রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

রামুর বৌদ্ধবিহারে অগ্নিসংযোগ, বিএনপি কর্মী গ্রেপ্তার

আপডেট : ১১ জানুয়ারি ২০২৪, ২০:২১

প্রতীকী ছবি কক্সবাজারের রামুর প্রাচীন বৌদ্ধবিহারে অগ্নিসংযোগের ঘটনা পূর্বপরিকল্পিত ছিল বলে জানিয়েছে পুলিশ। এ ঘটনায় পুলিশ আবদুল ইয়াছির ওরফে শাহজাহান (২২) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার শাহজাহান রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের পূর্ব মেরংলোয়া গ্রামের বাসিন্দা এবং বিএনপির সক্রিয় কর্মী। তাঁর বাবা আবদুল করিম ইউনিয়ন বিএনপির সভাপতি।

আজ বৃহস্পতিবার দুপুরে কক্সবাজার জেলা পুলিশের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে জেলা পুলিশ সুপার মোহাম্মদ মাহফুজুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। 

৫ জানুয়ারি দিনগত রাত ২টার দিকে রামু সদরের চেরাংঘাটায় রাখাইন সম্প্রদায়ের দেড় শ বছরের প্রাচীন কাঠের তৈরি উসাইচেন বৌদ্ধবিহারে (বড় ক্যাং) আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় বিহারের পুরোহিত ও অন্যদের চিৎকারে এলাকাবাসী এগিয়ে আসে। পরে খবর পেয়ে রামু ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

ঘটনার পর ৬ জানুয়ারি বিহার পরিচালনা কমিটির সভাপতি মংকিউ রাখাইন বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে রামু থানায় মামলা দায়ের করেন। আলোচিত এ ঘটনার পাঁচ দিনের মাথায় পুলিশ ঘটনায় জড়িত ব্যক্তিকে শনাক্ত করে গ্রেপ্তারের কথা জানিয়েছে।

পুলিশ সুপার (এসপি) মাহফুজুল ইসলাম বলেন, নির্বাচনের আগে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে সরকারকে বিব্রত করা, দেশে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ এবং ৭ জানুয়ারির জাতীয় নির্বাচন ব্যাহত করায় ছিল এ অগ্নিসংযোগের উদ্দেশ্য। 

গ্রেপ্তার যুবকের উদ্ধৃতি দিয়ে পুলিশ সুপার বলেন, এই অগ্নিসংযোগের ঘটনা পরিকল্পিত নাশকতা। দেশকে অন্ধকারের দিকে ঠেলে দিতেই এ নাশকতা চালানো হয়েছে।  

এসপি মাহফুজুল ইসলাম বলেন, বিহারে আগুন দেওয়ার ২০ মিনিট আগে রামু ফায়ার সার্ভিস স্টেশনে ফোন করে জানানো হয় ঈদগড় বাজারে আগুন লেগেছে। এ খবর পেয়ে স্টেশন কর্মকর্তা সৌমেন বড়ুয়ার নেতৃত্বে দ্রুত ফায়ার সার্ভিসের একটি ইউনিট উপজেলা সদর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে ঈদগড়ের উদ্দেশে রওয়ানা হয়। কিন্তু ঈদগড় বাজারে পৌঁছে তাঁরা নিশ্চিত হয় খবরটি ছিল ভুয়া।

একই মোবাইল ফোন থেকে রামু বিদ্যুৎ অফিসে ফোন করে বলা হয় চেরাংঘাটায় আগুন লেগেছে, বিদ্যুৎ সংযোগ বন্ধ করতে হবে।

ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ ও তথ্যপ্রযুক্তি সহায়তায় এই মোবাইলের সূত্র ধরেই গ্রেপ্তার শাহজাহানকে শনাক্ত করা হয়। এরপর পুলিশ মঙ্গলবার গভীর রাতে চট্টগ্রাম শহরের পাঁচলাইশ এলাকায় অভিযান চালিয়ে এক নিকটাত্মীয়ের বাড়ি থেকে আবদুল ইয়াছির ওরফে শাহজাহানকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁকে নিয়ে মোবাইল সিমটি জব্দ করা হয়েছে বলে জানান এসপি। 

শাহজাহানের বিরুদ্ধে আগে কোনো নাশকতা বা অন্য কোনো অভিযোগে মামলা আছে কি না জানতে চাইলে পুলিশ সুপার বলেন, তার অতীতের রেকর্ড পর্যালোচনা করা হচ্ছে। এ ঘটনায় তার আর কোনো সহযোগী বা পরিকল্পনায় কারা জড়িত তা তদন্ত চলছে। গ্রেপ্তার শাহজাহানকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ড চাওয়া হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সাভারে উত্তরবঙ্গমুখী সড়কে বেড়েছে শেষ মুহূর্তের চাপ

    কুকুর মারার ফাঁদ বানাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে কৃষকের মৃত্যু 

    পুরান ঢাকার ব্যবসায়ী কেরানীগঞ্জ গিয়ে নিখোঁজ

    কোরবানির জন্য লালন করা গরু নিয়ে বিপাকে খামারিরা

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস