বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

সুপার শপে জনপ্রিয় ক্রেডিট কার্ড

  • ডিসেম্বরে ব্যবহার বেড়েছে প্রায় ৪৯ শতাংশ।
  • ডিসেম্বরে মোট লেনদেন ৩ হাজার ২৫৩ কোটি টাকা।
  • নভেম্বরে ছিল ৩ হাজার ২৭ কোটি টাকা।
আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩১

সুপার শপে জনপ্রিয় ক্রেডিট কার্ড নগদ টাকার ব্যবহার কমাতে ক্রেডিট কার্ডে বাড়তি নজর দিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। মূলত নগদ টাকার ওপর চাপ সামলাতে এই নীতি নেওয়া হয়েছে। ডলার-সংকটেও এ কারণে পাওয়া যাচ্ছে বাড়তি সুবিধা। পাশাপাশি গ্রাহকদেরও ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেনে নগদ টাকার চেয়ে বাড়তি সুবিধা রয়েছে। বিশেষ করে কেনাকাটায় ছাড় পান গ্রাহকেরা। যার ফলে ক্রেডিট কার্ডের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। এর মধ্যে এক মাসের ব্যবধানে ডিপার্টমেন্টাল স্টোর বা সুপার শপে কার্ডের ব্যবহার বেড়েছে প্রায় ৪৯ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, বিদায়ী বছরের ডিসেম্বরে দেশের ভেতর ও বাইরে রেকর্ড পরিমাণ লেনদেন হয়েছে কার্ডে। এই লেনদেনের পরিমাণ ৩ হাজার ২৫৩ কোটি ৭০ লাখ টাকা। গত নভেম্বরে ছিল ৩ হাজার ২৭ কোটি ৩০ লাখ টাকা। সেই হিসাবে ক্রেডিট কার্ডধারীরা গত ডিসেম্বরে তার আগের মাসের তুলনায় ২২৬ কোটি ৪০ লাখ টাকা বেশি ব্যবহার করেছেন, যা শতকরা হিসাবে ৭ দশমিক ৪৭ শতাংশ। এ সময়ে ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরগুলোয়। দেশের অভ্যন্তরে এ খাতে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৩০৯ কোটি টাকা, যা মোট লেনদেনের ৪৮ দশমিক ৯৭ শতাংশ। এ ছাড়া খুচরা কেনাকাটায় ১২ দশমিক ৭৮ শতাংশ, সেবায় ৯ দশমিক ১৩, নগদ উত্তোলনে ৮ দশমিক ১৮, পোশাক কেনাকাটায় ৬ দশমিক ১৯, ওষুধ ও ফার্মেসিতে ৪ দশমিক ৯০, ট্রান্সপোর্টেশনে ৩ দশমিক ৬১, অর্থ স্থানান্তরে ৩ দশমিক ১৮, ব্যবসা সেবায় ২ দশমিক ১২, পেশাগত সেবায় দশমিক ৬৪ ও সরকারি সেবায় দশমিক ৩১ শতাংশ লেনদেন হয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও পেমেন্ট সিস্টেমের নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বলেন, ‘কার্ব মার্কেট থেকে ডলার কেনার চেয়ে ক্রেডিট কার্ড অনেক সাশ্রয়ী। এ কারণে বিদেশগামীরা ক্রেডিট কার্ডে লেনদেন করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করছেন। আবার কার্ডে লেনদেন করলে সেটির হিসাব রাখা খুবই সহজ। সেটি ব্যক্তির ক্ষেত্রে যেমন, তেমনি রাষ্ট্রের ক্ষেত্রেও। ডিজিটাল যেকোনো ধরনের লেনদেনকে উৎসাহ দেওয়া দরকার।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    করারোপে ক্ষতিগ্রস্ত হবে তথ্যপ্রযুক্তি খাত

    এক দিন সূচক বেড়ে কমল দুই দিন

    মেঘনা সেম সুপার ডিলাক্সের এক্সক্লুসিভ ডিলার উদ্বোধন

    বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ফিনল্যান্ড

    দেশের বিনিয়োগ যাচ্ছে বিদেশে, ৭০ শতাংশই ভারতে

    পুঁজিবাজারের মূলধনি মুনাফায় করারোপ চান না বিনিয়োগকারীরা

    ইংল্যান্ড-পাকিস্তানের ম্যাচ দেখবেন কোথায়

    ইসরায়েল থেকে ব্রাজিলের রাষ্ট্রদূত প্রত্যাহার

    নোয়াখালীর ৩ উপজেলায় আওয়ামী লীগের জয়

    বিশ্বকাপে যেকোনো দলকে হারানোর দক্ষতা আছে, বলছেন তানজিম সাকিব 

    সাক্ষাৎকার

    হত্যাটা রাজনৈতিক ইস্যুও হতে পারে: এমপি আনোয়ারুলের মেয়ে ডরিন