রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের মঞ্চে ভাসের নাটক ‘ঊরুভঙ্গম’

আপডেট : ০২ মার্চ ২০২৪, ১০:১৬

‘ঊরুভঙ্গম’ নাটকের শিল্পী ও কলাকুশলীরা। ছবি: সংগৃহীত গদা যুদ্ধের নিয়মের বাইরে গিয়ে ভীমের দুর্যোধনের ঊরুতে আঘাত এবং মৃত্যুর আগে দুর্যোধনের আত্মোপলব্ধির ওপর ভিত্তি করে লেখা মহাকবি ভাসের বিখ্যাত একাঙ্ক নাটক ‘ঊরুভঙ্গম’। নাটকটি মঞ্চে আনছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় সিনে অ্যান্ড ড্রামা ক্লাব। এটি ক্লাবটির ১৯তম বাৎসরিক প্রযোজনা। বিশ্ববিদ্যালয়ের প্রধান মিলনায়তনে আজ ও আগামীকাল সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে মঞ্চায়ন হবে নাটকটি। নির্দেশনা দিয়েছেন আতিকুল ইসলাম জয়।

ভাসের লেখা ঊরুভঙ্গম নাটকের মূলপাঠের সঙ্গে কাশীরাম দাস অনূদিত ‘মহাভারত’ মহাকাব্যের বিশেষ কিছু দৃশ্য সংযোজিত হয়েছে এই নাটকে। নির্দেশক জানান, মূলত মহাভারতের এই মহাযুদ্ধ কেন সংগঠিত হয়েছিল তা সাধারণ দর্শকদের কাছে সহজবোধ্য করতেই সংযোজনটা করা হয়েছে।

নির্মাতা আতিকুল ইসলাম জয় বলেন, ‘ঊরুভঙ্গম নাটকে তুলে ধরা হয়েছে হিংসা ও লোভে আবৃত দুর্যোধনের স্বরূপ। ছল ও মিথ্যার দ্বারা সে পঞ্চপাণ্ডবদের এবং তাদের অর্ধাঙ্গিনী দ্রৌপদীকে চরম লাঞ্ছনার সম্মুখীন করে এবং তাদের অধিকারে হস্তক্ষেপ করে, যা পরে মহাযুদ্ধে রূপ নেয়। যুদ্ধ শেষে পরাজিত ও সর্বহারা দুর্যোধনকে বধ করেন ভীম। মৃত্যুর পূর্বমুহূর্তে দুর্যোধন নিজের সব মোহ, অহংকার থেকে মুক্তি পায় এবং অন্যায় উপলব্ধি করে।’

ক্লাবের ফ্যাকাল্টি অ্যাডভাইসর প্রিয়াঙ্কা নাথ বলেন, ‘নাটকটি মঞ্চস্থ করার জন্য আমাদের সকল পারফরমাররা গত কয়েক মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেছে। তাদের ভালো কিছু করার এই তীব্র ইচ্ছা আমাকে প্রতিটা সময় মুগ্ধ করে এবং আমাকে সব সময় উদ্বুদ্ধ করে তাদের সাপোর্ট দিয়ে সুন্দর ও শৈল্পিক নাটকের মঞ্চায়ন নিশ্চিত করা।’

তিনি আরও জানান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আতিকুল ইসলাম, ট্রাস্টি বোর্ডের সদস্যরা এবং ডিরেক্টর অব স্টুডেন্ট অ্যাফেয়ার্স নাটক দেখতে উপস্থিত থাকবেন।

নাটকটির সংগীত পরিকল্পনা করেছেন মেহফুজ আল ফাহাদ, কোরিওগ্রাফি করেছেন জুয়েরিয়া মৌলি, নির্দেশনা-সহযোগী, মঞ্চ ও পোশাক পরিকল্পনা করেছেন সৈয়দা ইফাত আরা। রূপসজ্জা পরিকল্পনা সিনে অ্যান্ড ড্রামা ক্লাবের সদস্যরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ঈদের সিনেমার সংখ্যা কম, প্রচারও কম

    গান গাইলেন শামীম আরা নিপা ও শিবলী মোহাম্মদ

    মেহজাবীনের প্রশংসায় মল্লিক দম্পতি

    গানে-সুরে ঈদ আনন্দ

    হানিফ সংকেতের ঈদের নাটক ‘ব্যবহার বিভ্রাট’

    ২৯ সিনেমা নিয়ে নাগরিক টিভির ঈদ আয়োজন

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস