বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

‘নজরুল-সৃষ্টি ফিরে দেখা’ বইয়ের মোড়ক উন্মোচন

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৫

 ‘নজরুল-সৃষ্টি ফিরে দেখা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা। ছবি: সংগৃহীত উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য বিশিষ্ট প্রাবন্ধিক অধ্যাপক ইয়াসমীন আরা লেখা ও আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বেলা দাসের যৌথ সম্পাদনায় ‘নজরুল-সৃষ্টি ফিরে দেখা’ নামের একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। গতকাল সোমবার অমর একুশে গ্রন্থমেলায় এই মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়। 

অমর একুশে গ্রন্থমেলার মোড়ক উন্মোচন মঞ্চে ওই বইয়ের মোড়ক উন্মোচন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পৌত্রী খিলখিল কাজী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৌমিত্র শেখর। 

সাম্যের, নবজাগরণের, দ্রোহ-বিদ্রোহের, প্রেমের, অসাম্প্রদায়িক চেতনার কবি কাজী নজরুল ইসলাম। যত গুণবাচক বিশেষণ আছে সব তাঁর নামের সঙ্গে জুড়ে দিলেও যেন যথেষ্ট হয় না। সেই চির অম্লান কবির সৃষ্টিশীলতার বিভিন্ন দিক নিয়ে খ্যাতিমান নজরুল গবেষক এবং তাঁর সৃষ্টির সাধকদের রচনা সংকলন ‘নজরুল-সৃষ্টি ফিরে দেখা’ প্রকাশ করছে পাঞ্জেরী পাবলিকেশনস। 

ধর্মের অন্ধত্ব থেকে বের হয়ে বিদ্রোহের অনলকে জাগ্রত করার এক অভূতপূর্ব দৃষ্টান্ত রেখেছিলেন নজরুল ইসলাম। তাঁর ত্যাগ, তিতিক্ষা এবং সহিষ্ণুতার পরিচয় দারুণভাবে উঠে এসেছে বইয়ের প্রতিটি পাতায়। নজরুলের বর্ণাঢ্য জীবনের জানা-অজানা বিভিন্ন অধ্যায় পাঠকদের সামনে তুলে ধরার লক্ষ্যে লেখা সংগ্রহ ও সম্পাদনার কাজটি নিষ্ঠার সঙ্গে সম্পন্ন করেছেন উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য প্রাবন্ধিক অধ্যাপক ইয়াসমিন আরা লেখা এবং আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বেলা দাস। এই বইটি পাঠের মাধ্যমে পাঠকদের সুযোগ ঘটবে একেবারেই ভিন্ন আলোয় প্রিয় কবিকে আবিষ্কারের।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ড্রাকুলা ও ব্রাম স্টোকার নিয়ে ১০ তথ্য

    স্মরণ

    শওকত ওসমানের মৃত্যুবার্ষিকী আজ

    লন্ডন ও নিউইয়র্কে হারুন-অর-রশিদের বই প্রকাশ

    অধ্যাপক ফরাসউদ্দিনের প্রকাশিত বই নিয়ে উৎসব

    বাবার আদেশ ‘অমান্য’ করে মার্কেজের শেষ উপন্যাস প্রকাশ করলেন ছেলে 

    এই বইটি যেসব কারণে কিনবেন না

    বিসিএস লিখিত: ইংরেজি বিষয়ে ১০ পরামর্শ

    তেল নেই জেনারেটরে, ৭ হাসপাতালে দুর্ভোগ

    সারাংশ ও সারমর্ম লিখন পদ্ধতি

    জামালপুরে ২ উপজেলায় চেয়ারম্যান হলেন আ.লীগের ২ নেতা

    পাবনার ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

    ১১ ব্যাংকে আটকা হজযাত্রীদের ৫৬ কোটি টাকা