Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩০

কঠোর নিষেধাজ্ঞার মধ্যে থেকেও নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ছবি: রয়টার্স  কঠোর নিষেধাজ্ঞার মধ্যে থেকেও নতুন দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের একাধিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। গত শনিবার ও রোববার দেশটি এ পরীক্ষা চালায়। আজ সোমবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। এরই মধ্যে ক্ষেপণাস্ত্রের পরীক্ষার ছবি প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। 

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই ক্ষেপণাস্ত্রটি এক হাজার ৫ শ কিলোমিটার বা ৯৩০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এতে বোঝা যায় দেশটিতে খাদ্যের ঘাটতি ও অর্থনৈতিক সংকটে থাকার পড়েও উত্তর কোরিয়া অস্ত্র তৈরি করতে সক্ষম। 

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র বলেছে, উত্তর কোরিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা থেকে বোঝা যায় দেশটি সামরিক খাতের ওপর গুরুত্ব দেওয়া অব্যাহত রেখেছে। উত্তর কোরিয়া এখনো তার প্রতিবেশী ও আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য হুমকি। 

গত কয়ে কমাস যাবৎ উত্তর কোরিয়ার সামরিক শক্তি আরও শক্তিশালী করার বিষয়ে জোর দিচ্ছেন কিম জং উন। কিছুদিন আগে তিনি জানিয়েছিলেন, দেশের বিজ্ঞানীরা একাধিক ব্যালিস্টিক মিসাইল তৈরি করেছে। যার ফলে উত্তর কোরিয়ার সামরিক শক্তি অনেকটা বেড়েছে। 

এরপরেই গত মার্চ মাসে একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। যার কারণে দেশটির বিরুদ্ধে সেসময় বেশ কিছু নতুন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এবার একাধিক দূরপাল্লার মিসাইলের পরীক্ষা চালাল দেশটি। এই পরিস্থিতিতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা জারি করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভিয়েতনামের ‘মননশীলতার পিতা’ হ্যন আর নেই

    বিশ্বে এক দিনে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ৯ হাজার

    ইয়েমেন বিমান হামলায় নিহত ২ শতাধিক

    ৫০ বছর পর নিভল একাত্তরের অমর জওয়ান জ্যোতি, বিতর্ক ভারতে

    মমেক করোনা ইউনিটে তিনজনের মৃত্যু

    বাংলাদেশকে অভিনন্দন জানালেন ডিক্যাপ্রিও

    মা হয়েছেন প্রিয়াঙ্কা

    ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় ১২ আসামি গ্রেপ্তার

    সপরিবারে উচ্ছেদ করতে বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ

    নানার মৃত্যুর খবরেও অনশনে অনড় মরিয়ম