বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

প্রথম ধাপে ফেরত পাঠানো হলো মিয়ানমারের ১৬৫ জনকে

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:০৭

ইনানী জেটি ঘাঁট থেকে প্রথম ধাপে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে ১৬৫ জনকে। ছবি: সংগৃহীত মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিজিপিসহ বিভিন্ন সামরিক ও আধাসামরিক বাহিনীর ৩৩০ জনের মধ্যে প্রথম ধাপে ১৬৫ জনকে ফেরত পাঠানো হয়েছে। আজ বৃহস্পতিবার কক্সবাজারের ইনানীতে অবস্থিত নৌবাহিনীর জেটিঘাট দিয়ে জাহাজে করে তাঁদের মিয়ানমারে ফেরত পাঠানো হয়। 

বেলা ১১টার দিকে যাচাই-বাছাই শেষে ১৬৫ জনকে কক্সবাজারের উখিয়ার ইনানী নৌবাহিনী জেটিঘাট থেকে মিয়ানমারের জাহাজে তুলে দেওয়া হয়। বাকিদেরও একে একে তুলে দেওয়া হবে বলে জানান বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী। এ সময় সেখানে বাংলাদেশে নিযুক্ত মিয়ানমার রাষ্ট্রদূত অং কিয়াও মোয়েও উপস্থিত ছিলেন। 

আজ সকাল ৯টা ৫০ মিনিটে কোস্ট গার্ডের জাহাজে করে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর পুলিশ কর্নেল মিউ তোরা মংয়ের নেতৃত্বে সাত সদস্যের বিজিপি প্রতিনিধিদল নৌবাহিনীর জেটিঘাটে আসেন। বাংলাদেশের পক্ষ থেকে বিজিবির রামু সেক্টর কমান্ডার কর্নেল মেহেদী হোসাইন কবীর সাত সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। দুই দেশের প্রতিনিধিদল সকাল সাড়ে ১০টায় তাঁদের হস্তান্তরের জন্য বৈঠকে বসেন। 

এর আগে বিজিবি জানিয়েছিল, মিয়ানমারের জাহাজটি গভীর সমুদ্রে বাংলাদেশের জলসীমায় অবস্থান করছে। ইনানী জেটিঘাট থেকে তাঁদের কর্ণফুলী জাহাজে করে মিয়ানমারের জাহাজে পৌঁছে দেওয়া হবে। 

গত ২ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরকান আর্মির সঙ্গে সরকারি বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। এই সংঘাতে টিকতে না পেরে ৪ ফেব্রুয়ারি থেকে কয়েক দিনে মিয়ানমারের সেনা, বিজিপি ও সরকারি দপ্তরের ৩৩০ জন পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। তাঁদের নিরস্ত্র করে বিজিবির হেফাজতে রাখা হয়েছে। 

আশ্রয় নেওয়াদের মধ্যে ৩০২ জন বিজিপি, চারজন বিজিপি পরিবারের সদস্য, দুজন সেনা কর্মকর্তা, ১৮ জন ইমিগ্রেশন সদস্য এবং চারজন বেসামরিক নাগরিক রয়েছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার উদ্বোধন করলেন ধর্মমন্ত্রী 

    চীনের সঙ্গে পররাষ্ট্রসচিব পর্যায়ে বৈঠক ৩ জুন 

    এমপি আনোয়ারুল খুনের তদন্তে হারুনের নেতৃত্বে ভারতে যাবে ডিবির দল

    ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত ৮০ হাজার স্বেচ্ছাসেবক, ৪ হাজার আশ্রয়কেন্দ্র: দুর্যোগ প্রতিমন্ত্রী

    হত্যার পর ৮০ টুকরো করা হয় এমপি আনোয়ারুলের দেহ

    পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা

    করারোপে ক্ষতিগ্রস্ত হবে তথ্যপ্রযুক্তি খাত

    এক দিন সূচক বেড়ে কমল দুই দিন

    বিসিএস লিখিত: ইংরেজি বিষয়ে ১০ পরামর্শ

    তেল নেই জেনারেটরে, ৭ হাসপাতালে দুর্ভোগ

    সারাংশ ও সারমর্ম লিখন পদ্ধতি

    জামালপুরে ২ উপজেলায় চেয়ারম্যান হলেন আ.লীগের ২ নেতা