরা একটি খারাপ সময়ে এসে পড়েছি, সংস্কৃতিচর্চাটা কমে গেছে। টিভি ও ওটিটিতে মঞ্চনাটক প্রচারের সিদ্ধান্ত খুব ইতিবাচক। নাটক বাছাইয়ের ক্ষেত্রে সংখ্যা বাড়ানোর কথা না ভেবে মান বাড়ানোর দিকে লক্ষ রাখতে হবে।’

অভিনেত্রী ও নির্দেশক লাকী ইনাম বলেন, ‘মঞ্চনাটকের আর্কাইভ না থাকায় অনেক নাটক হারিয়ে গেছে। চ্যানেল আইয়ের এই উদ্যোগ অসাধারণ।’ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের এডিশনাল ইডি আমীরুল ইসলাম ও মঞ্চনাটক নিয়ে এই উদ্যোগের প্রকল্পপ্রধান শহীদুল আলম সাচ্চু, আইস্ক্রিনের প্রকল্প পরিচালক রিয়াজ আহমেদসহ বিভিন্ন দলের নাট্যকর্মীরা।

ইতিমধ্যে আইস্ক্রিনে প্রদর্শনের জন্য যেসব নাটক প্রস্তুত করা হয়েছে সেগুলো হলো প্রাচ্যনাটের ‘সার্কাস সার্কাস’, রচনা ও নির্দেশনা আজাদ আবুল কালাম। আরণ্যক নাট্যদলের ‘ময়ূর সিংহাসন’, রচনা মান্নান হীরা, নির্দেশনা শাহ আলম দুলাল ও ‘কহে ফেসবুক’ রচনা ও নির্দেশনা মামুনুর রশীদ। জীবন সংকেত নাট্যদলের ‘জ্যোতি সংহিতা’, রচনা রুমা মোদক, নির্দেশনা সুদীপ চক্রবর্তী। এথিক নাট্যদলের ‘নেতা যে রাতে নিহত হলেন’, রচনা ইমদাদুল হক মিলন, নির্দেশনা রেজানুর রহমান। প্রতি সপ্তাহে একটি করে মঞ্চনাটক আইস্ক্রিনে প্রকাশ পাবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    মদরিচের শেষের শুরু

    প্যাকেটজাত ডিম: ওমেগা, অর্গানিক নামে প্রতারণা

    বাংলাদেশকে ডাকছে ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান

    আনোয়ারুল হত্যায় সাইদুল জড়িত, খুনিদের টাকা দেওয়ার কথা ছিল তাঁরও: কামালের জবানবন্দি

    হাজিরা মিনায়, আজ পবিত্র হজ

    অবসাদগ্রস্ত পুলিশসদস্যকে অস্ত্র নয়, সদর দপ্তরের নির্দেশনা

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস