মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

ঢাকায় আজ আবার আওয়ামী লীগের শান্তি সমাবেশ

আপডেট : ২৭ জানুয়ারি ২০২৪, ১১:৪১

ফাইল ছবি বিএনপির কর্মসূচির দিনে আবারও কর্মসূচি দিয়ে মাঠে নামছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আজ শনিবার দেশের সব মহানগরে বিএনপির কালো পতাকা মিছিল কর্মসূচির দিনে রাজধানীতে শান্তি ও গণতন্ত্র সমাবেশ করবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সূত্র বলেছে, বিএনপিকে রাজপথে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না। তাই শান্তি ও গণতন্ত্র সমাবেশ কর্মসূচির মাধ্যমে রাজপথে সক্রিয় থাকবেন তাঁরা। গতকাল শুক্রবার দলীয় এক কর্মসূচিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপির উদ্দেশে বলেন, ‘আপনারা যত আন্দোলন করুন, আমাদের শান্তি ও গণতন্ত্র সমাবেশ অব্যাহত থাকবে।’

আজ বেলা ৩টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে এই সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজউদ্দিন রিয়াজ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেবেন ওবায়দুল কাদের। কেন্দ্রীয় নেতারাও উপস্থিত থাকবেন।

৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় ও টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর এটি হবে আওয়ামী লীগের প্রথম শান্তি সমাবেশ। তাই সমাবেশ সফল করতে একাধিক প্রস্তুতিসভা করেছে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। জানা গেছে, প্রস্তুতিসভায় নেতাদের বড় জমায়েত করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের নেতারা বলছেন, অতীত অভিজ্ঞতা বলছে, বিএনপি কর্মসূচির নামে সহিংসতা করে। ঢাকায় দলটি যাতে কোনো ধরনের অরাজকতা সৃষ্টি করতে না পারে, সে জন্য তাঁরা সব সময় সতর্ক ও সজাগ থাকবেন।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে ২০২২ সালের শুরু থেকে বিভিন্ন কর্মসূচি পালন করে বিএনপি। তবে ওই বছরের ১০ ডিসেম্বর থেকে রাজধানীতে বিএনপির সমাবেশের দিনে শান্তি ও উন্নয়ন সমাবেশ করেছিল আওয়ামী লীগ। শান্তি সমাবেশ অব্যাহত ছিল গত বছরের ২৮ অক্টোবর পর্যন্ত। 

সহিংসতা কঠোর হাতে দমন
এদিকে বিএনপি আন্দোলন কর্মসূচিতে সহিংসতা করলে কঠোর হাতে দমন করা হবে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

গতকাল শুক্রবার রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি এই শীতবস্ত্র বিতরণ করে। বিএনপির কর্মসূচি প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আন্দোলন চালান। কিন্তু আন্দোলনের নামে সহিংসতা করবেন, মানুষের রুটি-রোজগারে বাধা দেবেন, হরতাল-অবরোধের নামে অগ্নি-সন্ত্রাস করবেন, এটা কঠোর হাতে দমন করা হবে। এসব ব্যাপারে কোনো ছাড় নেই।

ওবায়দুল কাদের আরও বলেন, বাংলাদেশে এখন বিএনপি হচ্ছে ডামি দল। ওরা ডামি হয়ে গেছে। শোকে পাথর হয়ে গেছে। নেতা-কর্মীদের ঘুম নেই। বিএনপির এ মুহূর্তে কোনো আশা নেই। নিষেধাজ্ঞা নেই, ভিসা নীতি নেই। ভিসা নিষেধাজ্ঞার আশায় আশায় দিন চলে যায়, রাত পোহায়—এই হলো বিএনপি। তিনি বলেন, নির্বাচন না করে বিএনপি যে ভুল করেছে, অচিরেই তা টের পাবে। তাদের এখন কালো পতাকা মিছিল, এটা হচ্ছে শোক পালনের কর্মসূচি।

সুনির্দিষ্ট অভিযোগের মামলায় বিএনপির নেতা-কর্মীরা গ্রেপ্তার হয়েছেন বলে দাবি করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘এখন তারা আইনগতভাবে মোকাবিলা করুক। অপরাধের সঙ্গে যারা জড়িত নয়, আইনি-প্রক্রিয়ায় বের হয়ে যাবে। কোন দেশে অপরাধ করলে শাস্তি হবে না? আমেরিকার কথায় আমরা ছেড়ে দেব? স্বরাষ্ট্রমন্ত্রী আমাকে বলেছেন, বিএনপির ১১ থেকে ১২ হাজার অভিযুক্ত নেতা-কর্মী জেলে আছে।’ তিনি আরও বলেন, জাতিসংঘকে দিয়েও তারা বলাচ্ছে ২৫ হাজার জেলে আছে। লবিংয়ে ওস্তাদ এই দল।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ও উপকমিটির সদস্যসচিব আমিনুল ইসলাম আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসিম কুমার উকিল, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী, নির্মল কুমার চ্যাটার্জি, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ প্রমুখ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    প্রধানমন্ত্রীর ভারত সফর ফলপ্রসূ: কাদের

    বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হলেন আরও ৩ জন 

    খালেদা জিয়ার হৃদ্‌যন্ত্রে বসানো হলো পেসমেকার, ২৪ ঘণ্টার আগে মন্তব্য করবেন না চিকিৎসকেরা

    প্রধানমন্ত্রীর ভারত সফরের ফলাফল অশ্বডিম্ব: ইসলামী আন্দোলন বাংলাদেশ

    খালেদা জিয়ার হৃদ্‌যন্ত্রে পেসমেকার বসানো হচ্ছে

    সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীর আলোচনা সভা শুরু

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ