বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

সেকশন

 

রাশিয়ার তিনটি যুদ্ধবিমান ভূপাতিত করল ইউক্রেন

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫৭

রাশিয়ার বোমারু বিমান এসইউ-৩৪। ছবি: এএফপি পূর্ব ইউক্রেনের আকাশ থেকে একসঙ্গে রাশিয়ার তিনটি যুদ্ধবিমান ভূপাতিত করেছেন ইউক্রেন সেনারা। গতকাল শনিবার রাশিয়ার দুটি এসইউ-৩৪ বোমারু বিমান ও একটি এসইউ-৩৫ যুদ্ধবিমান ভূপাতিত করে বলে জানান ইউক্রেনের বিমানবাহিনীর প্রধান।

মাইকোলা ওলেশচুক টেলিগ্রামে বলেন, ‘২০২৪ সালের ১৭ ফেব্রুয়ারি সকালে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর বিমানবাহিনীর ইউনিটগুলো একবারে তিনটি শত্রু বিমান ধ্বংস করে—দুটি এসইউ-৩৪ ফাইটার-বোমারু বিমান ও একটি এসইউ-৩৫ যুদ্ধ বিমান।’

তবে বার্তা সংস্থা রয়টার্স এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি। এ তথ্য বাস্তব হলে তা হবে মস্কোর জন্য মোট ১০ কোটি ডলারেরও বেশি মূল্যের অত্যাধুনিক যুদ্ধবিমানের ক্ষতি।

রাশিয়ার আগ্রাসনের দুই বছর পূর্তি হওয়ার সময়টাতে ইউক্রেন ফ্রন্টলাইনের কাছাকাছি অঞ্চলে রাশিয়ার বিমান চলার জন্য হুমকি তৈরি করতে পেরেছে। উন্নত পশ্চিমা বিমান প্রতিরক্ষাব্যবস্থা পাওয়ার পর থেকেই কিয়েভ এসব অস্ত্র মোতায়েন করতে পেরেছে। 

এদিকে ইউক্রেনের আরও একটি শহর দখল করে নিয়েছে রাশিয়া। আভদিভকা নামের শহর থেকে ইউক্রেনীয় সেনারা পুরোপুরি পশ্চাদপসরণ করছেন। আভদিভকা রাশিয়ার দখলে আসাকে ‘গুরুত্বপূর্ণ বিজয়’ বলে আখ্যা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, টানা চার মাসের বেশি সময় ধরে শহরটির দখল নিতে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে লড়ছিল রুশ বাহিনী। অবশেষে শহরটির দখল গেল রাশিয়ার কাছে। গতকাল ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক কর্নেল জেনারেল ওলেকজান্দর সিরস্কি জানিয়েছেন, আভদিভকা থেকে ইউক্রেনীয় সেনাদের প্রত্যাহার করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    আক্রান্ত হলে পরস্পরকে রক্ষা করবে পিয়ংইয়ং-মস্কো, কিম-পুতিন চুক্তি

    দুই যুগ পর উত্তর কোরিয়ায় পুতিন, কিমের রাজকীয় অভ্য়র্থনা

    হিন্দুজা পরিবারে গৃহকর্মীদের পেছনে খরচ কুকুরের চেয়েও কম 

    ২৪ বছর পর উত্তর কোরিয়া যাচ্ছেন রাশিয়ার পুতিন

    পুতিনের যুদ্ধের জন্য চীনকে মূল্য দিতে হবে: ন্যাটোর প্রধান

    পাকিস্তান বনাম ভারত: কোন দেশের পারমাণবিক অস্ত্র বেশি 

    ম্যাচসেরা

    ইংলিশ সল্টের ঝাঁজ ভালোই টের পেল ওয়েস্ট ইন্ডিজ

    দুদিনেও উইকেটের দেখা পাননি শান্তরা

    কোটিপতি কমলেও ক্ষুদ্র হিসাব বেড়েছে

    শুধু শান্ত নয়, অন্য দলের টপ অর্ডারও ভুগছে: হাথুরু

    সিলেটসহ পাঁচ জেলায় পানিবন্দী ১৪ লাখ মানুষ