সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

চট্টগ্রাম সিটি করপোরেশন: নগর কর্তৃপক্ষই ফুটপাত দখলে

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৯

নালা, ফুটপাতের জায়গা দখল করে সিটি কর্তৃপক্ষই গড়ে তুলেছে দোকান-মার্কেট। গতকাল চট্টগ্রাম নগরীর দামপাড়া পুলিশ লাইনস এলাকায়। ছবি: আজকের পত্রিকা চট্টগ্রামে সম্প্রতি ফুটপাত ও সড়কের ওপর গড়ে ওঠা রেয়াজউদ্দিন বাজারের আলোচিত হকার্স মার্কেটসহ আশপাশের বিভিন্ন অবৈধ স্থাপনা দখলমুক্ত করেছে সিটি করপোরেশন। তবে ফুটপাত থেকে নিজেদের অবৈধ স্থাপনা সরাতে নারাজ সিটি কর্তৃপক্ষ। বছরের পর বছর এসব স্থাপনা ভাড়া দিয়ে আসছে তারা। অভিযোগ রয়েছে, সৌন্দর্যবর্ধন ও নানা যুক্তি দেখিয়ে গত পাঁচ বছরে ব্যস্ততম ফুটপাত, সড়ক, নালাসহ বিভিন্ন স্থাপনার শতাধিক জায়গায় ঘর তৈরি করে ভাড়া দিয়েছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। 

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর নিউমার্কেট মোড়, বিআরটিসি ফলমন্ডি থেকে নতুন রেলস্টেশন পর্যন্ত ৮ ফেব্রুয়ারি উচ্ছেদ অভিযান চালিয়ে ফুটপাত হকারমুক্ত করে সিটি করপোরেশন।

কিন্তু নিউমার্কেট মোড়ে যে জায়গায় হকারমুক্ত করা হয়েছে, সেখানে ফুটপাতের ওপরই সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা অফিস। তা উচ্ছেদ করা হয়নি। নগরের ব্যস্ততম একটি মোড় জামালখান। এই মোড়ের আশপাশে রয়েছে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান। স্কুল শুরু এবং ছুটির সময় সেখানে যানজটের সৃষ্টি হওয়া নিয়মিত ঘটনা। পাঁচ বছর আগে এলাকাটিতে সৌন্দর্যবর্ধন প্রকল্প হাতে নেয় সিটি করপোরেশন। এতে জামালখান পরিচ্ছন্নতা পেলেও ফুটপাত ও রাস্তা ঘিরে দোকানপাট, নার্সারিসহ বেশ কিছু ব্যবসায়িক স্থাপনা তৈরি হয়েছে। মোড়টির দুই পাশে থাকা দুটি যাত্রীছাউনি এখন চা-কফি ও গণশৌচাগার। সবগুলো ব্যবসায়িক স্থাপনার জন্য সিটি করপোরেশনকে ভাড়া দিতে হয়। 

চট্টগ্রাম নগরীর লালখানবাজার, দেওয়ানহাট, জিইসি মোড়, নিউমার্কেট, ষোলোশহর, ওয়াসাসহ প্রায় সব জায়গার যাত্রীছাউনিতেই বসানো হয়েছে দোকান। 
নগরীতে অর্ধশতাধিক গণশৌচাগার রয়েছে। এসব শৌচাগারের বেশির ভাগই ফুটপাত কিংবা ফুটপাত ঘেঁষে। সিটি করপোরেশনের তথ্যমতে, এক বছর অন্তর এসব গণশৌচাগার ইজারা দেওয়া হয়। 

নগরের জেল রোড, লালদীঘিপাড়ে রাস্তার ওপর নার্সারি করার জন্য ভাড়া দিচ্ছে সিটি কর্তৃপক্ষ। লালখানবাজার মোড়ে কাউন্সিলরের যে কার্যালয় অবস্থিত, তা সম্পূর্ণ নালার ওপর নির্মিত। দোতলা ভবনটির ওপরে ওয়ার্ড কার্যালয় ও নিচে দোকান। বহদ্দারহাটেও একটি মার্কেট সম্পূর্ণ নালার ওপর নির্মাণ করা হয়েছে। 

২০১৮ সালে চট্টগ্রাম নগরের আখতারুজ্জামান ফ্লাইওভারের ৯৩টি পিলারে প্রায় ২ কোটি টাকা খরচ করে বসানো হয়েছিল সিনথেটিক টার্ফ বা কৃত্রিম ঘাস। এসব ঘাসের ওপর এখন বিভিন্ন সংস্থার বিজ্ঞাপনের বিলবোর্ড শোভা পাচ্ছে। গত বছর নগরীর পাঁচলাইশ থানার কাতালগঞ্জ বৌদ্ধমন্দিরের সামনে থেকে শুরু করে পাঁচলাইশ থানা মোড়মুখী সড়কের একটি বেসরকারি হাসপাতাল পর্যন্ত সৌন্দর্যবর্ধন প্রকল্পের কাজ করেছে সিটি করপোরেশন।

সেখানে কিডস জোন, ওয়াকওয়ের পাশাপাশি ব্যবসায়িক স্থাপনা নির্মাণের অভিযোগ রয়েছে। নগরীর বায়েজিদ তারাগেট ও শেরশাহ এলাকায় ফুটপাতে দুই শতাধিক দোকান নির্মাণ নিয়েও কয়েক বছর আগে সমালোচিত হয়েছিল সিটি করপোরেশন। এ ছাড়া ২০২০ সালের ১৮ অক্টোবর টেক্সটাইল মোড় এলাকা হকারমুক্ত করে সেখানে নিজেরাই পরের বছর দোকান তুলে ভাড়া দিয়েছে সিটি কর্তৃপক্ষ। 

জানতে চাইলে চট্টগ্রাম সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ ওমর আজকের পত্রিকাকে বলেন, ‘নিউমার্কেট মোড়ে ফুটপাতের ওপর আমাদের যে অফিস রয়েছে, তা সরানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। স্বাচ্ছন্দ্যমতো জায়গা ও অর্থ সংকুলান হলে অফিসটি সরিয়ে নেব। যাত্রীছাউনিতে যেসব দোকানপাট রয়েছে, সেগুলোও উচ্ছেদের কথাবার্তা চলছে। গণশৌচাগারগুলো যে জায়গায় হয়েছে, সেখানে জনসাধারণের চলাচলের জন্য ফুটপাত রাখা হয়েছে। সেখানে চলাচলে সমস্যা হওয়ার কথা নয়।’ 

আবদুল্লাহ আরও ওমর বলেন, ‘বহদ্দারহাট ফ্লাইওভারের নিচে যেসব বিলবোর্ডের কথা বলেছেন, সেখানে আইন মেনেই ভাড়া দিচ্ছি। নিয়মের ব্যত্যয় ঘটছে না। সেখানে এলাকাজুড়ে তো সৌন্দর্যহানি হয়নি।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ঈদে টিভি নাটক ও টেলিফিল্ম

    ঈদে টিভিতে সিনেমা

    শেষ সময়ে ইভিএম প্রকল্পের মেয়াদ বাড়ানোর তোড়জোড়

    টিভিতে ঈদের ম্যাগাজিন অনুষ্ঠান

    টিভিতে ঈদের ধারাবাহিক নাটক

    টিভিতে ঈদের সংগীতানুষ্ঠান

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

    মসজিদের শয়নকক্ষে ঢুকে ইমামকে ছুরিকাঘাতে হত্যা

    এবার লেখিকার ভূমিকায় আলিয়া ভাট

    বাংলাদেশ এত বেশি ম্যাচ আর কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপে জেতেনি

    ঈদুল আজহা কোন দেশে কেমন