সোমবার, ২০ মে ২০২৪

সেকশন

 

গণতন্ত্র নিয়ে জ্ঞান দেওয়ার অধিকার রাশিয়ার নেই: মলদোভা

আপডেট : ০৩ মার্চ ২০২৪, ১৫:২৭

বিচ্ছিন্নতাবাদী অঞ্চল শহর তিরাসপোলে উড়ছে রাশিয়া ও ট্রান্সডনিস্ট্রিয়ার পতাকা। ছবি: এএফপি বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সডনিস্ট্রিয়া নিয়ে রাশিয়া ও পার্শ্ববর্তী দেশ মলদোভার মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। এরই জের ধরে এক বিবৃতিতে মলদোভার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গণতন্ত্র নিয়ে জ্ঞান দেওয়ার কোনো অধিকার রাশিয়ার নেই। বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সডনিস্ট্রিয়া মস্কোর সহযোগিতা চাওয়ার পর এই বিবৃতি এল।

এর আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, মলদোভ সরকার কিয়েভের পথ অনুসরণ করছে। মলদোভা সরকারের সৃষ্ট অর্থনৈতিক চাপ মোকাবিলায় মস্কোর সাহায্য চায় ট্রান্সডনিস্ট্রিয়া অঞ্চলটি। তবে এমন দাবিকে প্রোপাগান্ডা হিসেবে আখ্যায়িত করেছে মলদোভা।

গতকাল শনিবার বিবৃতিতে মলদোভার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘মন্ত্রী লাভরভ এবং ক্রেমলিন সরকারের গণতন্ত্র ও স্বাধীনতা সম্পর্কে বক্তৃতা দেওয়ার কোনো নৈতিক অধিকার নেই। যে দেশ বিরোধী রাজনীতিকদের কারারুদ্ধ করে, হত্যা করে, অযৌক্তিকভাবে প্রতিবেশীদের ওপর হামলা চালায়, সে দেশের রক্ত আর ব্যথা ছাড়া বিশ্বকে দেওয়ার মতো কিছুই নেই।’

ক্রেমলিনের রক্তচক্ষু উপেক্ষা করেই গতকাল শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সেই নাভালনির সমাধিতে ফুল দিতে সারি বেঁধে দাঁড়ায় রুশরা। গত ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার কারাগারে মৃত্যু হয় ৪৭ বছর বয়সী নাভালনির। যদিও সমর্থকদের দাবি, এই মৃত্যু স্বাভাবিক নয়, বরং তাঁকে হত্যা করা হয়েছে।

মস্কো ইউক্রেনে পূর্ণাঙ্গ যুদ্ধ শুরুর দুই বছর পরই নাভালনির মৃত্যু হয়। নিকট ভবিষ্যতেও এই যুদ্ধের সমাপ্তি দেখতে পাচ্ছেন না বিশ্লেষকেরা।

ইউক্রেনে যুদ্ধ শুরুর কারণে মস্কো ট্রান্সডনিস্ট্রিয়ায়ও একই হামলা চালাতে পারে বলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিচ্ছিন্ন এ অঞ্চলে প্রায় ২ লাখ ২০ হাজার রুশ নাগরিকের বাস বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

চিসিনাউ সরকার ইউরোপপন্থী পথ অবলম্বন করার পর থেকেই মলদোভা ও রাশিয়ার মধ্যে সম্পর্কের অবনতি ঘটা শুরু হয়েছে। এমনকি দেশটি মস্কোর বিরুদ্ধে অস্থিতিশীলতা তৈরির চেষ্টার অভিযোগ করেছে। 

বিবৃতিতে মলদোভার পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, ‘আমরা একটি ইউরোপীয় ভবিষ্যৎ গড়ে তুলছি, যাতে ভাষা-জাতিনির্বিশেষে আমাদের সব নাগরিক শান্তি ও সমৃদ্ধিতে বাস করতে পারে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    হুমকি দেওয়া বন্ধ করতে চীনের প্রতি তাইওয়ানের প্রেসিডেন্টের আহ্বান 

    আতঙ্কে রাফাহ ছেড়েছে ৮ লাখ ফিলিস্তিনি

    ব্রিটেনের রাজা চার্লসের চেয়েও ধনী প্রধানমন্ত্রী ঋষি ও তাঁর স্ত্রী

    গাজা নিয়ে নেতানিয়াহুর পরিকল্পনা না থাকায় পদত্যাগের হুমকি দপ্তরবিহীন মন্ত্রীর 

    মন্ত্রিসভার বৈঠকে নেতানিয়াহু-বেন গাভিরের উত্তপ্ত বাক্যবিনিময়, গ্যালান্টের প্রস্থান

    দীর্ঘমেয়াদি যুদ্ধের জন্য প্রস্তুত হামাস, আবু উবায়দার হুঁশিয়ারি

    হুমকি দেওয়া বন্ধ করতে চীনের প্রতি তাইওয়ানের প্রেসিডেন্টের আহ্বান 

    ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট হবেন মোহাম্মদ মুখবার 

    মিরপুরে পুলিশ বক্সে অটোরিকশা চালকদের হামলার ঘটনায় গ্রেপ্তার ৩০ 

    প্রিমিয়ার ব্যাংক ব্রাঞ্চ কিউআর টেলার সার্ভিসের উদ্বোধন

    উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

    সুনামগঞ্জে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রকল্পে ২৮৫ কৃষি উদ্যোক্তা পেলেন প্রশিক্ষণ