বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

নতুন সংস্করণে অলাত এহ্সানের ‘অনভ্যাসের দিনে’

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:৩৫

নতুন সংস্করণে অলাত এহ্সানের ‘অনভ্যাসের দিনে’ প্রকাশের ছয় বছর পর নতুন সংস্করণে মেলায় এসেছে কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক অলাত এহ্সানের গল্পগ্রন্থ ‘অনভ্যাসের দিনে’। এর মধ্যে দেড় বছর বাজারে বইটির কোনো মুদ্রিত কপি ছিল না। এবার আরও একটি গল্প যুক্ত করে বইটি প্রকাশ করেছে অর্জন প্রকাশন। 

বইটির গুরুত্বপূর্ণ ভূমিকায় উত্তর–মানব চেতনা ও সাহিত্য প্রসঙ্গ এনেছেন পশ্চিমবঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও স্বনামধন্য জাপানি ভাষার অনুবাদক অভিজিৎ মুখার্জি। তিনি লিখেছেন, ‘এহ্সানের চোখ আছে ঘটনা সমষ্টি থেকে গল্পটাকে খুঁজে নেওয়ার, তার উপস্থাপনার ধাঁচ নিয়ে ওঁর যে ইনট্যুইটিভ বা স্বজ্ঞাপ্রসূত পক্ষপাত তৈরি হয়, আমার বিশ্বাস, তা অধিকাংশ পাঠককে স্পর্শ করবে, পাঠক উপভোগ করবে। প্রকরণগত কাঠামোর দিক থেকেও এহ্সানের গল্পে কাহিনির উপস্থাপনা বেশ আধুনিক, বুদ্ধিদীপ্ত।’ 

বইটির ব্যাক কভার মন্তব্য লিখেছেন কবি ও অনুবাদক রাজু আলাউদ্দিন। তিনি লেখেন, ‘কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক অলাত এহ্সানের সঙ্গে সম্পর্ক কম করে হলেও এক দশক তো হবেই। প্রথম পরিচয়েই আমি তার কথা শুনে উপলব্ধি করেছিলাম, এহ্সান বেশ প্রস্তুতি নিয়ে সাহিত্যে প্রবেশ করেছেন। তার পড়াশোনা কতটা বিস্তৃত নিশ্চিত করে বলতে পারব না, কিন্তু নিশ্চিতভাবেই বুঝেছিলাম তার পাঠ গভীর এবং তার নিজস্ব পর্যবেক্ষণও ভিন্ন পথের ইশারাবাহী। “অনভ্যাসের দিনে” নামক তাঁর গল্পের বইটি পড়ে সেই নিশ্চয়তা আরও প্রগাঢ় হয়েছে। পরিপক্ব হাতের কাজ, এবং তা মৌলিকতার অনুগামী।’ 

রাজধানীর অদূরে নবাবগঞ্জ উপজেলায় জন্ম অলাত এহ্সানের। তিনি মূলত গল্পকার। গল্প ছাড়াও প্রবন্ধ ও সমালোচনা লেখেন তিনি। অনুবাদক হিসেবে পেশা শুরু করলেও বর্তমানে তিনি একটি জাতীয় দৈনিকে কর্মরত। অবসরে চর্চা করে জাপানি ভাষা। 

অনভ্যাসের দিনে প্রকাশ হয় ২০১৮ সালে। ২০২৪ সালের অমর একুশে গ্রন্থমেলায় বইটি পাওয়া যাবে অর্জন প্রকাশনের ৫৮০ নম্বর স্টলে। এ ছাড়া ‘প্রথমা ডট কম’-এ ২৫ শতাংশ ছাড়ে বইটির প্রি–অর্ডার চলছে। 

এই গল্পগ্রন্থ ছাড়াও ‘দশকথা: বিশিষ্টজনের মুখোমুখি’ নামে অলাত এহ্সানের নেওয়া সাক্ষাৎকারের একটি সংকলন প্রকাশ করছে বেঙ্গল বুকস (স্টল ৮৮)। 

বই: অনভ্যাসের দিন
লেখক: অলাত এহ্সান
প্রকাশক: অর্জন প্রকাশন
 (২০২৪ বইমেলায় স্টল ৫৮০) 
প্রচ্ছদ: রাজীব দত্ত
গায়ের মূল্য: ৩৫০ টাকা

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    ড্রাকুলা ও ব্রাম স্টোকার নিয়ে ১০ তথ্য

    স্মরণ

    শওকত ওসমানের মৃত্যুবার্ষিকী আজ

    লন্ডন ও নিউইয়র্কে হারুন-অর-রশিদের বই প্রকাশ

    অধ্যাপক ফরাসউদ্দিনের প্রকাশিত বই নিয়ে উৎসব

    বাবার আদেশ ‘অমান্য’ করে মার্কেজের শেষ উপন্যাস প্রকাশ করলেন ছেলে 

    ‘নজরুল-সৃষ্টি ফিরে দেখা’ বইয়ের মোড়ক উন্মোচন

    নোয়াখালীর ৩ উপজেলায় আওয়ামী লীগের জয়

    বিশ্বকাপে যেকোনো দলকে হারানোর দক্ষতা আছে, বলছেন তানজিম সাকিব 

    সাক্ষাৎকার

    হত্যাটা রাজনৈতিক ইস্যুও হতে পারে: এমপি আনোয়ারুলের মেয়ে ডরিন

    সাংহাইয়ের মূল প্রতিযোগিতা বিভাগে কামার সাইমনের ‘শিকলবাহা’

    সামাজিক মাধ্যমে গাজাবাসীর পক্ষে ‘অল আইজ অন রাফাহ’ প্রতিবাদ, সরব তারকারা

    কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ এক মাস, সেশনজটের আশঙ্কা