বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

ইনানীর নৌবাহিনী জেটিঘাটে মিয়ানমারের ৩৩০ সদস্যকে ফেরতের প্রক্রিয়া চলছে

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১৯

বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা ও সরকারি দপ্তরের ৩৩০ জনকে ১২ দিন পর ফেরত নিয়ে যাচ্ছে মিয়ানমার সরকার। ছবি: আজকের পত্রিকা মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘাতে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা ও সরকারি দপ্তরের ৩৩০ জনকে ১২ দিন পর ফেরত নিয়ে যাচ্ছে মিয়ানমার সরকার। তাদের গ্রহণ করতে মিয়ানমার বিজিপির ৭ সদস্যের একটি প্রতিনিধিদল সকালে কক্সবাজারের উখিয়ার ইনানী নৌবাহিনীর জেটিঘাটে পৌঁছেছে। 

আজ বৃহস্পতিবার সকাল ৯টা ৫০ মিনিটে কোস্ট গার্ডের জাহাজে করে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর পুলিশ কর্নেল মিউ তোরা মং-এর নেতৃত্বে সাত সদস্যের বিজিপি প্রতিনিধিদল নৌবাহিনীর জেটিঘাটে আসে। 

বিষয়টি নিশ্চিত করেছেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম। 

বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা ও সরকারি দপ্তরের ৩৩০ জনকে ১২ দিন পর ফেরত নিয়ে যাচ্ছে মিয়ানমার সরকার। ছবি: আজকের পত্রিকা তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘ঘাট দিয়ে এ দেশের নৌবাহিনী শিপ কর্ণফুলীতে করে মিয়ানমারের নৌবাহিনীর একটি শিপে স্থানান্তর করা হবে ১১টায়। মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির কর্নেল মিউ তোরা মং ৩৩০ বিজিপি সদস্যকে গ্রহণ করতে এসেছেন।’ 

বিজিবির রামু সেক্টর কমান্ডার কর্নেল মেহেদী হোসাইন কবীর সাত সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। দুই দেশের প্রতিনিধিদল সকাল সাড়ে ১০টায় তাদের হস্তান্তরের জন্য বৈঠকে মিলিত হয়। 

বিজিবি জানিয়েছে, মিয়ানমারের জাহাজটি গভীর সমুদ্রে বাংলাদেশের জলসীমায় অবস্থান করছে। ইনানী জেটিঘাট থেকে তাঁদের কর্ণফুলী জাহাজে করে মিয়ানমারের জাহাজে পৌঁছে দেওয়া হবে। 

বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা ও সরকারি দপ্তরের ৩৩০ জনকে ১২ দিন পর ফেরত নিয়ে যাচ্ছে মিয়ানমার সরকার। ছবি: আজকের পত্রিকা গত ২ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরকান আর্মির সঙ্গে সরকারি বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। এ সংঘাতে টিকতে না পেরে ৪ ফেব্রুয়ারি থেকে কয়েক দিনে মিয়ানমারের সেনা, বিজিপি ও সরকারি দপ্তরের ৩৩০ জন পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। তাঁদের নিরস্ত্র করে বিজিবির হেফাজতে রাখা হয়েছে। 

আশ্রয় নেওয়াদের মধ্যে ৩০২ জন বিজিপি, চারজন বিজিপি পরিবারের সদস্য, দুজন সেনা কর্মকর্তা, ১৮ জন ইমিগ্রেশন সদস্য এবং চারজন বেসামরিক নাগরিক রয়েছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    এমপি আজিমকে ফ্ল্যাটে নিতে টোপ ছিল এক তরুণী

    উপজেলা পরিষদ নির্বাচন

    পানছড়িতে ভোট পড়েছে ৭৪ দশমিক ৯৫ শতাংশ

    এমপি আনোয়ারুল হত্যায় জড়িত ৫ জনই বাংলাদেশি: ওবায়দুল কাদের 

    ৩৮৯ যাত্রী নিয়ে সিলেট থেকে ছেড়ে গেল বিমানের প্রথম হজ ফ্লাইট

    সৌরবিদ্যুৎ প্রকল্পের নীতিমালায় অবশ্যই পরিবর্তন দরকার: পররাষ্ট্রমন্ত্রী

    এমপি আনোয়ারুল হত্যার সঙ্গে ভারতের কেউ জড়িত নাই: স্বরাষ্ট্রমন্ত্রী

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ