Alexa
বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

থাকছে না পিইসি-জেএসসি পরীক্ষা

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২১, ২০:১৬

২০২৩ সাল থেকে আর পিইসি-জেএসসি পরীক্ষা নেবে না সরকার। মাধ্যমিক পর্যন্ত থাকছে না কোনো বিভাগ। ছবি: সংগৃহীত নতুন জাতীয় শিক্ষাক্রম অনুযায়ী দশম শ্রেণির আগে আর কোনো পাবলিক পরীক্ষা নেবে না সরকার। এই শিক্ষাক্রম শুরুর পর দশম শ্রেণিতে একটি এবং দ্বাদশ শ্রেণিতে আরেকটি পাবলিক পরীক্ষা নেওয়া হবে। প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণিতে কোনো পরীক্ষা হবে না। অন্যান্য শ্রেণিতে হবে সমাপনী পরীক্ষা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার এই নতুন জাতীয় শিক্ষাক্রম অনুমোদন করেছেন। এরপর সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রম অনুযায়ী দশম ও দ্বাদশে পাবলিক পরীক্ষা হবে। শুধু দশম শ্রেণির পাঠ্যসূচি অনুযায়ী হবে এসএসসি পরীক্ষা। আর একাদশের পরীক্ষা ও দ্বাদশের পাবলিক পরীক্ষা মিলিয়ে এইচএসসির ফল ঘোষণা করা হবে। পরিমার্জিত শিক্ষাক্রমের পাইলটিং চলবে ২০২২ সালে। আর শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে ২০২৩ সাল থেকে। ২০২৫ সালের মধ্যে পর্যায়ক্রমে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী পঞ্চম ও অষ্টমে শ্রেণি পরীক্ষা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বিভিন্ন স্তরে মূল্যায়নের ভিত্তিতে যেখানে যেখানে মূল্যায়ন সনদ দেওয়া প্রয়োজন আমরা তা দেব। তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো ধরনের পরীক্ষা নেই। এরপর থেকে সব ক্লাসেই সমাপনী পরীক্ষা হবে। দশম ও দ্বাদশে পাবলিক পরীক্ষা আছে। সমাপনী পরীক্ষায় কিছুটা মূল্যায়ন, কিছুটা ধারাবাহিক মূল্যায়ন ও কিছুটা সামষ্টিক মূল্যায়ন (পরীক্ষা) করা হবে। পঞ্চমেও হয়তো সনদ দিয়ে দেব। সনদ দেওয়ার জন্য পাবলিক পরীক্ষার দরকার নেই। প্রতিটি ক্লাসেই মূল্যায়ন হবে। কিছু আসবে সামষ্টিক মূল্যায়ন (পরীক্ষা) থেকে, কিছু আসবে ধারাবাহিক মূল্যায়ন থেকে। 

এছাড়া নবম শ্রেণিতে আর বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থাকছে না। নবম শ্রেণি থেকে সবাইকে ১০টি করে বই পড়তে হবে। একাদশ শ্রেণিতে উঠে শিক্ষার্থীরা বিভাগ পছন্দের সুযোগ পাবে। 

দীপু মনি বলেন, ‘প্রাথমিক শেষে একটা, অষ্টম শ্রেণি শেষে আরেকটা সনদ দেওয়া হতে পারে। এসব শ্রেণিতে পাবলিক পরীক্ষা নিয়ে সনদ দিতে হবে এমন না। স্কুলের পড়া শেষ করলেই তো সনদ দেওয়ার ব্যবস্থা থাকতে পারে। একটা স্তর শেষ করার পর সনদ দেওয়া হতে পাবে। সনদের গুরুত্ব রয়েছে কিন্তু সনদের জন্যই শিক্ষা নয়। আমরা পারদর্শিতা নিশ্চিত করতে চাই। প্রতিটি স্তরে তারা যে পারদর্শিতা অর্জন করেছে সেই স্বীকৃতিও দিতে চাই। আমরা চাই শিক্ষার্থীরা মুখস্থ না বরে যেন প্রয়োগটা শেখে।

মন্তব্য ( ১ )

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    যুক্তরাজ্যে উচ্চশিক্ষা: শেভেনিং মাস্টার্স স্কলারশিপ

    রিসার্চ গ্র্যান্টস ও বেস্ট থিসিস অ্যাওয়ার্ড পেলেন গ্রিন ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীরা

    বিষয়ভিত্তিক পরামর্শ: কেন পড়ব রসায়ন?

    বিসিএস মৌখিক পরীক্ষার পরামর্শ: দুঃখিত স্যার, বিষয়টি আমার জানা নেই

    ঢাবিতে পিএইচডি ভর্তিতে লাগবে প্রেজেন্টেশন, গবেষণা জার্নালে প্রকাশ বাধ্যতামূলক

    গুচ্ছ ভর্তি পরীক্ষার ক ইউনিটের ফল প্রকাশ, প্রথম দুজনের নামই সুমাইয়া

    রাশিয়ায় তথ্য পাচারের অভিযোগে বিচারের মুখোমুখি জার্মান সেনা কর্মকর্তা

    ভোরে নিলাম ডেকে সম্পত্তি বিক্রি: কুষ্টিয়ার ডিসি–এসপি ও ব্র্যাক ব্যাংকের এমডিকে তলব

    আবাসিক হোটেল থেকে নারী চিকিৎসকের মরদেহ উদ্ধার, ঘাতক রেজাউল গ্রেপ্তার

    খেলাপি ঋণ বেড়েছে ২৬ হাজার কোটি টাকা

    সাংবাদিকের প্রশ্নে বাবরের জবাব, এখনো বুড়ো হইনি

    সুইস রাষ্ট্রদূত মিথ্যা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী