Alexa
বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

১০ একর জমি পেল সুপার রিফাইনারি

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫১

১০ একর জমি পেল সুপার রিফাইনারি চট্টগ্রামের মিরসরাইয়ে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ১০ একর জমি বরাদ্দ পেয়েছে সুপার রিফাইনারি (প্রাইভেট) লিমিটেড নামে একটি শিল্পপ্রতিষ্ঠান। গতকাল সোমবার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কার্যালয়ে এ বিষয়ে জমি ইজারা চুক্তি সই হয়। বেজার পক্ষে নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) (অতিরিক্ত সচিব) আলী আহসান এবং সুপার রিফাইনারির পক্ষে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাজির আহমেদ চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী, ১ কোটি ৮৭ লাখ ৩০ হাজার মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে মিরসরাইয়ে চারটি কারখানা স্থাপন করবে সুপার রিফাইনারি। এসব কারখানায় বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য উৎপাদন করা হবে। কারখানাগুলোয় অন্তত ২০৩ জন মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

গতকাল চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) শেখ ইউসুফ হারুন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারা দেশে পরিকল্পিত শিল্পায়নের অংশ হিসেবে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। এর মধ্যে সবচেয়ে অগ্রাধিকার পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং বঙ্গবন্ধুকন্যার উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ভিশন-২০৪১ বাস্তবায়নের ক্ষেত্রে বেজার অর্থনৈতিক অঞ্চলগুলো সর্বাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও আশাবাদ প্রকাশ করেন তিনি।

সুপার রিফাইনারি (প্রাইভেট) লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাজির আহমেদ আজকের পত্রিকাকে জানান, তাঁদের চারটি কারখানায় প্রেসিপিটেটেড সিলিকা, এলএবিএসএ, পিউরিফাইড ইথাইল অ্যালকোহল, অকটেন ও বোটলিং এলপিজি উৎপাদন করা হবে। এগুলো চামড়াজাত পণ্য, ডিটারজেন্ট ও স্যানিটাইজার তৈরির প্রাথমিক কাঁচামাল হিসেবে ব্যবহৃত হবে।

চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ড এবং ফেনীর সোনাগাজী উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমির ওপর গড়ে উঠছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। এ শিল্পনগরের মাধ্যমে ১৫ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করছে বেজা। ইতিমধ্যে বঙ্গবন্ধু শিল্পনগরে ২৩ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি বিনিয়োগ নিশ্চিত হয়েছে। সরকারি বিভিন্ন সংস্থার সঙ্গে বেজার সমন্বয়ে নির্মিত হয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে বঙ্গবন্ধু শিল্পনগরের ১০ কিলোমিটার দীর্ঘ সংযোগ সড়কপথ ‘শেখ হাসিনা সরণি’। এ ছাড়া বঙ্গোপসাগরের উপকূল ঘিরে ১৬ কিলোমিটার দীর্ঘ প্রতিরক্ষাবাঁধ বা সুপারডাইক নির্মাণ, গ্যাস সংযোগ, বিদ্যুৎ সরবরাহের কাজও হচ্ছে। এ ছাড়াও ২১২ একর জমিতে ‘শেখ হাসিনা সরোবর’ নামে কৃত্রিম জলাধার নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এয়ার কুলারের যত্নআত্তি

    জলাধার বন্ধ করে প্রাচীর পানির নিচে খেতের ধান

    বাইক বিক্রি অর্ধেকে নেমেছে

    পতনের বৃত্তে পুঁজিবাজার

    একজন শিক্ষার্থীও হাতে পায়নি ইউনিক আইডি

    কাজ না করে ভুয়া ভাউচার

    টাকা পাচারকারীরা সরকারের এবং সরকারি দলের লোক: জিএম কাদের 

    পালাব না, প্রয়োজনে জেলে যাব: কাদের

    ডিএমপিতে ১০ এসি ও পরিদর্শকের বদলি

    হরিরামপুরে কলেজ ক্যাম্পাসে মানববন্ধন বিতর্ক

    কক্সবাজার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, পর্যটকদের সৈকতে না নামার অনুরোধ

    শিল্প-কারখানায় এলাকাভিত্তিক আলাদা সাপ্তাহিক ছুটি নির্ধারণ করে প্রজ্ঞাপন